adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবাসীদের এমআরপি দেওয়া নিয়ে শঙ্কা

MOSARAF-a-1422370483নিজস্ব প্রতিবেদক : প্রবাসীদের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) প্রদান করা নিয়ে মন্ত্রণালয় চ্যালেঞ্জের মুখে রয়েছে। তাদের যদি আগামী নভেম্বরের মধ্যে এমআরপি দেওয়া না যায়, তাহলে তারা অবৈধ শ্রমিক হিসেবে বিবেচিত হবে। কিন্তু এই সময়ের মধ্যে এমআরপি দেওয়া কঠিনসাধ্য কাজ বলে মন্তব্য করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।
মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ইসরাফিল আলমের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ আশঙ্কার কথা জানান। আগামী নভেম্বরের মধ্যে বিদেশে অবস্থানরত কর্মীদের এমআরপি বাধ্যতামূলক হলেও এ সময়ের মধ্যে তাদের পাসপোর্ট প্রদানের বিষয়ে মন্ত্রী এ আশঙ্কা প্রকাশ করেন।
নির্দিষ্ট সময়ে সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এ জন্য ক্র্যাশ প্রোগ্রাম হাতে নেওয়া হয়েছে। মালয়েশিয়ায় কোনো সমস্যা নেই। আরব আমিরাত ও সৌদি আরবে অবস্থান করা কিছু শ্রমিকের এ সমস্যা রয়েছে। এরমধ্যে সৌদি আরবে ২২ লাখ, আরব আমিরাতে ১৫ লাখ শ্রমিক রয়েছে। এদের এমআরপি প্রদান করা হবে।
ছবি বিশ্বাসের তারকা চিহিৃত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বেসরকারিভাবে বিদেশে কোনো কর্মী প্রেরণ করা হয় না। রিক্রুটিং এজেন্সিগুলো সরকারের প্রতিনিধি হিসেবে বিদেশেকর্মী প্রেরণে সহায়তা করে।
মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, সরকারের সরাসরি তত্ত্বাবধায়নে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, হংকং ও জর্ডানে কর্মী প্রেরণ করা হয়। এ পর্যন্ত মালয়েশিয়ায় ৭ হাজার, দক্ষিণ কোরিয়ায় ১১ হাজার ৬৭৭ জন, হংকংয়ে ৮২৫ জন এবং জর্ডানে ৩২৯ জন কর্মী প্রেরণ করা হয়েছে।
এ ছাড়া প্রধানমন্ত্রীর সংযুক্ত আরব আমিরাত সফরকালে সেদেশের সরকারের সঙ্গে আলোচনা হয়েছে। এরই অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত প্রাথমিকভাবে ১ হাজার কর্মী নেওয়ার সম্মতি প্রকাশ করেছে।
দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ অদক্ষ জনশক্তি রফতানির শীর্ষে কথাটি সঠিক নয়। বর্তমান সরকার অদক্ষ কর্মী বিদেশে প্রেরণের পরিবর্তে ক্রমান্বয়ে দক্ষ ও প্রশিক্ষিত কর্মী প্রেরণের পদক্ষেপ নিয়েছে। তাছাড়া সারা বিশ্বে কর্মী গ্রহণকারী দেশগুলোর কাছে দক্ষ কর্মীর কদর বেশি। তাদের মার্যাদা সম্পন্ন চাকরি পেতে সহজ হয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া