adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হলেন বাংলাদেশের জুনায়েদ

junayedডেস্ক রিপাের্ট : বাংলাদেশের জুনায়েদ কামাল আহমাদকে ভারতে বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মঙ্গলবার বিশ্ব ব্যাংকের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে। সেখানে বলা হয় জুনায়েদ কামাল আহমাদ এবছরের সেপ্টেম্বর ১ তারিখে বিশ্বব্যাংকের নয়াদিল্লি কার্যালয়ে যোগ দিয়েছেন।  

বিশ্ব ব্যাংকের প্রধান কার্যালয়ের পরেই ভারতে বিশ্ব ব্যাংকের কার্যালয়কেই সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে ধরা হয়। বিশ্ব ব্যাংকের সদস্য দেশগুলোর মধ্যে ভারত হলো সবচেয়ে বড় গ্রাহক।

নয়াদিল্লিতে দায়িত্ব নেওয়ার আগে জুনায়েদ কামাল আহমাদ বিশ্ব ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের চিফ অব স্টাফ হিসেবে কর্মরত ছিলেন। তিনি নয়াদিল্লিতে ভারতীয় নাগরিক অন্য রুহলের স্থলাভিষিক্ত হলেন। অন্য রুহল চার বছরের মেয়াদ শেষে এ পদ থেকে বিদায় নিয়েছেন।

তরুণ পেশাদার হিসেবে জুনায়েদ ১৯৯১ সালে  বিশ্ব ব্যাংকে যোগ দেন।  চলতি বছরের জানুয়ারিতে সংস্থার প্রেসিডেন্টের কার্যালয়ে যোগ দেওয়ার আগে তিনি বিশ্বব্যাংকের ওয়াটার গ্লোবাল প্র্যাকটিসের সিনিয়র পরিচালক ছিলেন। ২০১৪ সালে ওয়াটার গ্লোবাল প্র্যাকটিসের কার্যক্রম শুরুর সময় থেকেই তিনি ওই দায়িত্ব পালন করছিলেন।
এছাড়াও বিভিন্ন সময় বিশ্বব্যাংকের এই কর্মকর্তা আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইস্টার্ন ইউরোপে অবকাঠামো উন্নয়নবিষয়ক বিভিন্ন প্রকল্পে কাজ করেছেন। ভারত, দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার বিভিন্ন অঞ্চলে বিশ্বব্যাংকের কার্যক্রম ব্যবস্থাপনায় বিভিন্ন পদে কাজ করেছেন এই বাংলাদেশি।

জুনায়েদ আহমাদ যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ফলিত অর্থনীতির ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি একই দেশের ব্রাউন ইউনিভার্সিটিতে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি নেওয়ার পর হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া