adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৮০ দেশের মুসল্লিরা অংশ নিয়েছিলো বিশ্ব ইজতেমায়

Ejtema-3-300x168তোফাজ্জল হোসেন :  প্রতিবছরের ন্যায় এবার ও ভারত, পাকিস্তান, তুরুষ্ক, কাতার, সুদান, মালায়শিয়া, কাতার, আবুধাবী, জর্ডান, ইন্দোনেশিয়া, কুয়েত,সৌদিআরব,  ইরান, ইরাকসহ বিশ্বের ৮০টি দেশের ৪ হাজার ৫৭৪ জন বিদেশি মেহমানসহ কয়েক লাখ মানুষ গতকাল আখেরী মোনাজাতে অংশগ্রহণ করেন।
ইজতেমার বয়ানসহ বিভিন্ন ভাষায়  পবিত্র কোরআনের অনুবাদ দেশের কয়েকটি স্যাটেলাইট টেলিভিশনে সরাসরি সম্প্রচারের ফলে বিশ্বের কোটি কোটি মানুষ পরোক্ষভাবে মোনাজাতে শরিক হতে পারছেন বলে ইজতেমা ময়দানের জিম্মাদার মাওলানা গিয়াস উদ্দিন এ প্রতিনিধিকে জানান। 
তিনি জানান, বিদেশী মেহমানদের কিছু সংখ্যক মেহমান গতকাল রোববার সন্ধ্যা থেকে দেশে ফেরা শুরু করলেও তাদের একটি বিশাল অংশ ইজতেমা মাঠে আরো কয়েকদিন অবস্থান করবেন এবং দ্বিতীয় বিশ্ব ইজতেমার আখেরী মোনাজাত শেষে বাংলাদেশের বিভিন্ন স্থানে মসজিদে গিয়ে দ্বিনের দাওয়াতের কাজ সেরে নিজ নিজ দেশে ফিরবেন যাবেন। 
টেলিভিশন-মুঠোফোন ও ওয়্যারলেস সেটে মোনাজাত ঃ- ইজতেমা মাঠে না এসেও মোনাজাতের সময় হাত তুলেছেন অসংখ্য মানুষ। গাজীপুরের চন্দনা চৌরাস্তা মসজিদ মাঠ, ভোগড়া মধ্যপাড়া স্কুল মাঠ, নলজানি ওয়্যারলেস মাঠ, ভুরুলিয়া ওয়াপদা মাঠ, কালিয়াকৈর উপজেলার রতনপুর, আন্দারমানিক, সফিপুর বাজারসহ বিভিন্ন এলাকায় ওয়্যালেস সেটে, মুঠোফোনের ও মাধ্যমে মোনাজাত প্রচার করা হয়। এসব স্থানে নারীদের ব্যাপক উপস্থিতি ছিল। আবার টেলিভিশন চ্যানেলগুলোতে সরাসরি সম্প্রচার করার কারনে অনেকে বাসায় বসে মোনাজাতে অংশ নিয়েছে।
 মুসল্লিরা আল্লাহর রাস্তায় বের হলে হরতাল অবরোধ কোনো সমস্যা নয় ঃ- বিশ্ব ইজতেমার আখেরী মোনাজাতে মুসল্লিরা এসেছিলেন অবরোধ উপেক্ষা করে। আল্লাহর রাস্তায় যারা বের হবেন, হরতাল অবরোধ তাদের কোনো সমস্যা সৃষ্টি করতে পারবে না বলে মুসল্লীদের দাবি। ইজতেমায় যোগ দিতে অবরোধ বাধা হতে পারেনি। এবার জামাতবদ্ধ হয়ে দাওয়াতের কাজে বের হতেও অবরোধ কোনো বাধা হয়নি। । 
বিশ্ব ইজতেমায় জামাত গঠিত ঃ- এক চিল্লা, তিন চিল্লার জামাত তৈরি করে দাওয়াতের উদ্দেশে বের হওয়ার প্রস্তুতিও ইতিমধ্যে শেষ হয়েছে। গতকাল রোববার মোনাজাত শেষে দেশের বিভিন্ন অঞ্চলে প্রায় ৫ হাজার জামাত পাঠানোর জন্য মুরব্বীরা তালিকাও তৈরী করে ফেলেছেন। দুই পর্বে অনুষ্টিত বিশ্ব ইজতেমার পর ময়দান থেকে বিভিন্ন মেয়াদে দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দ্বিনের দাওয়াত পৌছে দিতে প্রায় ৫ হাজার জামাত পাঠানো হবে বলে জানা গেছে। 
ভিআইপিদের মোনাজাতে অংশ গ্রহণ ঃ টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামের পুলিশ কন্ট্রোলরুমে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, স্থানীয় সাংসদ জাহিদ আহসান রাসেল, গাজীপুর জেলা প্রশাসক নূরুল ইসলাম,পুলিশ সুপার হারুন-অর রশিদ, গাজীপুর জেলা আওয়ামীগের সাধারণ সম্পাদক আজমত উল্লাহ খান প্রমূখ।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া