adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শচীনকে মারাদোনার সঙ্গে তুলনা করলেন দাদা

স্পোর্টস ডেস্ক : দুজনই ভারতের হয়ে খেলেছেন অনেকদিন, অনেক ম্যাচ। একজন ২২ গজে ২৪ বছর পার করে হয়েছেন ক্রিকেট ঈশ্বর। আর একজন অধিনায়কত্বের সফলতায় হয়েছেন ক্রিকেট প্রেমীদের দাদা, কলকাতার যুবরাজ। ক্যারিয়ারের কোথাও কেউ সামান্যতম স্পটও লাগতে দেননি সচেতনভাবেই; কিংবা ব্যক্তিত্বের স্ফুলিঙ্গের আঁচে বিতর্ক তাদের ছাঁয়াও ছুঁতে পারেনি। ডানহাতি-বাঁহাতি ওপেনিং জুটি, স্ট্যাম্প আগলে পিচের দুইপ্রান্তে ড্যাশিং স্টাইলে দাঁড়িয়ে ভালোই উপভোগ করেছেন প্রতিপরে বল কুড়ানো আর তাদের ড্রেসিংরুমে  ফেরত পাঠাতে ফন্দি আঁটা ফিল্ডিং ক্যাপ্টেনের বৃত্তমার্কা মিটিং। শচীন ও সৌরভ দুর্দান্ত অনেক বড় বড় জুটি গড়েছেন; সেসব পার্টনারশিপ স্ব-স্ব ব্যাটিং স্টাইলে অনবদ্য অধ্যায় হিসেবে ক্রিকেটের সাী রয়ে গেছে।  দুজনেই ১০০ কোটি মানুষের চাপ নিয়ে বিশ্ব ক্রিকেটে  নেতৃত্ব দিয়েছেন ভারতীয় অধিনায়কের মুকুট মাথায় রেখে।কলকাতার যুবরাজ অবসর নিয়েছেন অনেক আগে, ভারত রতœ মুম্বাই হিরো অবসর নিলেন সদ্য। ড্রেসিংরুম, প্র্যাকটিস সেশন, জিম গ্রাউন্ড, বিদেশ ট্যুরে অনেক হৃদয় ছোঁয়া মুহূর্ত রয়েছে দুজনের স্মৃতি চত্ত্বরে। শচীনের বিদায়  বেলায় কেনিয়ায় কুমিরের মাংস খাওয়া থেকে শুরু করে ক্রিকেট ঈশ্বরকে বাংলা  শেখানো অনেক সাবেক স্মৃতি মূর্তমান হয়েছে সৌরভের সুখানুভূতির ক্যানভাসে।
লিটল মাস্টারের বিদায়বেলায়  তেমনি কিছু ব্যতিক্রমী স্মৃতি রোমন্থন করলেন বাঙালি দাদা  সৌরভ গাঙ্গুলি। ওই সাাৎকারেই সৌরভ ক্রিকেট ঈশ্বর শচীন  টেন্ডুলকারকে তুলনা করলেন ঈশ্বরের হাতওয়ালা আর্জেন্টাইন ফুটবলার দিয়েগো মারাদোনার সঙ্গে। দাদার উক্তি, আন্তর্জাতিক সব ক্রীড়া আইকনদের মধ্যে শচীনকে শুধু মারাদোনার সঙ্গেই তুলনা করা চলে। আমি মারাদোনার ভক্ত  যেমনটি শচীনের। তারা দুজনেই জিনিয়াস।
বাংলা শেখা:
আমি শচীনকে বাংলা শেখানোর জন্য অনেক চেষ্টা করছি। কিন্তু আমার চেষ্টা  কোনো কাজে আসেনি। শেষমেস বাংলা না বলার জন্য তাকে অনুরোধ করেছি। সত্যিই বাংলাতে সে খুবই দুর্বল।
শচীনের বিদায় মুহূূর্ত: 
এটা সত্যিই এক আবেগী মুহূর্ত। ওই সময় আমি ভিভিএস লক্ষ্মণকে কাঁদতে  দেখেছি, তার চোখে পানি ছিলো। শচীন যে বিদায় সম্বর্ধনা পেলো তা সবাইকে ছুঁয়েছে, আবেগ ছুঁয়েছে, মন প্রসারিত হয়েছে মঙ্গল কামনায়। এ প্রাপ্তিটা তাদের জন্য যারা সাদামাটা ভালো, মেধাবী আর অনেক বড় মানুষ।   
ক্রিকেটে প্রভাব:
সব সময়ই এদেশে ক্রিকেট অনেক বড় কিছু, ধ্যান-জ্ঞান। কিন্তু মুম্বাইবাসী এটাকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছে। লিটল মাস্টারের বিদায় বেলায় ওয়াংখেড়ে স্টেডিয়ামে বিশাল আনন্দধ্বনির সৃষ্টি করলো স্বয়ং শচীন; তার সাথে প্রজ্ঞান ওঝা আর রোহিত শর্মা। ভারতীয় ক্রিকেটের মর্যাদাসন আরও ওপরে তুললো তারা। শচীনের বিদায় ভাষণ:
সে তার বিদায় ভাষণে রাহুল, লক্ষ্মণ আর আমাকে নাম ধরে স্মরণ করেছে। এটা সত্যিই আমাদের গর্বিত করেছে। আমারা এক সঙ্গে অনেক ক্রিকেট খেলেছি, এখনও খুব ইচ্ছে হয় এক সাথে খেলার। ওই সময় আমরা আমাদের পরিবারের স্বজনদের চেয়েও অনেক কাছের ছিলাম, এক সাথে অনেক বেশি সময় কাটিয়েছি। সত্যি বলছি, শচীন শুধু ভালো নাম্বার পাওয়া, বেশি রান করা আর পারফরমেন্সের রেকর্ড বড় করার জন্য খেলেনি ও খেলেছে শুধু ওই সময়ের জন্যই। অসাধারণ! ইন্ডিয়ান ক্রিকেটে আমাদের পথচলা ছিলো সত্যি স্পেশাল। শচীন সবাইকে বাকরুদ্ধ করেছে তার বিদায় ভাষণে। এটা দেখার মতো ছিলো।
ক্রিকেট ঈশ্বর শচীন রমেশ টেন্ডুলকার ব্যাট হাতে আর মাঠে ফিরবে না- পিচের দিকে তার ওই অশ্রুশিক্ত দৃষ্টি ভক্তদের স্মরণ করিয়ে দিয়েছে সেও মানুষ; তারও আবেগ আছে; আবেগে তারও গলা শুকিয়ে যায়, দীর্ঘদিনের প্রাণের সম্পর্ক ছিড়তে তারও কষ্ট হয়, গ্যালারিতে তার নাম ধরে চিৎকার-ধ্বনি তাকে কতোটা উৎসাহ দিতো যে সারা জীবন তার কানে বাজবে শচীন শচীন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া