adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দিবস আসলেই নারী অধিকার নিয়ে কথা হয়’

zobera-rahman-linuক্রীড়া প্রতিবেদক : নারী দিবস আসলেই কেবল নারীদের অধিকারের কথা বলা হয়। বছরের বাকি মাসগুলো নারীদের অধিকার নিয়ে কেউ ভাবেন না। আক্ষেপের সুরে  কথাগুলো বলেছেন, টেবিল টেনিসের কিংবদন্তী খেলোয়াড় জোবেরা রহমান লিনু ও বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের অধিনায়ক রুমানা আহমেদ।
লিনু ভীষণ অসুস্থ, দীর্ঘদিন ধরে পেটের ব্যাথায় ভুগছেন। বাসার বাইরে বেরোতে পারেন না, মেডিসিন বিশেষজ্ঞ দেখিয়েও সুস্থ হননি। চলতি মাসের শেষ দিকে তিনি চিকিৎসার জন্য ভারতে যাবেন। সবার কাছে দোয়া চাইলেন। ‘আমাদের অর্থনীতি’ প্রতিবেদককে লিনু বলেন, একটা সময়  খেলার জন্য মাঠে যাওয়াটা বিপজ্জন ছিল। আশির দশকে আমি ছোট্ট লিনু টেবিল টেনিস খেলতে যেতাম তখন আশপাশের অনেক মানুষ নানা মন্তব্য করতো। আমার খারাপ লাগতো। তারপরও দৃঢ় প্রত্যয় নিয়ে সামনের দিকে এগিয়েছি। আজ আমার দেশব্যাপাী অনেক যশ ও সুখ্যাতি। মনে হচ্ছে, ধীরে ধীরে নারী অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে। ১৬ বার টেবিল টেনিসে জাতীয় চ্যাম্পিয়ন হয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ডে নাম তুলেছেন জোবেরা রহমান লিনু।
এদিকে বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের অধিনায়ক রুমানা আহমেদ বলেছেন, বছর সাতেক আগে আমি যখন ব্যাট বল নিয়ে মাঠে যেতাম, তখন আমার এলাকার (খুলনার খালিশপুর) লোকজন মন্তব্য করে বলতেন, ‘মুসলমানের মেয়ে হয়ে ক্রিকেট খেলার শখ। এদের উচিৎ এক ঘরে করে দেওয়া’। এছাড়া খেলার ড্রেসআপ নিয়েও কথা বলতো। কিন্তু আমার মা ও ভাইয়ার সহযোগিতায় মাঠে যেতাম, প্রাকটিস করতাম। জাতীয় দলে সুযোগ পাওয়ার পর এলাকার লোকজন তিরস্কার করেন না। বিদেশের মাটিতে দেশের প্রতিনিধিত্ব করছি বলে এলাকার সবাই ভালো চোখে দেখে। যে সকল নারী খেলাধুলার মাধ্যমে দেশের জন্য অবদান রেখেছেন, প্রতিবছর নারী দিবসে তাদের মূল্যায়ণ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন  বাংলাদেশ দলের অধিনায়ক রুমান্ াআহমেদ।   
২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত সাউথ এশিয়া গেমসে ভারোত্ত্বোলনে স্বর্ণ পদক জয়ী মাবিয়া আক্তার সিমান্ত বলেছেন, খিলগাঁয়ে যে এলাকায় আমি থাকি, সেখানে শিক্ষিত লোকের অভাব। যে কারণে অনুশীলনে যাবার সময় আমার ড্রেসআপ নিয়ে নানা কুরুচিপূর্ণ কথা বলতো এখানকার লোকজন। ভীষণ মন খারাপ হতো। মন বলতো খেলা ছেড়ে দেই। কিন্তু আমার বাবা, মা ও মামার সাহায্য ও সহযোগিতা পেয়ে আমি দেশের মাবিয়া হয়েছি। কেউ এখন আর আমায় নিয়ে নেতিবাচক মন্তব্য করে না।
বাংলাদেশ অনূর্ধ্ব-১৪ মহিলা দলের অধিনায়ক কৃষ্ণা রানী সরকার বলেছেন, আমরা এই যগের মেয়ে, আমাদের নিয়ে যারা মন্তব্য করবেন তাদের মন মানসিকতা আধুনিক হয়ে গেছে। তা ছাড়া আমরা শুধু নিজেদের ইচ্ছায় নয়, স্কুলের সহযোগিতা আর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের উদ্যেগের কারণে মাঠে নামতে পেরেছি। আশাকরি পারফরমেন্স ধরে রেখে অবসরের পূর্ব দিন পর্যন্ত খেলতে পারবো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া