adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিয়মিত সংসদে যান না শচীন ও রেখা-সদস্য পদ হারাতে পারেন

শচীন টেন্ডুলকার ও রেখাআন্তর্জাতিক ডেস্ক : ক্রিকেটের মাঠে শচীন টেন্ডুলকার আর ক্যামেরার সামনে রেখা প্রতিভার অনবদ্য স্বাক্ষর রাখলেও জাতীয় রাজনীতিতে অবদানের ক্ষেত্র সংসদে তাদের ‘অক্ষমতা’ মানতে পারছেন না সহকর্মীরা। ২০১২ সালে ভারতের জাতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য পদে শপথ নেওয়ার পর এ দুই তারকার অধিবেশনে ‘নিয়মিত’ অনুপস্থিতিতে চটেছেন সংসদীয় সহকর্মীরা।
শুক্রবার ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (সিপিআই) সদস্য পি রাজীব রাজ্যসভার অধিবেশনে বলেছেন, তারা (শচীন-রেখা) যদি ৬০ দিন সংসদে অনুপস্থিত থাকেন, তবে তাদের সংসদ সদস্য পদ বাতিল করা হতে পারে।
তিনি বলেন, গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া বিশ্বসেরা ক্রিকেটার শচীন সংসদে উপস্থিত হয়েছেন মাত্র তিনদিন। কিংবদন্তি অভিনেত্রী রেখা এসেছেন মাত্র সাতদিন।
যদিও রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান বলেছেন, শচীন এখন পর্যন্ত অধিবেশনে ৪০ দিন অনুপস্থিত থেকেছেন এবং রেখা তার চেয়েও কম অনুপস্থিত থেকেছেন, এক্ষেত্রে ‘সংসদীয় আইনের কোনো লঙ্ঘন ঘটেনি’। কোনো সংসদ সদস্য লাগাতার ৬০ দিন অধিবেশনে অনুপস্থিত থাকলে তার বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ নেওয়া যেতে পারে।
সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, হেমা মালিনি ও শত্রুঘ্ন সিনহার মতো তারকারাও সংসদে কম উপস্থিত থাকায় সমালোচনার শিকার হচ্ছেন। এদের মধ্যে শচীনই সবচেয়ে কম থাকছেন সংসদে। সর্বকালের সেরা ক্রিকেটার শচীন চলতি বছর সংসদের একটি অধিবেশনেও যোগ দেননি। কেবল গত বছর তিন দিন অধিবেশনে ছিলেন তিনি। 
২০১২ সালের জুনে শপথ নেওয়ার সময় অবশ্য ক্রীড়াক্ষেত্রের উন্নয়নে নিজের সর্বোচ্চটি উজাড় করে দেবেন বলে জানান শচীন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া