adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেটে মাশরাফির ১৫ বছর

mashrafiস্পাের্টস ডেস্ক : দেশের হয়ে মাশরাফি বিন মুর্তজাই হলেন সবচেয়ে বেশি সময় (১৫ বছর) ধরে খেলা ক্রিকেটার। এর আগে আকরাম খানের আন্তর্জাতিক ক্যারিয়ার ছিল ১৪ বছর ১৮৭ দিন

নামটি না হয় আজও উহ্য থাক, শুধু সেদিনের তার সে কথাটিই মনে করা যাক, 'তুই তো মাত্র সেদিনের ছেলে, চার বছর ধরে জাতীয় দলে খেলছি। আগে আমার মতো চার বছর পার কর, তারপর দেখা যাবে কত বড় বোলার তুই…।' ২০০১ সালে ড্রেসিংরুমে এক সিনিয়রের মুখে কথাটি শুনে বেশ ঘাবড়ে গিয়েছিলেন ১৮ বছরের লাজুক কিশোর। কিছু বলতে পারেননি, আজ সেই ছেলেই কি-না আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পার করলেন। ২০০১ সালের ৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে যে বোলারের যাত্রা শুরু হয়েছিল, চার প্রজন্মের সাক্ষী হয়ে অনেক চড়াই-উতরাই পার করে সে ছেলেই পার করেছেন পনেরোটি বছর।

দেশের হয়ে খেলেছেন ৩৬টি টেস্ট আর ১৬৬ ওডিআই খেলেছেন। মাঝে দুই হাঁটুতে সাতবার অপারেশন, ফর্মের অজুহাত দিয়ে দল থেকে বাদ দেওয়া- ১৫ বছরের রাস্তায় কম কাঁটা বিছানো ছিল না। তার পরও থেমে থাকেনি এক লড়াকু ক্রিকেটারের সংগ্রামী জীবন। কখনও নিজের সঙ্গে নিজেই লড়ছেন- জিম করে, শুধু শুকনো খাবার খেয়ে ফিটনেস ধরে রেখেছেন।

বাংলাদেশ ক্রিকেটের ইতিহাস বলছে- দেশের হয়ে মাশরাফি বিন মুর্তজাই হলেন সবচেয়ে বেশি সময় ধরে খেলা ক্রিকেটার। এর আগে আকরাম খানের আন্তর্জাতিক ক্যারিয়ার ছিল ১৪ বছর ১৮৭ দিন, আমিনুল ইসলাম বুলবুলও খেলেছেন ১৪ বছর ৪৪ দিন, আজকের নির্বাচকপ্রধান মিনহাজুল আবেদীন নান্নুও খেলেছেন ১৩ বছর ৬১ দিন। কিন্তু কেউই মাশরাফির মতো ১৫ ছুঁতে পারেননি। দেশের হয়ে নতুন এই উচ্চতায় পেঁৗছে কতটা গর্বিত মাশরাফি বিন মুর্তজা, 'সত্যি বলতে কি, নিজেকে ভাগ্যবানই মনে হয়। ১৫ বছর অনেকটা সময়, দেখতে দেখতেই কীভাবে যেন পার হয়ে গেল। কয়েক প্রজন্মের সঙ্গে খেলেছি আমি। তাদের সাহায্য আর সহযোগিতা আমার ক্যারিয়ারকে এতটা লম্বা করেছে।'

২০০১ সালের ৮ নভেম্বর বিসিবির এক কর্মকর্তা অভিষেক ক্যাপটি পরিয়ে দিয়েছিলেন মাশরাফির মাথায়। সেই ছবি আজও নড়াইলের বাড়িতে বাঁধানো আছে। তার সঙ্গে আছে ১৫ বছরের লম্বা যাত্রার অনেক স্মরণীয় মুহূর্ত। দেশের হয়ে এত বছর যে খেলতে পারবেন বাড়ির বড় ছেলে, তা নিজেও কখনও ভাবেননি মাশরাফির বাবা গোলাম মুর্তজা, 'মনে পড়ে মাশরাফির সেই প্রথম টেস্টের কথা। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ও বলেছিল, দেইখেন, ৫ উইকেট নিয়ে নিবানি…। ওদের দুই ভাইকেও (অ্যান্ডি ফ্লাওয়ার আর গ্রান্ট ফ্লাওয়ার) আউট করবানি…। মাশরাফির ওই কথা শুনে কিছু সাংবাদিক পরে আমাকে জিজ্ঞাসা করেছিলেন- আপনার ছেলে কী পাগল নাকি…। 

আমি হেসেছিলাম- হ্যাঁ, তা কিছুটা আছে।' টেলিফোনের ওপাশের মানুষটি যেন ফিরে গিয়েছিলেন বছর পনেরো আগের একটি দিনে, 'ওই টেস্টে কৌশিক (মাশরাফির বাড়ির ডাকনাম) বোধহয় ৪ উইকেট নিয়েছিল এবং গ্রান্ট ফ্লাওয়ারকেও আউট করেছিল। সে তখন ছিল র‌্যাংকিংয়ের এক নম্বর ব্যাটসম্যান।' অভিষেক টেস্টের পরই নিউজিল্যান্ড সফরে যান মাশরাফি। সেখানেই প্রথম হাঁটুর ব্যথা অনুভব করেন। তবে ওয়েলিংটনে দারুণ গতিতে বোলিং করেন তিনি। 'নড়াইল এক্সপ্রেস' পদবিটা তখনই তাকে দেন বিদেশি ধারাভাষ্যকাররা। তখন পুরো রানআপ নিয়ে ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার গতিতে বোলিং করতে পারতেন মাশরাফি। 

এর প্রায় দু'বছর পরই প্রথম ইনজুরির কবলে পড়েন। ব্যাঙ্গালুরুতে অপারেশন করাতে হয় তাকে। সেই সময় খুব ভেঙে পড়েছিলেন বছর একুশের বালক পেসার। বাড়িতে ফোন করে বাবাকে কাছে ডেকে নিয়েছিলেন। ছেলের মাথার পাশে বসে হাত বুলিয়ে সাহস জুগিয়েছিলেন বাবা গোলাম মুর্তজা, 'মনে নেই ঠিক কী বলেছিলাম, তবে এটা মনে পড়ে, ও খুব ভেঙে পড়েছিল। তবে আজ যে পনেরো বছর পার করেছে কৌশিক, তার জন্য সৃষ্টিকর্তার কাছে আমরা কৃতজ্ঞ। তার দোয়ায় আজ সে এখানে। তার সঙ্গে প্রচুর মানুষের ভালোবাসাও কৌশিককে আজ এখানে নিয়ে এসেছে। বাংলাদেশ দলে যত কোচ এসেছে, যত ক্রিকেটার এসেছে, সবাই ওকে ভালোবেসেছে। ওর জন্য দোয়া করেছে।' 

দেখতে দেখতে চারটি প্রজন্মের সাক্ষী তিনি। প্রথম দিকে মাশরাফি পেয়েছিলেন জাভেদ ওমর, আল শাহরিয়ার, হাবিবুল বাশার, খালেদ মাসুদ পাইলট, খালেদ মাহমুদ সুজন, নাইমুর রহমান দুর্জয়, মানজারুল ইসলামদের। পরের প্রজন্মের আশরাফুল, শরীফ, তাপস বৈশ্য, তালহা জুবায়ের, অলক কাপালি, নাফিস ইকবাল, রাজিন সালেহদের সঙ্গেও খেলেছেন দীর্ঘদিন। এরপর সাকিব, তামিম, মুশফিকদের সঙ্গে মানিয়ে নিয়েছেন দারুণভাবে এবং এখন নিজেই সৌম্য, মুস্তাফিজ, মোসাদ্দেক, মিরাজদের নিয়ে তৈরি করছেন ভবিষ্যৎ এক প্রজন্ম।

'সাকিব, তামিম, মুশফিকরা এখনই প্রায় দশ বছর কাটিয়ে দিয়েছে। ওরা আরও অন্তত ৮-৯ বছর খেলে যেতে পারবে। পনেরো বছরেরও বেশি ওরা দিব্যি দেশকে প্রতিনিধিত্ব করতে পারবে।' গত পনেরো বছর অনেক ভেঙেচুড়ে নিজেকে সময়ের মতো তৈরি করেছেন মাশরাফি। যখন অপারেশনের পর ডাক্তার বললেন, শরীরটা ভারি হয়ে গেছে। যার চাপ পড়ছে হাঁটুতে। তখন সব মসলা আর তেলের খাবার বাদ দিয়ে শুধু শুকনো আর পোড়ানো মাংস খেতেন মাশরাফি। ২০১১ বিশ্বকাপে যখন ফর্মের কারণে তাকে বাদ দেওয়া হলো তখন ইনজুরি কাটিয়ে আগের মতো বোলিং লাইনআপ নিতে পারতেন না। তাই বোলিং অ্যাকশনে কিছুটা পরিবর্তন এনে বোলিংয়ের 'সুইং' নিয়ে একান্তে কাজ করতেন। 

আজ যখন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক প্রশংসায় ভাসছেন, একদিন তাকেও শুনতে হয়েছে সমালোচকদের তীব্র শ্লেষ। অপারেশরেন পর অনেকেই বলেছেন- মাশরাফি ফুরিয়ে গেছে…। আজ তাদেরই অনেকে জিব কেটে বলেন- নাহ, ভুল ছিল তা। এই সেদিনও কলকাতায় টি২০ বিশ্বকাপ চলাকালে এক ভারতীয় সাংবাদিক জিজ্ঞাসা করেছিলেন- অবসর নেবেন কবে? উত্তরে মাশরাফি শুনিয়ে দিয়েছিলেন- 'যতদিন দেশের হয়ে ক্রিকেট উপভোগ করব, যতদিন শরীরে ফিটনেস থাকবে ততদিন চেষ্টা করব দেশের হয়ে খেলে যাওয়ার।'
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2016
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া