adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে আবার করোনা সংক্রমণ, এক কোটি মানুষের শহর লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক : করোনামুক্ত হিসেবে চীনে স্বাভাবিক জীবন ফিরে আসলে নতুন করে সংক্রমণ দেখা দিয়েছে দেশটিতে। ফের করোনা প্রাদুর্ভাব দেখা দেয়ায় লকডাউন করে দেয়া হয়েছে উত্তরপূর্বাঞ্চলীয় হারবিন শহর।

ডেইলি মেইল জানায়, এক কোটি জনসংখ্যার শহরটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৭০ জনের অধিক মানুষ। যুক্তরাষ্ট্র ফেরত এক শিক্ষার্থী থেকে তাদের শরীরে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

এমন পরিস্থিতিতে শহরটি লকডাউন করে দেয়া হয়েছে। বাইরের বাসিন্দা ও তাদের গাড়ি আবাসিক ভবনে প্রবেশ নিষিদ্ধ করেছে স্থানীয় কর্তৃপক্ষ। বিয়ে,শেষকৃত্যসহ যেকোনো জনঅনুষ্ঠান ও কনফারেন্স নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

সরকারি এক আদেশে বলা হয়েছে, আবাসিক এলাকায় ঢুকতে বা বের হতে হলে স্থানীয়দের তাদের স্মার্টফোনে থাকা একটি কিউআর কোড স্ক্যান করতে হবে। যদি সেটি সবুজ রঙের হয় তাহলে ওই ব্যক্তি করোনামুক্ত বলে বিবেচিত হবেন। তবে সবাইকে মাস্ক পরতে বলা হয়েছে।

ডিসেম্বরের মাঝামাঝি হুবেই প্রদেশের উহান শহরে নভেল করোনাভাইরাসের উৎপত্তি হয়। চীনের সাড়ে ৪ হাজারের অধিক মৃতের বেশির ভাগেরই ওই অঞ্চলে। তবে এই মুহূর্তে মাত্র দুজন করোনা রোগী আছে শহরটিতে। এই খবর প্রকাশের দিনেই হারবিন শহরে সংক্রমণ দেখা দিল।

চীনের অন্যান্য অঞ্চলে করোনা নিয়ন্ত্রণে এলেও হেইলংজিয়াং প্রদেশে এখনো প্রাদুর্ভাব থেকে গেছে। হারবিন এই প্রদেশেরই রাজধানী। হেইলংজিয়াংয়ের সঙ্গে রাশিয়ার সীমান্ত রয়েছে। চীনে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণের কেন্দ্রস্থল হয়ে উঠেছে প্রদেশটি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া