adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি সরকার ১০ হাজার কর্মীর চাহিদাপত্র পাঠিয়েছে বাংলাদেশ মিশনে

File_Phto1429760756ডেস্ক রিপোর্ট : সৌদি আরব সরকার দেশটির বাংলাদেশ মিশনে ১০ হাজার কর্মী নেওয়ার জন্য একটি চাহিদাপত্র পাঠিয়েছে। বুধবার আরব নিউজকে এ কথা জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসি।
রাষ্ট্রদূত মসি জানান, বাংলাদেশ থেকে ধারাবাহিকভাবে কর্মী নেওয়ার অংশ হিসেবে গত সোমবার সৌদি সরকার ১০ হাজার কর্মী নেওয়ার একটি চাহিদাপত্র পাঠিয়েছে। ওই চাহিদাপত্রে গৃহস্থালীর কাজকর্মের ওপর কর্মী নেওয়ার কথা বলা হয়েছে। এর মধ্যে চালক, গৃহকর্মী ও মালি রয়েছে।
 
বাংলাদেশ সরকার নির্দিষ্ট ক্ষেত্রে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কর্মীদের বিদেশ পাঠানোর ওপর গুরুত্বারোপ করেছেন উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশি কর্মী তাদের কাজের প্রতি বেশ নিষ্ঠাবান। তাই এ দেশে তাদের চাহিদা রয়েছে।’
 
রাষ্ট্রদূত বলেন, ‘সৌদিতে গৃহস্থালী ও কৃষিক্ষেত্রে কর্মীদের চাহিদা মেটাতে প্রতি মাসে ৩০ হাজার কর্মী সে দেশে পাঠানোর ব্যাপারে আমরা আশাবাদী।’
 
প্রায় আট বছর বন্ধ থাকার পর চলতি বছরে নতুন করে বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করে সৌদি আরব। এ ব্যাপারে গত ১১ ফেব্রুয়ারি বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার মো. ইফতেখার হায়দার এবং সফররত সৌদি প্রতিনিধি দলের প্রধান দেশটির শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিকবিষয়ক উপমন্ত্রী আহমেদ আল-ফাহাইদ নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন। চুক্তির অধীনে সরকারের নজরদারি ও তদারকির মাধ্যমে সৌদি আরবে বেসরকারি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কর্মী পাঠাবে বাংলাদেশ।
ওই চুক্তির পর সৌদিতে কিছু সংখ্যক নারী গৃহকর্মী গেলেও এখন পর্যন্ত কোনো পুরুষ কর্মী যায়নি। তথ্যসূত্র : আরব নিউজ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া