adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকে সহিংসতা সহ্য করবে না ইরান – প্রেসিডেন্ট হাসান রুহানির হুঁশিয়ারি

প্রেসিডেন্ট ড. হাসান রুহানিআন্তর্জাতিক ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইরাকে সহিংসতা ও সন্ত্রাসবাদ সহ্য করবে না তার দেশ। বিদেশি মদদপুষ্ট উগ্র তাকফিরি সন্ত্রাসীরা ইরাকের উত্তরাঞ্চলে ব্যাপক সন্ত্রাসবাদ ও ধ্বংসযজ্ঞ চালানোর পর এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন তিনি।
ড. রুহানি বৃহস্পতিবার তেহরানে এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরানের সরকার হিসেবে আমরা মধ্যপ্রাচ্যে সহিংসতা ও সন্ত্রাসবাদ মেনে নেব না। আমরা মধ্যপ্রাচ্যসহ সারাবিশ্বে এ ধরনের ধ্বংসাত্মক তৎপরতার বিরুদ্ধে যুদ্ধ করব। ইরানের জাতীয় নিরাপত্তা বিষয়ক সর্বোচ্চ পরিষদ ইরাকের চলমান পরিস্থিতি নিয়ে অচিরেই জরুরি বৈঠক করবে বলে তিনি জানান।
উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল সম্প্রতি ইরাকের উত্তরাঞ্চলীয় কয়েকটি শহর দখল করে নিয়েছে। সন্ত্রাসীদের হাত থেকে নিজেদের জীবন বাঁচাতে শুধুমাত্র মসুল শহর থেকে ৫,০০,০০০ লাখ মানুষ পালিয়ে গেছে।
প্রেসিডেন্ট রুহানি বলেন, একটি সন্ত্রাসী ও উগ্র গোষ্ঠী কেন মানুষের সঙ্গে এ ধরনের আচরণ করবে? আমার মনে হয় না ইরাক ও সিরিয়ায় তাদের (আইএসআইএল-এর সন্ত্রাসীদের) হিংস্র আচরণের ভিডিও চিত্রগুলো কেউ দেখতে পারবে। অথচ দুঃখজনভাবে এই লোকগুলো নিজেদেরকে মুসলমান যোদ্ধা বলে পরিচয় দেয়।
জাতিসংঘ মহাসচিব বান কি মুন ইরাকে উগ্র সন্ত্রাসীদের তান্ডবের তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি তাকফিরি সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে ইরাক সরকারের পাশে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। বিভিন্ন সূত্রে খবর পাওয়া গেছে, আইএসআইএল-এর সন্ত্রাসীরা ইরাকে নিরাপত্তাহীনতা সৃষ্টির লক্ষ্যে সিরিয়া ও সৌদি আরব থেকে সেদেশে প্রবেশ করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া