adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বত্র রাশিয়ার সঙ্গে যুদ্ধ করার প্রত্যয় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভিডিও লিঙ্কের মাধ্যমে যুক্তরাজ্যের হাউস অব কমন্সে ব্রিটিশ এমপিদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন।

মঙ্গলবারের এ ভাষণে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের কথা পুনরাবৃত্ত করে ‘বনে, মাঠে, উপকূলে, রাস্তায়’ শত্রুর বিরুদ্ধে লড়াই করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়াকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ অভিহিত করে তাদের সঙ্গে লড়াইয়ে ইউক্রেইনকে আরও সাহায্য করার জন্য ব্রিটেনের প্রতি আবেদন জানান তিনি। যতই ক্ষয়ক্ষতি হোক, ইউক্রেইন রাশিয়ার সঙ্গে লড়াই করে যাবে বলে দৃঢ় কণ্ঠে জানান তিনি।

হাউস অব কমন্সের ভরা চেম্বারের সামনে জেলেনস্কি রাশিয়ার আগ্রাসনের দৈনিক চিত্র, ব্যবহৃত অস্ত্র, বেসামরিক হতাহতের এবং খাদ্য ও পানির সংকটের কথা তুলে ধরেন।

জলপাই সবুজ টিশার্ট পরা জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেইনকে সমর্থন দিতে অগ্রণী ভূমিকা পালন করতে চাওয়ায় এবং ইতোমধ্যে দেওয়া সহায়তার জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী বরসি জনসনকে ধন্যবাদ জানান। তবে ব্রিটেন ও অন্যান্য পশ্চিমা দেশকে আরও অনেক কিছু করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

রাশিয়াকে শাস্তি দিতে এরইমধ্যে মস্কোর বিরুদ্ধে জারি করা নিষেধাজ্ঞার ওপর আরও নিষেধাজ্ঞা দেওয়ার, ইউক্রেইনে ‘নো-ফ্লাই জোন’ ঘোষণা ও রাশিয়াকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ বলে ঘোষণার জন্য পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

উইলিয়াম শেক্সপিয়ারের বিখ্যাত নাটক হ্যামলেট থেকে উদ্ধৃত করে বলেন, “এখন আমাদের জন্য প্রশ্ন হচ্ছে, হবে কি হবে না; আমি এর নিশ্চিত উত্তর দিতে পারি, তা হল, অবশ্যই হবে।

“আমরা হাল ছাড়ব না আর পরাজিতও হবো না। আমরা সাগরে, আকাশে শেষ পর্যন্ত লড়াই করব, যত মূল্যই দিতে হোক আমরা আমাদের ভূমির জন্য লড়াই চালিয়ে যাব। আমরা বনে, মাঠে, উপকূলে, রাস্তায় লড়াই চালিয়ে যাব।”

তিনি বলেন, “এই লড়াই আমরা শুরু করিনি আর করতেও চাইনি, কিন্তু এখন আমাদের এটি চালিয়ে যেতে হবে। যা কিছু আমাদের, আমাদের দেশ ইউক্রেইনকে আমরা হারাতে চাই না।”

ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন প্রতিশ্রুতি দিয়েছেন, ব্রিটেন ইউক্রেইনকে অস্ত্র সরবরাহ করে ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরও কঠোর করার মাধ্যমে ‘চাপ অব্যাহত রাখবে’ আর চলতি বছরের শেষ নাগাদ রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করে দেবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া