adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ-চীন ২৬ চুক্তি সই, ৬ প্রকল্পের উদ্বোধন, সোনার বাংলা গড়তে শেখ হাসিনা- শি জিনপিং ঐক্যমত

a-a-a-aডেস্ক রিপাের্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গণভবনে বৈঠক করেছেন চীনের প্রধানমন্ত্রী শি জিনপিং। বৈঠকের পর দুই দেশের মধ্যে ২৬ টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত ও ৬ টি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। পাশাপাশি সোনার বাংলাদেশ গড়তে দুই নেতা ঐক্যমত হন।

আজ ১৪ অক্টােবর শুক্রবার বিকেল  সোয়া তিনিটার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শি জিনপিং দ্বিপাক্ষিক বৈঠকের পরে বৈঠকে বসেন দুই নেতা। বৈঠক শেষ হয় ৪টার কিছু পর। এর পর দুই নেতার উপস্থিতিতে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

শুভেচ্ছা বক্তৃতায় চীনা প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা চীনের এক অঞ্চল, এক দেশ নীতি সমর্থন করি। এই চুক্তিগুলো দুই দেশকে একসঙ্গে কাজ করতে সহযোগিতা করবে। বাংলাদেশ এবং চীনের মধ্যকার সম্পর্ক আরো গভীর এবং দীর্ঘকাল ধরে বিদ্যমান থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রধানমন্ত্রী আরো বলেন, চীনের প্রেসিডেন্টের সঙ্গে আঞ্চলিকও আন্তর্জাতিক ইস্যু সহ দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

এ সময় চীনা প্রেসিডেন্ট শি বলেছেন, চীন-বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক আগে থেকেই বিদ্যমান। এ সময় তিনি বাণিজ্য, বিনিয়োগ, অবকাঠামোগত উন্নয়ন, তথ্য প্রযুক্তি, কৃষি, যোগাযোগ ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশকে সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দেন।

তিনি আরো বলেন, বাংলাদেশের সাথে অর্থনৈতিক ও প্রযুক্তিগত, সহায়তা দিবে চীন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া