adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে শিক্ষামন্ত্রী – বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির নীতিমালা চূড়ান্ত পর্যায়ে’

nahidনিজস্ব প্রতিবেদক : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রটমেন্ট রুলস ১৯৮১ সংশোধন করা হচ্ছে। এতে শতকরা ৫০ ভাগের স্থলে শতকরা ৮০ ভাগ সহকারী শিক্ষক-শিক্ষিকাকে সহকারী প্রধান শিক্ষক-শিক্ষিকা পদে পদোন্নতির সুযোগ পাবেন। এমপিওভুক্তির নীতিমালা প্রণয়েন কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলেও তিনি জানান।  

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশনে ১২ জুন সোমবার টেবিলে উত্থাপতি প্রশ্নোত্তর পর্বে সরকারী দলের সদস্য কাজী নাবিল আহমেদের প্রশ্নের জবাবে তিনি এতথ্য জানান।  

মন্ত্রী আরো জানান, সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের পদটি দ্বিতীয় শ্রেণিতে উন্নতি করা হয়েছে। এতে তাঁদের আর্থিক সুবিধা ও সামাজিক মর্যদা বৃদ্ধি পেয়েছে। বেসরকরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরাও বেতন পাচ্ছেন শতকরা ১০০ ভাগ।

মন্ত্রী জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদেরও জুলাই ২০১৫ থেকে নতুন জাতীয় স্কেলে ২০১৫ অনুসারে বেতন দেওযার বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জুলাই ২০১৬ থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতা ৫০০ টাকার স্থলে এক হাজার টাকা হারে প্রদান করা হবে। ২০১৩ সালের জানুয়ারি থেকে এবতেদায়ী মাদ্রাসার ভাতার আওতাভুক্ত প্রতিষ্ঠানে ৪ জন করে শিক্ষককে ৫০০ টাকার পরিবর্ততে এক হাজার টাকা হারে ভাতা প্রদান করা হচ্ছে।  

প্রশ্নফাঁস রোধে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে-

হাবিবুর রহমান মোল্লার (ঢাকা-৫) প্রশ্নের জবাবে শিক্ষা মন্ত্রী জানান, পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁস রোধে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। এ কার্যক্রম অংশ হিসেবে পরীক্ষার্থীদের জন্য পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্র কোন প্রকার মোবাইল ফোন বহন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া পরীক্ষা কেন্দ্রে সচিব ছাড়া অন্যান্য শিক্ষকদের ক্ষেত্রেও পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার কিংবা বহন নিষিদ্ধ করা হয়েছে। কেন্দ্র সচিবও পরীক্ষা কেন্দ্রে স্মার্টফোন ব্যবহার করতে পারবে না। যেখানে এর ব্যত্যয় পাওয়া গেছে এবং যাবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।  

তিনি আরও জানান, গত এইচ এসসি পরীক্ষার প্রথম দিনেই ট্রেজারী থেকে প্রশ্নপত্র সংগ্রহের সময় সঙ্গে মোবাইল ফোন রাখার দায়ে ৩ জন শিক্ষককে পরীক্ষা কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে তাদরেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

কলেজ শিক্ষকরা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা-

জাতীয় পার্টির সদস্য একে এম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, কলেজ শিক্ষকরা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা, দায়িত্বশীল কর্মকর্তা হিসেবে গেজেটেড কর্মকর্তাদের দৈনন্দিন হাজিরা দেওয়ার ব্যবস্থা নেই। তবে কলেজের শিক্ষকদের নিয়মিত হাজিরা নিশ্চিত করতে দেশের কিছু সরকারি ও বেসরকারী কলেজে নিজস্ব অর্থায়নে কার্ড পাঞ্চিং চালু করেছে।

প্রথম শ্রেণি থেকে ইংরেজি শিক্ষা –

প্রথম শ্রেণিথেকে বাধ্যতামূলক করার মাধ্যমে ইংরেজি শিক্ষায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। জাতীয় পার্টির সদস্য বেগম সালমা ইসলামের লিখিত প্রশ্নের জবাবে তিনি আরো জানান, শিক্ষাক্রমের আওতায় প্রতিটি শ্রেণীতে ইংরেজি পাঠদান যথাযথ করতে শিক্ষক সহায়িকা ও নির্দেশনা নিশ্চিত করা হয়েছে। এছাড়া ইংরেজি বিষয়ে শিক্ষকদের দক্ষ করে তোলার জন্য কাস্টমাইজড বিশেষ প্রশিক্ষণসহ বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

সরকারি দলের মমতাজ বেগমের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানান, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সরকার থেকে হুইল চেয়ার ও ক্রাচ প্রদানের জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। শ্রবণ প্রতিবন্ধীদের জন্য হিয়ারিং এইড প্রদানের ব্যবস্থা নেওয়া হচ্ছে। এছাড়াও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের ভর্তির জন্য প্রতিটি উপজেলায় ৫০ হাজার টাকা করে ‘এসিস্টিভ ডিভাইস’ কেনা হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া