adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় সেরা টেস্ট একাদশে ধোনি, নেই কোহলি

dhoniস্পাের্টস ডেস্ক : ক্রিকেট অস্ট্রেলিয়া ব্যাপক গবেষণার পর ভারতের সর্বকালের সেরা টেস্ট একাদশের তালিকা প্রকাশ করেছে। ৫০ হাজার ভক্তের ভোটের মাধ্যমে এ একাদশ তৈরি করেছে সিএ। এখানে মহেন্দ্র সিং ধোনি জায়গা করে নিয়েছেন। তবে বাদ পড়েছেন বর্তমান অধিনায়ক বিরাট কোহলি!

আগামী বৃহস্পতিবার ভারত তাদের ঐতিহাসিক ৫০০তম টেস্ট ম্যাচ খেলতে মাঠে নামবে। কানপুরে বিরাটের নেতৃত্বে এ ম্যাচে ভারত মুখোমুখি হবে নিউজিল্যান্ডের। তার আগেই সিএ সর্বকালের সেরা ভারতীয় টেস্ট একাদশের তালিকা প্রকাশ করেছে। যেখানে বাদ পড়েছেন ৫০০তম টেস্ট ম্যাচে নেতৃত্ব দিতে যাওয়া কোহলি।

তবে এ তালিকাতে স্থান পেয়েছেন কোহলির পূর্বসূরি ধোনি। এছাড়াও এ দলে আরও রয়েছেন সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে এবং সৌরভ গাঙ্গুলি।

ধোনি সবচেয়ে বেশি ভোট পেয়েছেন ভক্তদের। তিনি ৯৩ শতাংশ ভোট পেয়েছেন ভারতের সর্বশ্রেষ্ঠ উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে। আর ওপেনিং জুটির জন্য ৬৩ শতাংশ ভোট পেয়েছেন সুনীল গাভাস্কার এবং বীরেন্দ্রর শেবাগ। তিন নম্বর পজিশনের জন্য দ্রাবিড় পেয়েছেন ৭৬ শতাংশ এবং চার নম্বরের জন্য শচিন টেন্ডুলকার পেয়েছেন ৭৭ শতাংশ ভোট।

তবে পাঁচ নম্বর পজিশনের জন্য কঠিন লড়াই হয়েছে গাঙ্গুলি, লক্ষণ ও কোহলির মধ্যে। যেখানে ৫ নম্বরের জন্য ৩৭ শতাংশ ভোট পেয়ে ভক্তদের প্রথম পছন্দ হয়েছেন লক্ষণ। আর কোহলি দ্বিতীয় (২৮ শতাংশ) ও গাঙ্গুলি তৃতীয় (১৮ শতাংশ) হয়েছেন।

৬ নম্বর পজিশনের জন্যও লক্ষণ ভোটে প্রথম হয়েছেন (৪৪ শতাংশ)। গাঙ্গুলি ২৫ শতাংশ ভোটে দ্বিতীয় এবং কোহলি ১৬ শতাংশ ভোট নিয়ে তৃতীয় হন।

আর পেস অ্যাটাকের জন্য ভক্তরা বেছে নিয়েছেন কপিল দেব ও জহির খানকে। স্পিনার হিসেবে ভক্তদের পছন্দ কুম্বলে এবং হরভজন সিং।

কুম্বলে বর্তমানে ভারতীয় ক্রিকেট টিমের প্রধান কোচ হিসেবে দায়িত্বরত রয়েছেন। তার অধীনেই সম্প্রতি ভারত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যাওয়ে সিরিজে জয়লাভ করেছে। আর তিনি বিশ্বাস করেন আগামী দশকে কোহলিই টেস্টে ভারতকে নেতৃত্ব দেওয়ার মধ্য দিয়ে এগিয়ে নেবে।

কুম্বলে বলেন, ‘এই দলে কিছু বিশেষত্ব রয়েছে। প্রতিটি টেস্টেই আমরা উন্নতি করতে চাই। আগামী পাঁচ থেকে দশ বছরের মধ্যে বিশেষ কিছু করে দেখাবে ভারতের এই দলটি।’

ভারতের সর্বকালের সেরা টেস্ট একাদশ-

সুনীল গাভাস্কার, বীরেন্দ্রর সিং, রাহুল দ্রাবিড়, শচিন টেন্ডুলকার, ভিভিএস লক্ষণ, সৌলভ গাঙ্গুলি, এমএস ধোনি, কপিল দেব, অনিল কুম্বলে, হরভজন সিং ও জহির খান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2016
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া