adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খেলার মাঠে সরকারি ভবন নির্মাণ কেন?-৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব

BHABANডেস্ক রিপাের্ট : ঢাকা শহরে সরকারি চাকরিজীবীদের আবাসন সমস্যা প্রকট। অধিক টাকায় বাসা ভাড়ার কারণে অর্থনৈতিকভাবেও নানা সমস্যার সম্মুখিন হন সরকারি আমলারা। আর তাই সরকারি চাকরিজীবীদের এ সমস্যা দূর করতে রাজধানী ঢাকার অদূরেই তাদের জন্য ফ্ল্যাট তৈরির উদ্যোগ নিয়েছে সরকার।

তবে দিন দিনই রাজধানীসহ জেলা শহরগুলোতে ফাঁকা জায়গা ভরাট হয়ে যাচ্ছে। সে ব্যাপারে ভ্রুক্ষেপ নেই সংশ্লিষ্টদের। আর এমতাবস্থায় নারায়ণগঞ্জ জেলার আলীগঞ্জে খেলার মাঠে সরকারি কর্মকর্তাদের আবাসিক ভবন নির্মাণের সিন্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (১০ এপ্রিল) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, অর্থ সচিব, পরিকল্পনা সচিবসহ ৮ জনকে আগামী ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এসময় আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আমিমুল এহসান জুবায়ের। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

শুনানি শেষে আইনজীবী আমিমুল এহসান সাংবাদিকদের জানান, গত ২২ মার্চ একনেকের সভায় নারায়ণগঞ্জ জেলার আলীগঞ্জ খেলার মাঠে সরকারি কর্মকর্তাদের জন্য ১৫ তলা বিশিষ্ট ৮টি ভবন নির্মাণের সিন্ধান্ত গৃহিত হয়। গৃহিত সিন্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে গত ০৭ এপ্রিল আলীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সভাপতি কাওসার আহমেদ পলাশ হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করেন।

রোববার সেই রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট ৪ সপ্তাহের রুল জারি করে এ আদেশ দেন।

উল্লেখ্য, মঙ্গলবার (২২ মার্চ) রাজধানীর শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে রাজধানীর যাত্রাবাড়ি থেকে ৫ কিলোমিটার দূরে ৩৯৮ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ে ‘নারায়ণগঞ্জের আলীগঞ্জে সরকারি চাকরিজীবীদের জন্য ৮টি ১৫ তলা ভবনে ৬৭২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ’ প্রকল্পের অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সেই বৈঠকে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
 
বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংকালে বলেন, ‘আজকের সভায় মোট ৬টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১ হাজার ১৪৩ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৮১৯ কোটি ২৯ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৮৪ কোটি ১৯ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ২৪০ কোটি টাকা।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া