adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাপিয়ার হাঁকডাক নেই

papiaডেস্ক রিপাের্ট : তৃণমূল থেকে রাজপথ। রাজপথ থেকে সংসদ- সর্বত্র সরব উপস্থিতি ছিল তার। দলের মিছিল-মিটিংয়েও থাকতেন সম্মুখভাগে। কর্মসূচিতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে পিছিয়ে থাকতেন না কখনো। টকশোতে মাতিয়ে রাখতেন বিভিন্ন টিভি চ্যানেল।

সরকারের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রামে তার ব্যাপক সক্রিয়তার বিষয়টি কতটা ছিল, এর একটা উদাহরণ হতে পারে তার বিরুদ্ধে পুলিশের মামলার সংখ্যাটি। প্রায় ৮০টি মামলা আছে এই নারীনেত্রীর বিরুদ্ধে। বিক্ষোভ মিছিল থেকে তুলে নিয়ে তাকে বেশ কবার জেলেও পুরেছে পুলিশ।

এ রকম সর্বব্যাপী ততপরতার কারণে দলের সব পর‌্যায়ে পরিচিত মুখ হয়ে ওঠেন সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া। কিন্তু হঠাৎ করেই সবকিছু যেন থমকে গেছে এই নারী রাজনীতিকের। এখন আর সেই শোরগোল তোলা হাঁকডাক শোনা যায় না তার।

গত মার্চে অনুষ্ঠিত দলের ষষ্ঠ কাউন্সিলের পর ঘোষিত কেন্দ্রীয় কমিটিতে অ্যাডভোকেট পাপিয়াকে দেয়া হয়েছিল সহ-মানবাধিকার বিষয়ক সম্পাদকের পদ। এতে খুব একটা খুশি হতে পারেননি তিনি। তবে এ নিয়ে প্রকাশ্যে মুখও খোলেননি সেভাবে।

ভেতরের ক্ষোভ কিংবা অভিমান তিনি উগড়ে দেন কেন্দ্রীয় কমিটিতে পাওয়া পদটি ছেড়ে দিয়ে। কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ‘এক নেতার এক পদ’ নীতি বাস্তবায়নের স্বার্থে গত আগস্টে পদটি ছাড়েন বলে তখন জানিয়েছিলেন। একই সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদকের পদ থেকেও সরে দাঁড়ান এই তুখোড় বক্তা।

তখন এ নিয়ে বলাবলি হচ্ছিল, ক্ষোভে-দুঃখে পদ ছেড়েছেন আলোচিত এই বিএনপি নেত্রী। এমন আলোচনা নিয়ে অবশ্য পাপিয়া নিজে থেকে কোথাও কোনো কথা বলেননি কখনো। কথা বলেন না দল নিয়েও। একদমই চুপ একসময়ের অনলবর্শী এই নারী নেত্রী।

আগামী দিনে দলের কেন্দ্রীয় কমিটির কোনো পদে তাকে চেয়ারপারসন জায়গা করে দেবেন কি না তা এখন অবশ্য তেমন আলোচনা হচ্ছে না। তবে দলের বিষয়ভিত্তিক উপকমিটির নেতৃত্বে তিনি আসতে পারেন এমনটা শোনা যাচ্ছে।

বিএনপিতে পাপিয়ার আসা, এগিয়ে চলা নিয়ে বেশ চমকপ্রদ ঘটনার কথা জানা যায়।

১৯৬৭ সালে নীলফামারী জেলার ডোমারে জন্ম নেয়া সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া তখন ১৯৮১ সালে নবম শ্রেণির ছাত্রী। একদিন স্কুলে গিয়ে শিক্ষকদের কাছে শোনেন ততকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমানের হত্যার খবর। পরে বাবার কাছে জিয়াউর রহমান সম্পর্কে জানার পর তার রাজনৈতিক আদর্শের প্রতি আকৃষ্ট হন।

কিছুদিন পর আবদুলপুর সরকারি কলেজের ছেলেরা ছাত্রদলের নতুন সদস্য সংগ্রহের জন্য ফরম নিয়ে আসেন স্কুলে। পাপিয়া ফরম পূরণ করে ছাত্রদলের প্রাথমিক সদস্য হন। ছোটবেলা থেকে সংস্কৃতিমনা পাপিয়াকে এক নামে চিনত এলাকার সবাই। ওই সময় আবদুলপুর সরকারি কলেজে ছাত্রদলের একটি অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেন তিনি।

পরিবারকে না জানিয়ে অনেকটা গোপনে অংশ নেন ওই অনুষ্ঠানে। এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ততকালীন ছাত্রনেতা রুহুল কবির রিজভী। ছোট্ট পাপিয়ার জ্বালাময়ী বক্তব্য শুনে উপস্থিত দর্শকদের সঙ্গে বাহবা দেন রিজভীও। এভাবে পরিবারকে না জানিয়ে গোপনে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিতেন পাপিয়া।

পরে ১৯৮৬ সালে এইচএসসি পাস করে প্রথমে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে। পরে ভর্তি হন আইন বিভাগে। কিছুদিন পর তাপসী হল ছাত্রদলের সভাপতি নির্বাচিত হন। ৮৭ সালে বিশ্ববিদ্যালয়ের হলের ভিপি নির্বাচনে অংশ নেন। একমাত্র নারী নেত্রী ভিপি নির্বাচিত হন তিনি। ৮৯ সালে দ্বিতীয়বার হলের ভিপি নির্বাচিত হন।
এরপর ছাত্রদলের রিজভী-ইলিয়াস কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন পাপিয়া।

এরই মধ্যে বিএনপি-প্রধান বেগম খালেদা জিয়ার আগ্রহে প্রথমে ব্যারিস্টার আমিনুল হকের মধ্যস্থতায় পারিবারিকভাবে বিয়ে হয় আরেক ছাত্রনেতা হারুন অর রশিদের সঙ্গে। হারুনও তিনবারের সাবেক সংসদ সদস্য।

’৯৪ সালে চাঁপাইনবাবগঞ্জ জেলা বারে পেশাজীবন শুরু করেন পাপিয়া। ’৯৬ সালে খালেদা জিয়ার নির্দেশে মহিলা দল গোছানোর দায়িত্ব নেন। নির্বাচিত হন সংগঠনটির আহ্বায়ক কমিটির সদস্য।

২০০৪ সালে মহিলা দলের দায়িত্ব ছেড়ে দেন। ওয়ান-ইলেভেনে জরুরি সরকারের আমলে স্বামী গ্রেপ্তার হলে চলে আসেন ঢাকায়। পাপিয়ার স্বামী বিএনপির বর্তমান কেন্দ্রীয় কমিটির অন্যতম যুগ্ম মহাসচিব হারুন অর রশিদ।

২০০৯ সালে ঢাকা বারে প্র্যাকটিস শুরু করেন পাপিয়া। ওই বছরই বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হন,একই সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ওই বছরই সংরক্ষিত আসনে এমপি নির্বাচিত হন তিনি।

জানা গেছে,  কেন্দ্রীয় অন্যান্য নেতার মতো পাপিয়ার বিরুদ্ধে ৮০টির মতো মামলা রয়েছে। তিনবার কারাবরণও করেছেন তিনি। সর্বশেষ বিগত আন্দোলনে কোর্ট চত্বরে প্রতিবাদ মিছিলের মামলায় তাকে গ্রেপ্তার করা হয়। সে সময় ছয় মাস কারাগারে ছিলেন পাপিয়া।

অভিযোগ আছে, বিএনপির সর্বশেষ কমিটি ঘোষণার পর একে ‘সার্কাস পার্টি’ উল্লেখ করে ফেসবুকে স্ট্যাটাস দেন পাপিয়া। বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে সংবাদও প্রকাশিত হয়। তবে গত ১১ আগস্ট সংবাদ সম্মেলন করে স্ট্যাটাসের বিষয়টি বানোয়াট ও ভিত্তিহীন দাবি করে পাপিয়া বলেন, ‘তার কোনো ফেসবুক অ্যাকাউন্টই নেই।ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া