adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৮ এর আগেই বিয়ের সুযোগ রেখে সংসদে বিল

image-11180নিজস্ব প্রতিবেদক : শর্তসাপেক্ষে ১৮ বছর বয়সের আগেই মেয়েদের বিয়ের সুযোগ রেখে বাল্যবিবাহ নিরোধ বিল ২০১৬ সংসদে উত্থাপন হয়েছে। এরপর বিলটি পরীক্ষা নিরীক্ষার জন্য নারী ও শিশু বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠান স্পিকারের দায়িত্ব পালন করা ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

বাংলাদেশে মেয়েদের বিয়ের সর্বনিম্ন বয়স ১৮, আর ছেলেদের ২১। এর কম বয়সে বিয়ে আইনবিরোধী হলেও প্রস্তাবিত আইনে বিশেষ প্রেক্ষিতে আদালত ও অভিভাবকদের অনুমতি সাপেক্ষে মেয়েদেরকে অপ্রাপ্তবয়সে বিয়ের বিধান রাখা হয়েছে।

মূলত ১৮ বছর বয়সের আগে কোনো মেয়ে সন্তানসম্ভাবা হয়ে গেলেই এই বিশেষ বিধানের সুযোগ নেয়া যাবে।

তবে বিধান থাকার কারণেই এই বিলটির সমালোচনা করেছেন নারী অধিকারকর্মীরা। তারা বলছেন, এমন বিধান থাকায় বিশেষ সুবিধা নিতে নানা ছলনার আশ্রয় নেবে মানুষ। আর এমনিতেই বাল্যবিয়ের প্রবণতা থাকা বাংলাদেশে এই আইনটি অপ্রাপ্তবয়সে বিয়েকে আরও উস্কে দেবে।

তবে এই সমালোচনার মধ্যে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় প্রস্তাবিত এই আইনে তার সমর্থন জানিয়েছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের বেশিরভাগেই ১৮ এর আগেই মেয়েদের বিয়ের সুযোগ আছে। তাহলে বাংলাদেশে এমন সুযোগ থাকলে তা কোনো দোষের কারণ হতে পারে না।

গত ২৫ নভেম্বর মন্ত্রিসভা বাল্যবিবাহ নিরোধ আইন- ২০১৬ এর যে খসড়ায় সম্মতি দিলেও এই বিলটি সংসদে উত্থাপন না করার অনুরোধ জানিয়ে আসছিল বিভিন্ন সংগঠন। দেশের পাশাপাশি আন্তর্জাতিক একটি মানবাধিকার সংস্থাও একই অনুরোধ করেছিল।

তবে সরকার বলছে, বিশেষ ব্যবস্থার এই সুযোগ সবার ওপর প্রযোজ্য হবে না। আর বাল্যবিয়ের ফলে শাস্তিও বাড়ানোর প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত আইনে।

সন্ধ্যায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বাল্যবিবাহ নিরোধ বিল-২০১৬ সংসদে উত্থাপনের অনুমতি চান।

অনুমতি পাওয়ার পর বিলটি উত্থাপন করেন প্রতিমন্ত্রী। বলেন, বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রতিবেদন দিতে সংসদের স্থায়ী কমিটিতে পাঠানো হোক।

এরপর স্পিকার প্রস্তাবটি ভোটে দেন। ভোটে হ্যাঁ জয়যুক্ত হওয়ার পর বিলটি স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

স্থায়ী কমিটির প্রতিবেদন দেয়ার পর সংশোধনী না থাকলে বিলটি সংসদে আবার উত্থাপিত হবে। এরপর নানা প্রক্রিয়ায় পাস হলে সেটি আইনে পরিণত হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া