adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুকুশিমা পরমাণু বিপর্যয়: তেজস্ক্রিয়তা থেকে মারা গেছে ১,২০০

d1de5f263d0a5c00c243f6432611f267_XLআন্তর্জাতিক ডেস্কঃ জাপানের ফুকুশিমা অঞ্চলে ভয়াবহ সুনামি আঘাত হানার পর পরমাণু কেন্দ্রে ঘটে যাওয়া বিপর্যয় ও তেজস্ক্রিয়তা থেকে মারা গেছে ১,২৩২ জন। এ সংখ্যা মোট মৃতের শতকরা ১৮ ভাগ। জাপানের দৈনিক ‘টোকিও শিম্বুন’ আজ (মঙ্গলবার) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে নামিয়ি শহরে। শহরটি ফুকুশিমা দাইচি পরমাণু কেন্দ্রের কাছেই অবস্থিত। এ শহরে মারা গেছে ৩৫৯ জন। এরপরেই রয়েছে তোমিওকা শহর; সেখানে মারা গেছে ২৯১ জন। এ শহরের অবস্থান ফুকুশিমা পরমাণু বিদ্যুত কেন্দ্রের কাছে।

২০১১ সালের ১১ মার্চ জাপানের ফুকুশিমা অঞ্চলে ভয়াবহ সুনামি আঘাত হানে। এতে ১৮,০০০ মানুষ নিহত ও নিখোঁজ হয়েছে। এরপর ফুকুশিমা পরমাণু কেন্দ্র থেকে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ে আশাপাশের মাটি, বাতাস ও প্রশান্ত মহাগরের পানিতে। পরমাণু তেজস্ক্রিয়তার ফলে প্রধানত ক্যান্সার, টিউমার এবং বংশানুক্রমিক বিকলাঙ্গতা দেখা দিতে পারে।

রাশিয়ার চেরনোবিল পরমাণু বিস্ফোরণের পর ফুকুশিমা বিপর্যয়কেই সবচেয়ে বড় পরমাণু দুর্ঘটনা বলে মনে করা হয়। এ ঘটনার পর জাপানের সব পরমাণু বিদ্যুতকেন্দ্র বন্ধ করে দেয়া হয়েছিল এবং এখনো বেশিরভাগ কেন্দ্র বন্ধ রয়েছে।

সুত্রঃ রেডিও তেহরান

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া