adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণ

ডেস্ক রিপোর্ট : মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণ করা হয়েছে। 
ইলনয় স্টেটের শিকাগো শহরে অবস্থিত একটি সড়কের নামকরণ করা হয়েছে ‘জিয়াউর রহমান ওয়ে’। আগামী ১৪ সেপ্টেম্বর সড়কটির উদ্বোধন করবেন সিটি মেয়রসহ স্থানীয় নেতৃবৃন্দ। ওই অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে একটি প্রতিনিধিদল অংশ নেবে বলে জানা গেছে।
সূত্র জানায়, শিকাগো সিটি কাউন্সিলের সর্বসম্মত সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জিয়াউর রহমানের নামে শহরের একটি রাস্তার নামকরণ করা হচ্ছে। 
এর পেছনে কাজ করেছেন ইলনয় স্টেটের সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের অ্যাডভাইজারি কাউন্সিলের
সদস্য এবং গভর্ণরের এশিয়া বিষয়ক অ্যাডভাইজারি কমিটির সদস্য শাহ মোজাম্মেল নান্টু। 
সিটির মেয়র রম ইমানুয়েল এবং সিটির চেয়ার অ্যামিরেটাস অলডারমেন ম্যুর-এর কাছে আবেদনের মাধ্যমে রাস্তার নামকরণের প্রক্রিয়া শুরু হয়।

শাহ মোজাম্মেল নান্টু জানান, জিয়াউর রহমানের নামে রাস্তার নামকরণের ক্ষেত্রে আমরা কেবল উদ্যোগ, তথ্য-প্রমাণ সরবরাহ এবং লবিস্টের কাজ করেছি। সার্বিক সহায়তা করেছেন অলডারমেন ম্যুর। সিটি কাউন্সিলের সব নির্বাচিত নেতৃত্ব এবং কর্মকর্তারা ইতিবাচকভাবে সাড়া দেওয়ায় এ কাজটি সম্ভব হয়েছে।
এছাড়া বাংলাদেশ কমিউনিটি অব শিকাগোল্যান্ডের নেতৃবৃন্দও এ কাজে সার্বক্ষণিক সহায়তা করেছেন বলে তিনি জানান।
জিয়াউর রহমানের নামে সড়ক উদ্বোধনের পর সেখানে বাংলাদেশি বংশোদ্ভুত নাগরিকদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে শিকাগো ছাড়াও বিভিন্ন স্টেটের বিএনপি নেতারা অংশ নেবেন।
এদিকে, লন্ডনের একটি সূত্র জানিয়েছে, শিকাগোতে জিয়াউর রহমান সড়কের উদ্বোধনী অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান উপস্থিত থাকতে চেয়েছিলেন। কিন্তু ব্যক্তিগত কারণে তিনি যেতে পারছেন না। এজন্য তার পক্ষে বিএনপির পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য সচিব মুশফিকুল ফজল আনসারী ও তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ুন কবির উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন। শুক্রবার তারা লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করবেন।
সিটি কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী শিকাগোতে বসবাসকারী বাংলাদেশিহ সব অধিবাসী ২৫ মার্চ ‘জিয়াউর রহমান ডে’ পালন করে থাকে। এদিন জিয়াউর রহমান প্যারেডসহ বিভিন্ন কর্মসূচি পালন করে শিকাগোবাসী।
জিয়াউর রহমান ডে’ পালনের অনুমোদন করারও উদ্যোগ নিয়েছিলেন ইলনয় স্টেটের সেক্রেটারি অব স্টেট জেসি হোয়াইটের অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য ও সাবেক ছাত্রদল নেতা শাহ মোজাম্মেল নান্টু এবং তার বড় ভাই সাবেক জাসাস নেতা শাহ মোসাদ্দেক মিন্টু।
এরই ধারাবাহিকতায় জিয়াউর রহমানের নামে সড়কের নামকরণের উদ্যোগ নেওয়া হয়। সম্প্রতি সিটি কাউন্সিলে এটি পাশ হয়। বা-নি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া