adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পায়ুপথে ৬৫ লাখ টাকার সোয়া কেজি স্বর্ণ উদ্ধার

image-16339নিজস্ব প্রতিবেদক : এক অভিনব কায়দায় স্বর্ণ বহন করার সময় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক ‘স্বর্ণমানব’ আটক করেছে ঢাকা কাস্টম হাউজের চোরাচালান প্রতিরোধ দল। জাহাঙ্গীর আলম নামের ওই ব্যক্তির পায়ুপথ থেকে উদ্ধার করা হয়েছে সোয়া কেজি স্বর্ণ।

১৪ জানুয়ারি শনিবার সকালে এ ঘটনা ঘটে। উদ্ধার হওয়া স্বর্ণের আনুমানিক মূল্য ৬৫ লাখ টাকা বলে জানান কাস্টম কর্মকর্তা। তিনি জানান, চোরাচালানিরা স্বর্ণ বহনে নানা কৌশল অবলম্বন করে। কিন্তু পায়ুপথে এভাবে স্বর্ণ বহন অভিনব ও ঝুঁকিপূর্ণ।

ঢাকা কাস্টম হাউজের একটি সূত্র জানায়, জাহাঙ্গীর আলম আজ শনিবার সকাল নয়টার দিকে বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-০৮৭ নম্বরের একটি ফ্লাইটে শাহজালাল বিমানবন্দরে নামেন। গ্রিন চ্যানেল পার হওয়ার সময় জাহাঙ্গীরের হাঁটায় সন্দেহ হলে তাকে চ্যালেঞ্জ করে সেখানে অবস্থান করা কাস্টমের একটি দল।

সূত্রটি আরো জানায়, ব্যাপক জিজ্ঞাসাবাদে জাহাঙ্গীর তার কাছে স্বর্ণ থাকার কথা অস্বীকার করেন। পরে আর্চওয়েতে তাকে পরীক্ষা-নীরিক্ষা করা হলে তার শরীরে ধাতববস্তুর অস্তিত্ব মেলে। তারপরও জাহাঙ্গীর স্বীকার না করায় তাকে উত্তরার একটি হাসপাতালে নিয়ে এক্সরে করালে তার রেক্টামে তিনটি অস্বাভাবিক বস্তুর অস্তিত্ব ধরা পড়ে। এরপর ওই যাত্রী শরীরে ভেতর স্বর্ণ থাকার কথা স্বীকার করেন।

শুল্ক বিভাগের এই সূত্রটি আরো জানায়, জাহাঙ্গীরকে ঢাকা কাস্টম হাউজ হলের টয়লেটে নিয়ে বিশেষ কায়দায় পায়ুপথ দিয়ে একে একে তিনটি কনডেম বের করে আনা হয়, যার ভেতরে ১৩টি স্বর্ণবার পাওয়া যায়। প্রতিটি বারের ওজন ১০০ গ্রাম। উদ্ধার হওয়া স্বর্ণের আনুমানিক মূল্য ৬৫ লাখ টাকা বলে জানান তিনি।

জাহাঙ্গীরের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে শুল্ক বিভাগের সূত্র জানায়, বিমান অবতরণ করার আধা ঘণ্টা আগে বাথরুমে গিয়ে জাহাঙ্গীর কনডেমগুলো পায়ুপথে প্রবেশ করান। এ জন্য তিনি মালয়েশিয়াতে প্রশিক্ষণ নেন।

শুল্ক বিভাগ জানায়, জাহাঙ্গীর আলমের বাড়ি কুমিল্লা জেলার বুড়িচং থানার কাবিলাবাজারে। তিনি স্থানীয় বাজারে একজন কম্পিউটার যন্ত্রাংশ ব্যবসায়ী বলে জিজ্ঞাসাবাদে জানান।
ঢাকা কাস্টম হাউজের সহকারী কমিশনার মো. রেজাউল করিম বলেন, আটক জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া