adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিক্ষোভের মুখে ফিলিস্তিন ছেড়ে ইসরাইলে আশ্রয় নিলেন ভারতের প্রেসিডেন্ট

ESRAILআন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রেসিডেন্ট প্রণব  মুখার্জি মঙ্গলবার বিক্ষোভের মুখে স্কুল উদ্বোধন না করেই ফিলিস্তিন ত্যাগ করতে বাধ্য হয়েছেন। পূর্ব জেরুজালেমের আল-কুদস বিশ্ববিদ্যালয় পরিদর্শন করার সময় শত শত ক্ষুব্ধ ফিলিস্তিনি ছাত্র প্রণবের বিরুদ্ধে বিক্ষোভ করে। ভারতের সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের ক্রমবর্ধমান বন্ধুত্বের বিরুদ্ধে এ বিক্ষোভ করা হয়।  

বিক্ষুব্ধ ছাত্রদের হাতে যে সব প্ল্যাকার্ড ছিল তাতে লেখা ছিল, ‘দখলদার ইসরাইলের সঙ্গে কেনো সহযোগিতা করছে ভারত’, ‘ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে কথা বলুন ভারতের প্রেসিডেন্ট’, ‘নির্মম ভাবে ফিলিস্তিনিদের হত্যার বিরুদ্ধে চুপ থাকবেন না ভারতের প্রেসিডেন্ট।’ একই সঙ্গে বিক্ষোভরত ছাত্ররা ইহুদিবাদী ইসরাইলকে বয়কট করার জন্য ভারতের প্রতি আহ্বান জানায়। পূর্ব জেরুজালেম ইহুদিবাদী ইসরাইলি সেনাদের হাতে ছাত্র হত্যার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে থাকে বিক্ষোভকারীরা।
এর আগে তিনি আল-কুদস বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ প্রযুক্তি কেন্দ্র উদ্বোধন করেন। তাকে বিশ্ববিদ্যালয়ে পক্ষ থেকে সম্মানসূচক নাইট অব পিস ডিগ্রিতে ভূষিত করা হয়। ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরু’র নামে একটি স্কুল উদ্বোধনের কথা থাকলেও ছাত্র বিক্ষোভের কারণে সৃষ্ট প্রচণ্ড উত্তেজনাকর পরিস্থিতির মুখে বিশ্ববিদ্যালয় ত্যাগ করতে বাধ্য হন প্রণব মুখার্জি। পরে তিনি সড়ক পথে ইসরাইল চলে যান।
ইহুদিবাদী ইসরাইল সফরকারী প্রথম ভারতীয় প্রেসিডেন্ট প্রণব মুখার্জি । বৃহস্পতিবার হিব্রু বিশ্ববিদ্যালয় তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রিতে ভূষিত করবে বলে কথা রয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া