adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিবিসিকে দেয়া তথ্যমন্ত্রীর বক্তব্য প্রত্যাখান ফকরুলের

ডেস্ক রিপোর্ট : নির্বাচন নয়, জঙ্গী তৎপরতার বিরুদ্ধে জাতীয় ঐক্যের প্রয়োজন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর এ বক্তব্যকে প্রত্যাখ্যান করে বিএনপির ভারপাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার মূল সঙ্কটকে এড়িয়ে যাচ্ছে। তথ্যমন্ত্রী বিবিসি বাংলার কাছে দাবি করেন, আগামী নির্বাচন নিয়ে কথা বলার আগে বিরোধী দল বিএনপিকে জঙ্গীবাদের বিরুদ্ধে জাতীয় সংলাপে যোগ দিয়ে এ ব্যাপারে তাদের অবস্থান স্পষ্ট করতে হবে।
লন্ডনে বিবিসি বাংলাকে দেওয়া এক সাক্ষাতকারে ইনু বলেন, রাজনৈতিক সংলাপের চাইতেও এখন বেশি দরকার জঙ্গীবাদ ও সাম্প্রদায়িতার বিরুদ্ধে জাতীয় ঐকমত্য। কিন্তু বিরোধীদল বিএনপি বলছে, মূল সঙ্কটকে এড়িয়ে, রাজনৈতিক উদ্দেশ্য থেকেই সরকার এধরনের সংলাপের কথা বলছে। একটি গ্রহণযোগ্য নির্বাচনের জন্যে বিএনপি সরকারের প্রতি সংলাপের দাবি জানিয়ে আসছে।
৫ই জানুয়ারির নির্বাচনের পর আলোচনার জন্যে সরকারের দিক থেকে দলটি কোনো ধরনের ইঙ্গিত পেয়েছে কি না বিবিসি বাংলার এ প্রশ্নের জবাবে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ভেতরে ভেতরে যোগাযোগ করার কোন সুযোগ নেই, তাদের সাথে আমাদের খুব একটা আলোচনাও হয়নি। অনানুষ্ঠানিক ভাবে তাদের সাথে দেখা হয়ে থাকলেও তারা সে ব্যাপারে কোন কথা বলেনি। যদিও এই ব্যাপারে আমরা জনসম্মুখে কথা বলছি কিন্তু তারা এই ব্যপারে নেতিবাচক অবস্থান নিয়েছেন। যে কারণে তাদের সাথে কোনো আলাপ হচ্ছে না।
বিবিসি : সরকারি নেতারা বলছে আপনারা সংলাপেরে কথা বলছেন কিন্তু আপনাদের দিক থেকে সুনির্দিষ্ট কোন প্রস্তাব নেই। তাহলে কিসের ভিত্তিতে এই সংলাপ হবে।
মির্জা ফখরুল : এই বিষয়টি তারা বরাবর বলে আসছেন। কারণ তারা চান আমরা যেন নির্বাচন না করি। সেই কারণে তারা এই কথাগুলো বলে আসছেন। আমরা ইতিপূর্বে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছিলাম। এখনো যদি তারা চান তাহলে অবশ্যই আমরা সুনির্দিষ্ট প্রস্তাব দেব।
বিবিসি : তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সংলাপ হতে পারে কিন্তু তার আগে গুরুত্বপূর্ণ হচ্ছে বাংলাদেশ থেকে জঙ্গিবাদ নির্মূল করার বিষয়ে জাতীয় ঐক্য হতে হবে এবং জাতীয় সংলাপ হতে হবে।
মির্জা ফখরুল : আমরা সব সময় জঙ্গিবাদের বিরুদ্ধে কথা বলেছি। যখন আমরা ক্ষমতায় ছিলাম তখনো আমরা এই বিষয়ে কাজ করেছিলাম। আমাদের সময় জঙ্গিদের বিচারের আওতায় আনা হয়েছিল এবং বিচারও হয়েছিল। কিন্তু রাজনৈতিক যে সংকট সৃষ্টি হয়েছে তার সাথে জঙ্গিবাদের কোন সম্পর্ক নেই। আর সম্পর্ক তৈরি করার অর্থই হ”েছ সংলাপের বিষয়কে ভিন্ন খাতে প্রবাহিত করা।
বিবিসি : সরকার যদি জঙ্গিবাদের উপরে জাতীয় কোন উদ্যোগ নেয়, আপনারা কি তাতে অংশ নেবেন?
মির্জা ফখরুল : এই ধরনের উদ্যোগ তারা নেননি এবং কখনো নেবেননা। আমি মনে করি এই ধরনের উদ্যোগ নেবার ক্ষমতা তাদের নেই। তারপরেও তারা যদি এই বিষয়ে কথা বলতে আগ্রহী হন তখন আমাদের দলীয় সিদ্ধান্ত গৃহীত হবে।
বিবিসি : হাসানুল হক ইনু বলেছেন নির্বাচন আগেও হয়েছে কিন্তু জঙ্গিবাদ নির্মূল হয়নি। জঙ্গিবাদের সমস্যা এখনো বড় সমস্যা হয়ে আছে। সেটা নির্মূল করতে একটা জাতীয় সমঝোতা প্রয়োজন।
মির্জা ফখরুল: হাসানুল হক ইনু সাহেবের কথা সম্পূর্ন ভিত্তিহীন। এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। কারণ জঙ্গিবাদ কখনই বাংলাদেশে বড় রকমের সমস্যা হয়ে দাঁড়ায়নি। যেটুকু ছিল সেটুকুকে আমরাই শুরু করেছিলাম নিয়ন্ত্রণে আনা এবং আমরাই নিয়ন্ত্রণে এনেছিলাম। সুতরাং আমি মনে করি মূল যে সংকট দেশে তা হচ্ছে গনতন্ত্রের সংকট তাকে পাশ কাটিয়ে যাবার জন্যই এই কথাগুলো বলা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া