adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জবিতে ঝুলছে তালা, অনিশ্চয়তায় শিক্ষার্থীরা

jobi pic_112867ডেস্ক রিপোর্ট : অষ্টম পে-স্কেলের প্রতিবাদ ও শিক্ষকদের স্বতন্ত্র পে-স্কেলসহ পাঁচ দফা দাবিতে বাংলাদেশ শিক্ষক ফেডারেশন সমিতির ডাকা পূর্ণ কর্মবিরতির কারণে জবির শ্রেণিকক্ষগুলোতে ঝুলছে তালা। কোনো ক্লাস-পরীক্ষা হচ্ছে না।

গত সোমবার অনির্দিষ্টকালের এই কর্মবিরতি শুরু হয়। কর্মবিরতির সপ্তম দিন আজ সকালে জবির কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। হাতেগোনা কয়েকজন শিক্ষক নেতা ছাড়া অধিকাংশ শিক্ষক-শিক্ষার্থী ক্যাম্পাসে আসেননি।

সকাল থেকে ক্যাম্পাসের বিভিন্ন শ্রেণিকক্ষে তালা ঝুলতে দেখা গেছে।

পূর্বঘোষিত ফাইনাল পরীক্ষাও বন্ধ রাখা হয়েছে। ক্লাস-পরীক্ষা পিছিয়ে যাওয়ায় সেশন জটের আশঙ্কা করছেন শিক্ষার্থীরা।

প্রশাসনিক কার্যক্রমও স্থবির হয়ে পড়েছে। পাশাপাশি বিভাগীয় কোনো কার্যক্রমও চোখে পড়েনি। লোকসমাগম না থাকায় খোলেনি জবির কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া। পাঠকশূন্য অবস্থায় রয়েছে কেন্দ্রীয় লাইব্রেরিও।

যাত্রীশূন্য অবস্থায়  চলাচল করতে দেখা গেছে জবির পরিবহনগুলোকে।

বিভিন্ন অনুষদ ঘুরে শ্রেণিকক্ষগুলো খালি পড়ে থাকতে দেখা গেছে। বিভাগীয় অফিসও পুরোপুরি ফাঁকা। মোটকথা জবির পুরো ক্যাম্পাসই স্থবির হয়ে পড়েছে ।

এদিকে শিক্ষকদের এ আন্দোলন শিক্ষার্থীদের মধ্যে হতাশা ও চরম অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের কয়েকজন শিক্ষার্থীর অভিযোগ, বিভাগীয় কর্মচারীরা তাদের সঙ্গে খারাপ ব্যবহার করছেন। বিভাগীয় কোনো কাজের জন্য তাদের কাছে গেলে তারা কর্মবিরতির অজুহাতে উল্টো ধমক দিচ্ছেন।

জবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ বলেছেন, জবি শিক্ষক সমিতি আন্দোলনের সিদ্ধান্তে অটল রয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কোনো ক্লাস পরীক্ষা হবে না।

উল্লেখ্য, অষ্টম জাতীয় বেতন কাঠামোতে শিক্ষকদের মর্যাদা ‘অবনমনের’ প্রতিবাদ ও স্বতন্ত্র বেতন কাঠামো বাস্তবায়ন এবং সিলেকশন গ্রেড ও টাইমস্কেল বহাল রাখাসহ পাঁচ দফা দাবিতে গত সোমবার থেকে ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষকরা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া