adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সীমান্তে গরু পাচারের অভিনব পদ্ধতি (ভিডিও)

cowডেস্ক রিপাের্ট : দিবালোকে সীমান্তের শূন্য রেখার এপার-ওপারে রোজকার জীবন চলে নিজ গতিতে। কিন্তু সন্ধ্যা নামলেই অন্য চেহারা। রাতের নিস্তবদ্ধতা ভেঙ্গে আনাগোনা বাড়ে কিছু নিশাচরের। সুযোগ বুঝে ঢুকে পড়ে ভারতের মাটিতে।
অভিনব কায়দায় কাঁটাতারের উপর দিয়ে উড়িয়ে আনা হয় গরু। বিজিবি-বিএসএফের চোখ ফাঁকি দিয়েই চলে এ নিষিদ্ধ কারবার।
সীমান্ত লাগোয়া ভুট্টা খেত, কখনো বিস্তৃত প্রান্তর, দূরের আবছা আলোয় ভূতুড়ে আবহ। নিস্তব্ধতা মাড়িয়ে কেবলই হেঁটে চলা।
উদ্দেশ্য, কুড়িগ্রামের রৌমারি উপজেলার বাংলাদেশ-ভারত সীমান্ত। যেখানে কি-না এখনো দুদিকের সীমান্তরক্ষী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে কাঁটাতারের ওপার থেকে পাচার হয়ে আসে গরু। তাও আবার অভিনব কায়দায়।
সীমান্ত লাগোয়া ভুট্টাক্ষেত, বিস্তৃত প্রান্তর, দূরের আবছা আলোয় ভূতড়ে আবহ। নিস্তব্ধতা ভেঙ্গে কেবলই হেঁটে চলা।
সীমান্ত তখন চোখের সামনে জ্বলজ্বলে। ওপার থেকে ভেসে আসছে হিন্দি গানের কলি। জিরো লাইনেই এবার অনিশ্চিত অপেক্ষা। দূর থেকে ক্যামেরায় ধরা পড়লো পাচারকারীদের নড়াচড়াও। কিন্তু বিধিবাম।
ততোক্ষণে ভারতের সীমান্তরক্ষী বাহিনীর টর্চের আলো আর চিৎকারে মিলিয়ে গেছে চোরাকারবারীরা। দেখা মেলেনি আর সারা রাতেও। পরের রাতে খানিকটা ঝুঁকি নিয়েই কামলার ছদ্মবেশ। চোরাকারবারিদের সাথেই শূন্য রেখা পেরিয়ে সোজা কাঁটাতারের গোড়ায় চ্যানেল টোয়েন্টিফোর। চোরাকারবারিদের যন্ত্র বলতে পনেরো বিশ ফুট লম্বা দুটি বাঁশ আর শক্ত মোটা দড়ি।
খুব বেশি সময় থাকে না হাতে। একটি বাঁশ গেড়ে আরেকটি আড়াআড়ি করে বেঁধে এক প্রান্ত যায় কাঁটাতারের ওপার। সেখান থেকেই বাঁশের আগায় বেঁধে দেয়া হয় গরু। এপারের থেকে ভর দিয়ে অনেকটা ক্রেনের মতো গরু আসে এপারে। বাঁশের এই যন্ত্রের স্থানীয় নাম আরকি।
এ এক অভাবনীয় দৃশ্য। মাত্র পনেরো মিনিটে পার হলো ২২টি গরু। বিজিবি-বিএসএফকে ফাঁকি দিয়ে হোক কিংবা ম্যানেজ করে নিষিদ্ধ আর ঝুঁকিপূর্ণ এই কাজ বন্ধ হয়নি। প্রতিরাতেই পাচারাকারীরা এভাবে মাঠে থাকে সুযোগের অপেক্ষায়। এই যে পেটের দায়ে এতো ঝুঁকি, তাতে বাণিজ্য কতো টাকার আর কার পকেটে কতো ঢোকে সে প্রশ্ন থেকেই যায়। তাইতো অনুসন্ধান এখনো অপূর্ণ।
সূত্র: চ্যানেল টেয়েন্টিফোর

https://www.youtube.com/watch?v=2cANbcgX-9I

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া