adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আ.লীগের দখলে জাপার দুর্গ

untit_108239ডেস্ক রিপোর্ট : জাতীয় পার্টি চেয়ারম্যান এইচ এম এরশাদের পৈতৃক ভিটা রংপুর এখন আওয়ামী লীগের দখলে। এক সময়ের জাতীয় পার্টির দুর্গ বলে পরিচিত এই এলাকায় দলটির অবস্থা করুণ হয়ে পড়েছে। জাতীয় পার্টি সরকারে থাকলেও রংপুর এলাকার কর্তৃত্ব চলে গেছে আওয়ামী লীগের হাতে।

সংসদ, উপজেলা ও পৌর নির্বাচনে রংপুরে ব্যাপক ভরাডুবি হয়েছিল এরশাদের জাপার। সর্বশেষ দুই দফা ইউপি নির্বাচনেও দলটির ব্যাপক ভরাডুবি হয়েছে। এর ফলে জাপার সমর্থকদের মধ্যে হতাশা বিরাজ করছে। আর তাদের অবস্থান দখল করে নিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ নিয়ে নেতাকর্মীদের মাঝে ক্ষোভের শেষ নেই।

জাপার দলীয় সূত্রে জানা গেছে, ১৯৯০ সালে ক্ষমতা ছাড়ার পর এরশাদকে কারাগারে নেয়া হয়। জাতীয় সংসদ নির্বাচনে তাকে অযোগ্য ঘোষণা করা হয়। পরে মনোনয়নপত্র বাতিল করলে রংপুর অঞ্চলের মানুষের নজিরবিহীন অন্দোলনের ফলে এরশাদ নির্বাচন করার সুযোগ পান। জেলে থেকে রংপুরের পাঁচটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে সবকটিতেই জয়ী হন। সেই থেকে রংপুর অঞ্চল হয়ে উঠে জাতীয় পার্টির দুর্গ।

পরবর্তীতে জাপার জনপ্রিয়তা এমন এক পর্যায়ে পৌঁছায় যে, রংপুরের পীরগঞ্জ আসন থেকে বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিদ্বন্দ্বিতা করেও জাপার প্রার্থীর কাছে হেরে যান।

কিন্তু দীর্ঘদিনের এই জয়প্রিয়তার ধস নেমেছে জাপার। রংপুরের ছয়টি আসনের মধ্যে অধিকাংশই এখন আওয়ামী লীগের দখলে। পীরগঞ্জ আসনের বর্তমান সংসদ সদস্য স্পিকার শিরিন শারমিন চৌধুরী। এছাড়া মিঠাপুকুরে আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান, কাউনিয়া-পীরগাছায় আওয়ামী লীগের টিপু মুন্সি এবং রংপুরের বদরগঞ্জ আসনের বর্তমান সাংসদ আওয়ামী লীগের ডিউক চৌধুরী। শুধু রংপুর সদর এবং গঙ্গাচড়া আসন জাপার দখলে আছে। সদর আসনটিতে আওয়ামী লীগের শক্ত কোন প্রার্থী না থাকায় এবং এরশাদ নিজে প্রতিদ্বন্দ্বিতা করায় এ আসনটি এখনো জাপার দখলে আছে। বাকিগুলোর অবস্থা অত্যন্ত নাজুক।

শুধু সংসদ নির্বাচন নয় জাপার জনপ্রিয়তার ভাটা দেখা গেছে স্থানীয় নির্বাচনেও। উপজেলা পরিষদ নির্বাচন থেকে শুরু করে ইউনিয়ন পরিষদ নির্বাচন পর্যন্ত ৯৫ ভাগ এখন আওয়ামী লীগের দখলে। এ নিয়ে জাপার কেন্দ্রীয় ও স্থানীয় নেতাদের ক্ষোভের শেষ নেই।

জাপার একাধিক নেতা জানান, জাতীয় পার্টি প্রার্থী নির্বাচন করতে পারছে না। নির্বাচনে প্রার্থী দিলেও পরাজয় নিশ্চিত হচ্ছে। এর প্রাথমিক কারণ হিসেবে তারা দলীয় প্রধানের সিদ্ধান্তহীনতার কথা জানান।

দলীয় সূত্র বলছে, সাংসদ পদ হারানোর পর উপজেলা চেয়ারম্যানের পদটিও চলে গেছে আওয়ামী লীগ বা বিএনপির ঘরে। রংপুরের আট উপজেলায় একটিও জাপার চেয়ারম্যান নেই।

দুই দফা ইউপি নির্বাচনের ফলাফলে দেখা গেছে, রংপুরের বদরগঞ্জ পৌরসভায় এরশাদের প্রার্থী জামানাত হারিয়েছে আর হারাগাছ পৌরসভায় প্রার্থীই দিতে পারেনি দলটি। রংপুর সিটি করপোরেশনের মেয়র পদটিও আওয়ামী লীগের দখলে। অথচ জাতীয় পার্টির সোনালী যুগে এরশাদের দখলে ছিল সবই।

প্রথম দফা ইউপি নির্বাচনে রংপুরের পীরগাছা উপজেলার কল্যানী ইউনিয়নে নির্বাচন হয়। সেখানে জাপা প্রার্থী দিলেও পরাজিত হয়।

দ্বিতীয় ধাপে রংপুরের পীরগঞ্জ উপজেলার ১১টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয় গত বৃহস্পতিবার। এখানে ১১টি ইউনিয়নের মধ্যে ৮টিতে প্রার্থী দিলেও বাকি তিনটিতে প্রার্থী পর্যন্ত দিতে পারেনি দলটি। নির্বাচনে চারজন জাপা প্রার্থী দ্বিতীয় স্থান লাভ করলেও আওয়ামী লীগ প্রার্থীদের সঙ্গে ভোটের ব্যবধান ছিলো অনেক বেশি। ১১টির মধ্যে ১০টিতে আওয়ামী লীগ, আর একটিতে বিএনপির বিদ্রোহী প্রার্থী রবিউল ইসলাম জয়ী হন। এ নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর দলের নেতাকর্মীদের মাঝে দেখা দিয়েছে হতাশা আর ক্ষোভ।

রংপুর জেলা ও নগর জাপার শীর্ষ নেতারা মনে করেন, ইউপি নির্বাচনে পরাজয়ের মূল কারণ আওয়ামী লীগের ভোট ডাকাতি, কেন্দ্র আর বুথ দখল, আগেই ব্যালট বাক্স বোঝাই করে রাখা। এছাড়া মহাজোটে থাকায় সাধারণ মানুষ জাপার প্রতি মুখ ফিরিয়ে নিচ্ছে। পাশাপাশি বর্তমান সরকার জাতীয় পার্টিকে ধ্বংস করার চক্রান্ত শুরু করেছে। এ অবস্থায় আগামীতে অনুষ্ঠিত ইউপি নির্বাচনে অংশ না নেওয়ার ব্যাপারে মত দেন অনেক নেতা।

রংপুর জেলা জাপার আহ্বায়ক সাবেক এমপি মোফাজ্জল হোসেন মাস্টার সাংবাদিকদের বলেন, দলের অবস্থান আগের তুলনায় এখন অনেকটা খারাপ। চেইন অব কমান্ড নেই বললেই চলে। দলীয় প্রধান শক্ত অবস্থানে থেকে দলকে সংগঠিত করলে জাপা আবারও আগের অবস্থানে চলে আসবে।

তিনি বলেন,‘আমাদের সোনালী দিন ছিল, এখনো আছে কিন্তু কাজে লাগাতে পারছি না। তবে আমরা হাল ছাড়িনি। চেষ্টা করছি ঘুরে দাঁড়াতে।’

রংপুর মহানগর জাপার সদস্য সচিব এস এম ইয়াসির বলেন, বর্তমান সরকার জাতীয় পার্টির সঙ্গে চরম বিশ্বাসঘাতকতা করেছে। তারা দলকে নিচে নামিয়ে দিচ্ছে। এখনই আমাদের সতর্ক হওয়া প্রয়োজন।

তিনি আরও বলেন, ‘জাতীয় পার্টি এখনো শক্তিশালী। তারা যেন দাঁড়াতে না পারে সেজন্য চক্রান্ত চলছে। আমাদের প্রার্থীকে হারিয়ে দেয়া হচ্ছে। নিরপেক্ষ ভোট হলে জাপার প্রার্থীরা নিশ্চিতভাবে বিজয়ী হবে। তবে তার আগে জাপাকে সত্যিকারের বিরোধীদলের ভূমিকা পালন করা উচিত। তা না হলে জনগণ আমাদের দুরে ফেলে দিবে।ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া