adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাড়ে ৯ হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন

ecnecডেস্ক রিপাের্ট : ‘একটি বাড়ি একটি খামার’সহ মোট ১০টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৪৪৩ কোটি ৬৪ লাখ টাকা। 

মঙ্গলবার (২৫ অক্টোবর) রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনামন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল এ তথ্য জানান। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বৈঠক শেষে শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্পগুলোর বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। 

তিনি জানান, এসব প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে সম্পূর্ণ টাকাই সরকার দেবে। 

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘একটি বাড়ি’ একটি খামার প্রকল্প ভাল। ৩ কোটি মানুষকে দরিদ্রসীমা থেকে বেরিয়ে আনতে এ প্রকল্প দরকার রয়েছে। পল্লী সঞ্চয় ব্যাংকের উপর প্রকল্পটি ন্যস্ত করা হবে। ব্যাংক ও চলবে প্রকল্পও চলবে।’ 

অনুমোদিত প্রকল্প সম্পর্কে তিনি বলেন, ‘মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শক্তিশালীকরণ প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩৪৫ কোটি ৭৭ লাখ টাকা; বিএএফএ বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ, যশোর প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২৭১ কোটি ১৫ লাখ টাকা; ঢাকা সিএমএইচএ ক্যান্সার সেন্টার নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৯৮ কোটি ৬ লাখ টাকা; বিজিবি সদর দফতর, পিলখানা, ঢাকায় অফিসার অন্যান্য পদধারী এবং কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২৭১ কোটি ১৯ লাখ টাকা; গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারা বাজার সড়কের ছাতকে সুরমা নদীর উপর সেতুর অবশিষ্ট কাজ সমাপ্তকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১১২ কোটি ৯৯ লাখ টাকা; জামালপুরে পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১২৪ কোটি ৫০ লাখ টাকা; দেশের ৩টি উপকূলীয় জেলার ৪টি স্থানে আনুসঙ্গিক সুবিধাদিসহ মৎস্য অবতরণ কেন্দ্র স্থাপন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৭০ লাখ টাকা; আড়িয়াল খাঁ নদীর ভাঙন হতে হাজী শরীয়তউল্লাহ সেতু সংলগ্ন ঢাকা-মাওয়া- ভাংগা-খুলনা জাতীয় মহাসড়ক রক্ষা প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ৫৯ লাখ টাকা; রাজৈর-কোটালীপাড়া বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯৫ কোটি ৪২ লাখ টাকা এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প এর ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ১০ কোটি ২৭ লাখ টাকা।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া