adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অমিতাভ-ঐশ্বরিয়াদের অর্থ কেলেঙ্কারি তদন্ত করবে ভারত

2016_04_04_19_14_45_bjtI2cxujUNW4UA9NPlfgmT38OlY7T_originalবিনোদন ডেস্ক : বিশ্বের ক্ষমতাধর আর বিখ্যাত ব্যক্তিদের কর ফাঁকি ও সম্পদ লুণ্ঠনের ফাঁস হওয়া মোসাক ফনসেকার সাম্প্রতিক নথির মধ্যে আছে ৫০০ ভারতীয় নাগরিকের নামও। তালিকায় রয়েছেন বলিউডের দুই বিখ্যাত তারকা অমিতাভ বচ্চন এবং ঐশ্বরিয়া রাইও। এ নিয়ে উদ্বগ্ন হয়ে পড়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। নথিগুলো ফাঁসের পরপরই বিষয়টি তদন্তে কমিটি গঠন করার নির্দেশ দিয়েছেন খোদ ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সোমবার ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেয়া এক বিবৃতিতে তদন্ত কমিটিতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক, কেন্দ্রীয় কর বোর্ড এবং আর্থিক গোয়েন্দা ইউনিটকে অন্তর্ভুক্ত করার নিদের্শ দেয়া হয়। এতে জানানো হয়, নথিতে ভারত সম্পর্কিত প্রতিটি তথ্য পর্যবেক্ষণ করবে কমিটি। এছাড়া তদন্ত প্রক্রিয়াকে এগিয়ে নিতে বিদেশি সরকারসহ সব উৎস থেকে সংশ্লিষ্ট বিষয়ে সর্বোচ্চ তথ্য পেতে সকল ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে ভারতীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, ‘আমি এ ধরনের তদন্তকে স্বাগত জানাই। গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, এ নিয়ে আরো তথ্য পাওয়া যাবে। যার ব্যাপারেই বেআইনি কিছু পাওয়া যাবে, তার বিরুদ্ধেই কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, ২৩৪টি ভারতীয় পাসপোর্ট এবং ৩৬ হাজার নথির ওপর তারা আট মাস তদন্ত চালিয়েছে। মোসাক ফনসেকার ওই তালিকায় অমিতাভ বচ্চন ও ঐশ্বরিয়া রাই ছাড়াও ভারতের খ্যাতনামা ব্যবসায়ী প্রতিষ্ঠান আদানি গ্রুপের গৌতম আদানি ও তার বড় ভাই বিনোদ আদানির কথাও উঠে এসেছে।

এছাড়া ডিএলএফ স্বত্বাধিকারী কেপি সিং ও তার পরিবারের আরো নয় সদস্য, অ্যাপোলো টায়ারস, ইন্ডিয়ান বুলস এবং রাজনৈতিক ব্যক্তির মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের শিশির বাজোরিয়া এবং লোকসত্তা পার্টির দিল্লি ইউনিটের সাবেক প্রধান অনুরাগ কেজরিওয়ালের নাম।

এদিকে গত কয়েকদিন ধরেই ভারতীয় গণমাধ্যমগুলোতে খবর হয়ে আসছে, ভারতের পরবর্তী রাষ্ট্রপতি হতে যাচ্ছেন অমিতাভ বচ্চন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পছন্দের তালিকার শুরুতেই আছেন বিগ-বি। তবে এবারের আর্থিকে কেলেঙ্কারি ফাঁসের পর অমিতাভের ভাগ্য প্রসন্ন হবে কি না- তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

উল্লেখ্য, সোমবার বিশ্বের প্রভাবশালী ও সম্পদশালী ১৪ হাজার ১৫৩ জন ব্যক্তির কর ফাঁকি এবং সম্পদ লুণ্ঠনের তালিকা একটি ফাঁস হয়ে যায় পানামাভিত্তিক আইন প্রতিষ্ঠান মোসাক ফনসেকার তথ্যভাণ্ডার থেকে। ফাঁস হওয়া নথিগুলো থেকে জানা যায়, সাবেক ও বর্তমান ৭২ জন রাষ্ট্রপ্রধান তাদের দেশের সম্পদ লুণ্ঠনের সঙ্গে জড়িত রয়েছেন।

নথিতে উঠে এসেছে ফিফার দুর্নীতির প্রসঙ্গও। এ থেকে জানা গেছে, পৃথিবীর নানান দেশের রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে ধনী ও ক্ষমতাবান ব্যক্তিরা বিভিন্ন কৌশলে কর ফাঁকি দিয়ে নিজেদের সম্পদ গোপন রাখছেন। আন্তর্জাাতিক গণমাধ্যমগুলো ঘটনাটিকে আখ্যায়িত করছে ‘ক্রাইম অব দ্য সেঞ্চুরি’ নামে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া