adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন কমিশন গঠন নিয়ে ইনুর ৭ প্রস্তাব

jasad-03নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশন গঠনের বিষয়ে রাষ্ট্রপতিকে সাতটি প্রস্তাব দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ-ইনু)। ২৬ ডিসেম্বর সোমবার বিকেলে বঙ্গভবনে দলটি রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করে।

তথ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মীর আকরাম উদ্দীন আহম্মদ স্বাক্ষরিত পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু কমিশন গঠন প্রসঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠকে সাতটি প্রস্তাব দিয়েছেন।

প্রস্তাবগুলো হলো- সংবিধানের চার মূলনীতিতে আস্থাশীল ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন গঠন, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন গঠনের জন্য সুনির্দিষ্ট আইন প্রণয়ন; আইন প্রণয়নের আগে প্রধান বিচারপতি মনোনীত আপিল বিভাগের একজন বিচারপতি ও হাইকোর্ট বিভাগের একজন বিচারপতি এবং বাংলাদেশের সাংবিধানিক পদে অধিষ্ঠিত এমন ব্যক্তিদের সমন্বয়ে বাছাই কমিটি গঠন; সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশনের মেয়াদ পূর্ণ হওয়ার ছয় মাস আগে আইন অনুযায়ী কমিশন গঠনের কার্যক্রম শুরু করা; বাছাই কমিটি কর্তৃক রাজনৈতিক দল ও নাগরিকদের প্রস্তাব বাছাই করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারের বিপরীতে তিনজন করে নাম রাষ্ট্রপতির কাছে প্রেরণ; বাছাই কমিটি কর্তৃক ১/৩ ভিত্তিতে বাছাই করা ১৫ জনের প্রস্তাব রাষ্ট্রপতির কাছে প্রেরণের পূর্বে ওই তালিকা জনসমক্ষে প্রকাশ করা এবং প্রেরিত প্রস্তাবের ভিত্তিতে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনার ও ন্যূনতম একজন নারী নির্বাচন কমিশনারসহ চারজন নির্বাচন কমিশনার পদে নিয়োগদান করে পাঁচ সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা।

রাষ্ট্রপতি প্রস্তাবগুলো বিবেচনায় নিয়ে সামগ্রিক মতামত দেয়ার আশ্বাস দেন।

বঙ্গভবনে এ বৈঠকে জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ছাড়া ছিলেন- দলের সাধারণ সম্পাদক শিরীন আখতার, কার্যকরী সভাপতি রবিউল আলম, সহসভাপতি মীর হোসাইন আখতার, স্থায়ী কমিটির সদস্য মোশাররফ হোসেন, উপদেষ্টামণ্ডলীর সদস্য এম এ করিম, স্থায়ী কমিটির সদস্য আনোয়ার হোসেন, সহসভাপতি ইকবাল হোসেন খান, হাবিবুর রহমান শওকত, জিকরুল আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আখতার, নাদের চৌধুরী উপস্থিত ছিলেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া