adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিলারির পরাজয় কেন?

hillary-upset-mainআন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনায় পরিষ্কার হয়ে উঠেছে হোয়াইট হাউসের পরবর্তী উত্তরাধিকারী হচ্ছেন রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্প। এর আগে সবগুলো আগাম জরিপে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন এগিয়ে থাকলেও চূড়ান্ত আসরে শেষ হাসিটা হাসলেন মার্কিন এই ধনকুবের। যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প জায়গা করে নিলেন ইতিহাসের পাতায়। মার্কিন নির্বাচনে শেষ কথা বলে যে কিছু নেই!- বিশ্লেষকদের এই কথা আবারও প্রমাণিত হল।

তবে সবদিক দিয়ে সুবিধাজনক অবস্থানে থাকলেও কেন হিলারির এই পরিণতি? মার্কিন গণমাধ্যম সিএনএন’এর বিশ্লেষণে বিষয়টি উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রে ২০১২ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী মিট রমনি ফ্লোরিডা, ওহিও, আইওয়া, নেভাদা ও নিউ হ্যাম্পশায়ার রাজ্যে ইলেকট্রোরাল ভোট জয়লাভ করেছিলেন। ধারণা করা হচ্ছিল এই রাজ্যগুলোয় সমর্থন আদায় করতে সক্ষম হবেন ডেমোক্রেট প্রার্থী হিলারি। তবে নির্বাচনের ফলাফলে তা ভুল প্রমাণিত হয়েছে। এই অঙ্গরাজ্যগুলোতে এবারও রিপাবলিকান দলই সমর্থন আদায় করতে সক্ষম হয়েছে।

রিপাবলিকানদের প্রতি অপেক্ষাকৃত দুর্বল নেভাদা, কলোরাডো ও নিউ হ্যাম্পশায়ারের স্থানীয় জনগণ এবারও তারই প্রমাণ দিয়েছেন। তারা ট্রাম্পকে সমর্থন করায় রাজ্যগুলো থেকে জয় তুলে নিতে ব্যর্থ হয়েছেন হিলারি। নির্বাচনের আগাম ভোটেও ডেমোক্রেটরা নর্থ ক্যারোলিনা, ফ্লোরিডা ও জর্জিয়ায় সমর্থন আদায় করতে ব্যর্থ হয়েছে।

ডেমোক্রেট দুর্গখ্যাত উইসকনসিন্স, মিশিগান ও পেনসিলভেনিয়া রাজ্যেও সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এই রাজ্যগুলোয় সমর্থন আদায়ে বেশ পরিশ্রম করেছিলেন ডেমোক্রেট প্রার্থী হিলারি। তবে ভোটের ফলাফলে পরিষ্কার হয়েছে যে রাজ্যগুলোয় রিপাবলিকান দুর্গ ভাঙতে ব্যর্থ হয়েছেন তিনি। সেইসঙ্গে ওহিও, ফ্লোরিডা ও নর্থ ক্যারোলিনা রাজ্যেও সংখ্যাগরিষ্ঠের সমর্থন ট্রাম্পের দিকে যাওয়ায় তার ইলেকটোরাল কলেজের সংখ্যা এখন ২৮৮টি। আর হিলারির ইলেকটোরাল কলেজ সংখ্যা ২১৫টি।

এদিকে সাবেক মিস ইউনিভার্স অ্যালিসিয়া মাশাদোকে নিয়ে বিরূপ মন্তব্য করে সমালোচিত হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সাবেক এই বিজয়িনী লাতিন বংশোদ্ভূত হওয়ায় ধারণা করা হচ্ছিল লাতিনোদের ভোট আদায়ে ব্যর্থ হবেন তিনি। তবে ফলাফল বলছে ভিন্ন কথা। অ্যারিজোনা তো বটেই ফ্লোরিডা, কলোরাডো ও  নেভাদা রাজ্যে ভালো প্রভাবই সৃষ্টি করেন এই রিপাবলিকান প্রার্থী।

ধারণা করা হচ্ছিল ডোনাল্ড ট্রাম্প দেশটির উত্তর ও পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর ভোটারদের সমর্থন আদায়ে ব্যর্থ হতে পারেন। আর তা হলে ফিলাডেলফিয়া, নিউ হ্যাম্পশায়ারের ইলেকটোরাল কলেজের ভোটে ট্রাম্প পিছিয়ে পড়তে পারেন। অবশ্য চূড়ান্ত ফলাফলে উল্টো বিষয় ঘটতেই দেখা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া