adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওবায়দুল কাদের বললেন-আবার চালু হবে উবার

taxiনিজস্ব প্রতিবেদক : অ্যাপভিত্তিক ট্যাক্সিক্যাব সেবা উবারকে বিআরটিএ নিষিদ্ধ করলেও আবার এই সেবা চালুর ঘোষণা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এই সেবা ইতিবাচক হলেও অনুমতি না নেয়ায় তা বন্ধ করে দেওয়া হয়েছে। এখন তাদের সঙ্গে আলাপ-আলোচনা করে বৈধভাবে তা চালু করা হবে।

সকালে রাজধানীর কাকলী মোড়ে সড়কে শৃঙ্খলা নিশ্চিত করতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএর এক প্রচারণামূলক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন ট্রান্সপোর্ট সেবাদাতা প্রতিষ্ঠান উবার তাদের ট্যাক্সিক্যাব সেবা ঢাকায় চালুর ঘোষণা দেয় গত মঙ্গলবার। তবে তাদের নিজস্ব কোনো গাড়ি নেই। এই পদ্ধতিতে অনলাইন থেকে অ্যাপ নামিয়ে যাত্রী ও চালকরা নিবন্ধন করবেন।

যেকোনো ব্যক্তিগত প্রাইভেটকার মালিক বা চালক এই পদ্ধতিতে নিবন্ধন করে যাত্রী পরিবহন করতে পারবেন।

গণপরিবহন নিয়ে চরম অব্যবস্থাপনার শহর ঢাকায় উবারের এই ট্যাক্সিসেবা চালুর খবর নগরবাসীর মধ্যে স্বস্তি এনেছিল। কিন্তু শুক্রবার বিআরটিএ এক বিজ্ঞপ্তিতে জানায়, তাদের অনুমতি না নিয়ে এ ধরনের পরিবহন সেবা অবৈধ। উবার নিষিদ্ধ করে সংস্থাটি জানায়, কেউ এভাবে যাত্রী পরিবহন করলে গাড়ির মালিক এবং চালকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রাজধানীতে বাসের পাশাপাশি সীমিত সংখ্যক ট্যাক্সিক্যাব এবং চাহিদার তুলনায় অপ্রতুল অটোরিকশা রয়েছে। কিন্তু নির্ধারিত ভাড়ায় চলার কথা থাকলেও চালকদের স্বেচ্ছাচারিতার কারণে অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদেরকে। পাশাপাশি তাদের ইচ্ছামত গন্তব্যে না যাওয়ার অভিযোগও পুরনো। এসব বিআরটিএ নিয়ন্ত্রণ করতে না পারলেও উবার নিষিদ্ধ করার পর এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে কঠোর সমালোচনা হয়েছে বিআরটিএর।

বিআরটিএর অনুষ্ঠানে সড়কমন্ত্রীর কাছেও এই বিষয়টি জানতে চান গণমাধ্যমকর্মীরা। জবাবে তিনি বলেন, তিনি নিজেও উবারের এই সেবাকে ইতিবাচকভাবে দেখেন। কিন্তু আইন অনুযায়ী চলতে হবে সবাইকেই। তিনি বলেন, ‘উবার একটি ইতিবাচক বিষয়। যেটাকে আমি ব্যক্তিগতভাবে স্বাগত জানাই। কিন্তু তারা অনুমতি না নেওয়ায়, লিগ্যাল না হওয়ার কারণে তাদেরকে বিআরটিএর আইন মেনে বন্ধ করে দেওয়া হয়েছে।’ তবে নগরবাসীর হতাশ হওয়ার কারণ নেই জানিয়ে মন্ত্রী বলেন, ‘পরিবহন খাতকে আরও এগিয়ে নিতে এবং আধুনিকায়ন করতে উবার সিস্টেম আলাপ আলোচনার মাধ্যমে পুরনায় চালু করা হবে।’

তবে ঠিক কবে এই আলোচনা হবে এবং সেবাটি আবার কবে চালু হবে- এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী সুনির্দিষ্ট কোনো তারিখ দিতে পারেননি। বলেন, ‘আমরা শিগগিরই তাদের সঙ্গে বসবো।’

অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনতে মন্ত্রণালয় ও বিআরটিএর চেষ্টা অব্যাহত আছে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া