adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিংস-ভাইকিংসের লড়াই আজ

viক্রীড়া প্রতিবেদক : তামিম ইকবালের চিটাগাং ভাইকিংস ও ড্যারেন স্যামির রাজশাহী কিংস শেষ পর্যন্ত দারুণ খেলে নিশ্চিত করেছে বিপিএলের চতুর্থ আসরে শেষ চারের খেলা। ১২ ম্যাচে দুই দলই ৬ জয় পেয়েছে। শুরু থেকে এই দুই দলের পারফরম্যান্স ছিল হতাশ করা। কিন্তু শেষ দিকে এসে বদলে যায় সব। গত আসরে তামিমের চিটাগাং শেষ চারের আগেই বিদায় নিয়েছিল। এবার অধিনায়কের ব্যাটে চড়ে দলটি প্রথমবার ফাইনালে খেলার স্বপ্ন দেখছে। আর এই স্বপ্নের পথে আজ ৬ ডিসেম্বর তাদের মুখোমুখি রাজশাহী। বিপিএলের প্লে-অফে দিনের শুরুতেই প্রথম এলিমিনেটর রাউন্ডে মুখোমুখি হবে দুই দল। 

মিরপুর শেরে বাংলা মাঠে ম্যাচটি গড়াবে দুপুর ১টায়। আজ যে দল হারবে তার বিদায় নিশ্চিত হয়ে যাবে। আর জয়ী দলের সুযোগ থাকবে ফাইনালের জন্য দ্বিতীয় এলিমিনেটর ম্যাচ খেলার। তাই দুই দলের টিকে থাকার লড়াইটি হবে অত্যন্ত জমজমাট। ম্যাচ নিয়ে তামিম বলেন, ‘ফাইনালে খেলতে হলে এখন আমাদের প্রতি ম্যাচই বাঁচা-মরার। এই মুহূর্তে ফাইনালটা নিয়ে চিন্তা করছি না। কালকের (আজ) খেলা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। দল হিসেবে আমরা আত্মবিশ্বাসী। গত দুই ম্যাচে আমরা যত ভুল করেছি কালকের ম্যাচে চেষ্টা করবো সেগুলো যতটা সম্ভব কমিয়ে আনার।’

এবার গ্রুপ পর্বে কিংস ও ভাইকিংস মুখোমুখি হয়েছে দুবার। প্রথমবার টানা চার হারের পর তামিম ইকবালের নিজ শহর চট্টগ্রামে রাজশাহীকে ১৯ রানে হারিয়ে জয়ের ধারায় ফিরেছিল ভাইকিংস। কিন্তু মাত্র দু’দিন আগে শেষ দেখাতে দারুণ প্রতিশোধ নিয়ে শেষ চারের পথটি নিশ্চিত করে রাজশাহী। প্রথম দেখায় কিংসের বিপক্ষে শুরুর ব্যাটিং ব্যর্থতা কাটিয়ে মো. নবীর দারুণ ব্যাটিংয়ে ১৯০ রানের লক্ষ্য দিয়েছিল চিটাগাং। জবাবে ১ উইকেট অবশিষ্ট থাকলেও ১৭১ রানে থামে রাজশাহীর ইনিংস। দ্বিতীয় দেখায় অনূর্ধ্ব-১৯ দলের তরুণ স্পিনার আফিফ হোসেন ধ্রুবর স্পিন জাদুতে মাত্র ১১১ রানে গুঁড়িয়ে গিয়েছিল তামিমের দল। 

জবাব দিতে নেমে ১৩.৫ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় রাজশাহী। হার-জিতে দুই দলের অবস্থান এখন সমানে সমান। তবে আজও ভাইকিংসকে আটকাতে পরিকল্পনা আঁটছেন বলেই জানিয়ে দিয়েছেন ড্যারেন স্যামি। কিংসের ক্যারিবীয় অধিনায়ক বলেন, ‘নতুন কোনো চমক বা কিছু নয়। আমাদের সবকিছু নিয়ে চিন্তা করছি। যেন একটা দারুণ পরিকল্পনা নিয়েই মাঠে নামতে পারি। অবশ্য মূল কাজ হবে মাঠে পরিকল্পনাটা ঠিকভাবে কাজে লাগানো।’
চিটাগাং ও রাজশাহীর মূল শক্তি ব্যাটিং। এ আসরে ১২ ম্যাচে ৫ ফিফটি হাঁকিয়ে ৪২.৫০ গড়ে সর্বোচ্চ ৪২৫ রান করেছেন তামিম ইকবাল। শুধু তা-ই নয়, আর মাত্র ২৫ রান করলেই তিনি  ছোঁবেন বিপিএলের তৃতীয় বাংলাদেশি হিসেবে হাজার রানের মাইলফলক। এছাড়া এই ওপেনারের সঙ্গে আছেন টি-টোয়েন্টি ক্রিকেটের ভয়ঙ্কর ব্যাটসম্যান ক্রিস গেইল। বিপিএলে তিনটি সেঞ্চুরির মালিক তিনি। এনামুল হক বিজয়ও চতুর্থ ব্যাটসম্যান হিসেবে হাজার রান ছোঁয়ার অপেক্ষায় আছেন। তিনি এই আসরে অবশ্য খুব সুবিধা করতে না পারলেও এক ফিফটিতে ভর করে ২৩.৯০ গড়ে ২৩৯ রান। দলে আরো দুই ব্যাটিং ভরসা পাকিস্তানি শোয়েব মালিক ও আফগান অলরাউন্ডার মো. নবী। এই আফগান তারকা শুধু ব্যাট ভালো করেননি, বল হাতেও এখন পর্যন্ত শীর্ষ উইকেট শিকারি। ১২ ম্যাচে তিনি নিয়েছেন ১৮টি উইকেট। তারপরই আছেন পেসার তাসকিন আহমেদ, ১০ ম্যাচে তিনি নিয়েছেন ১৫ উইকেট।
অন্যদিকে রাজশাহীর কিংস-এ মুমিনুল হক ছাড়াও এ আসরের একমাত্র সেঞ্চুরিয়ান সাব্বির রহমান, সামিট প্যাটেল, অধিনায়ক স্যামি ও ফ্রাংকলিনরা দলের ব্যাটিং ভরসা। বল হাতে নতুন চমক হিসেবে দলে যোগ হয়েছেন আফিফ হোসেন ধ্রুব। শেষ ম্যাচে ২১ রানে নিয়েছেন ৫ উইকেট। আছেন আরেক তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজ। পেসারদের মধ্যে দারুণ করছেন ফরহাদ রেজাও।

দুই দলের আগের খেলার একাদশ
রাজশাহী কিংস: নূরুল, মুমিনুল, সাব্বির, ফ্রাংকলিন, স্যামি, সামিত, আফিফ, ফরহাদ, মিরাজ, নাজমুল, উইলিয়ামস।
চিটাগাং ভাইকিংস: তামিম, গেইল, এনামুল, জহুরুল, শোয়েব, জাকির, নবি, সাকলাইন, ইমরান, তাসকিন, শুভাশিস।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া