adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মন্ত্রীদের নিয়ে কটূক্তি : তদন্তের মুখে গ্রিস রাষ্ট্রদূত

ডেস্ক রিপোর্ট : ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং সরকারের মন্ত্রীদের নিয়ে কটূক্তির অভিযোগ ওঠায় গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে সরকার।
সম্প্রতি গ্রিস প্রবাসীদের পাঠানো একটি অডিও এবং একটি চিঠির সূত্র ধরে তার বিরুদ্ধে এ তদন্ত শুরু হয়েছে। প্রবাসীদের অভিযোগ, আওয়ামী লীগ সরকারের মন্ত্রী এবং প্রধানমন্ত্রীর স্বজনদের নিয়ে বাজে কথা বলেছেন গোলাম মোহাম্মদ।
অডিওতেও এর প্রমাণ পাওয়া যায়, যদিও সেটি রাষ্ট্রদূতের বক্তব্য কি না তা এখনো নিশ্চিত করা যায়নি। এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তদন্ত চলছে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।
তবে এর বেশি কিছু বলতে চাননি তিনি। গত সপ্তাহে ওই রাষ্ট্রদূতকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। চিঠিতে বলা হয়েছে, দেশটিতে বসবাসরত ৩০ হাজার বাংলাদেশির সুবিধার্থে রাষ্ট্রদূত প্রকাশ্য এক সভায় বাংলাদেশ সরকার নির্ধারিত পাসপোর্ট ফি, সনদ ও কনস্যুলার ফি কমানোর প্রতিশ্র“তি দিয়েছিলেন।
কিন্তু এতে ব্যর্থ হওয়ায় তিনি সরকার এবং বিশেষ করে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরকে দায়ী করেন। এ সময় বাজে মন্তব্য করেন তিনি। অডিওতে তাকে ‘বাজে’ শব্দ ব্যবহার করে সরকারের মন্ত্রীদের সমালোচনা করতে শোনা গেছে।
ওইসব মন্ত্রীদের ঠিক করাটা কঠিন, বলেও তাকে মন্তব্য করতে শোনা যায়। চিঠির বক্তব্য অনুযায়ী, দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সংঘাতের জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগকে দায়ী করেছেন রাষ্ট্রদূত। ঢাকায় তদন্ত কর্মকর্তাদের মুখোমুখি হওয়ায় এসব অভিযোগ সম্পর্কে তার বক্তব্য পাওয়া যায়নি।
মুজিবুর রহমান চৌধুরী নিক্সনের (যিনি নিক্সন চৌধুরী নামেই বেশি পরিচিত) বিরুদ্ধে পদ্মা সেতু প্রকল্পের অর্থ আত্মসাতের অভিযোগ করেছেন রাষ্ট্রদূত। নিক্সন চৌধুরী প্রধানমন্ত্রীর আত্মীয় হওয়ায় কেউ তার কিছু করতে পারবে না বলেও অডিওতে তাকে বলতে শোনা যায়।
নিক্সন চৌধুরীর বাবা-মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুফাতো ভাই-বোন। গ্রিস প্রবাসীদের চিঠিতে বলা হয়েছে, রাষ্ট্রদূতের এ বক্তব্যে তাদের রাজনৈতিক ও সামাজিক ভাবমূর্তি ক্ষুণœ হয়েছে।
এছাড়া রাষ্ট্রদূত গোলাম মোহাম্মদ দেশটিতে বাংলাদেশি ব্যবসায়ীদের সহযোগিতা করেন না বলেও অভিযোগ করেছেন তারা। ২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃত্বে সরকার গঠনের পর গ্রিসে মিশন চালু করে বাংলাদেশ।
বিসিএস (পররাষ্ট্র) ১৯৮২ ব্যাচের কূটনীতিক গোলাম মোহাম্মদ ২০১৩ সালের শুরুতে গ্রিসে রাষ্ট্রদূত হিসেবে যোগ দেন। এর আগে তিনি ইন্দোনেশিয়া ও জর্ডানে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করা ছাড়াও দুবাই, করাচি, কায়রো ও ক্যানবেরায় বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। বিডিনিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া