adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলকাতায় ফ্লাইওভার ধসে নিহত ২২

indiaআন্তর্জাতিক ডেস্ক : উত্তর কলকাতার জোড়াসাঁকো এলাকায় একটি নির্মাণাধীন ফ্লাইওভারের একাংশ (একটি গার্ডার) ভেঙে অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বহু মানুষ। জীবিত অবস্থায় ৭৮ জনকে উদ্ধার করা হলেও তাদের অধিকাংশের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা  আরও বাড়তে পারে। আহতদের সকলকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখান থেকেও অনেক মৃত্যুর খবর জানা গেছে। ফ্লাইওভারের ৩০ ফুট দীর্ঘ কয়েকহাজার টন ওজনের কংক্রিট ও স্টিল দিয়ে তৈরি গার্ডারের নিচে অনেকেই চাপা পড়ে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

গতকাল বেলা সাড়ে বারোটা নাগাদ বিবেকানন্দরোড ও চিতপুর রোডের সংযোগস্থলে গণেশ টকিজের কাছে ফ্লাইওভারের একটি গার্ডার বিকট শব্দে আচমকাই ভেঙ্গে পড়ে। দুর্ঘটনার কারণ এদিন রাত পর্যন্ত স্পষ্ট হয়নি। নির্মাণকারী সংস্থাও জানিয়েছে তারাও বুঝতে পারছে না কিছুই। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, গতকালও ভেঙ্গে পড়া গার্ডারে ঢালাইয়ের কাজ হয়েছে। সকালে সেখানে চলছিল ওয়েল্ডিংয়ের কাজ। আহত নির্মাণকর্মীদের কাছ থেকেও এই একই খবর জানা গেছে। এদিন বিকালেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মেদিনীপুরের নির্বাচনী জনসভা বাতিল করে দুর্ঘটনাস্থলে পৌঁছান। এসেছিলেন রাজ্যপাল কেশরি নাথ ত্রিপাঠিও।

মুখ্যমন্ত্রী দ্রুত রিপোর্ট তলব করেছেন। তিনি জানিয়েছেন, দোষীদের শাস্তি দেয়া হবে। তিনি একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠনের নির্দেশও দিয়েছেন।  সেনাবাহিনীর প্রায় চারশ জওয়ান  উদ্ধার কাজ চালাচ্ছে। গভীর রাত পর্যন্ত চলছে এই উদ্ধার কাজ। সঙ্গে রয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী ও দমকল। ধ্বংসস্তূপে আটকে পড়াদের খুঁজে পেতে ঘটনাস্থলে বিশেষ ক্যামেরা আনা হয়েছে। ঘটনাস্থলে কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় ও দমকল মন্ত্রী জাভেদ খানকে বিক্ষোভের মুখেও পড়তে হয়েছিল। এরপরেই সরকার সেনাবাহিনীর সাহায্য চেয়ে অনুরোধ জানায়।  পুরোদমে উদ্ধারকাজ চলছে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। তবে প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা গেছে, গ্যাস কাটার দিয়ে পাথরের চাঁই কাটা খুব ফলপ্রসূ হয়নি। ফলে বড় ক্রেন আনা হয়। তবে গার্ডারটি পুরোপুরি সরানো সম্ভব হলেই বোঝা যাবে কতজন নিচে চাপা পড়ে রয়েছেন।  রাজ্য সরকারের পক্ষ থেকে মৃতদের পরিবারকে ৫ লাখ রুপি ক্ষতিপূরণ দেবার কথা ঘোষণা করা হয়েছে। এ ছাড়া গুরুতর আহত ও কম আহতদের জন্য ৩ লাখ ও ১ লাখ রুপি ক্ষতিপূরণ দেয়া হবে বলে জানানো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বলেছেন, আশা করি আহতরা দ্রুত সেরে উঠবেন। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীও।

বিবেকানন্দ রোড থেকে হাওড়া ব্রিজ পর্যন্ত যোগাযোগের জন্য এই ফ্লাইওভারটি  তৈরি হচ্ছিল। প্রায় ৮ বছর ধরে এটির কাজ চলছিল। এটির নির্মাণকাজের দায়িত্বে ছিলেন হায়দরাভিত্তিক নির্মাণ সংস্থা আইভিআরসিএল। তবে কাজ তদারকির দায়িত্বে ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের সংস্থা কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি।  উড়ালপুলের নিচে রাখা থাকে বহু গাড়ি এবং ট্রাক। নিয়মিত মানুষ চলাচলও করেন। একদিকে ফ্লাইওভারের নিচ দিয়ে চিৎপুর রোড দিয়ে চলে ট্রাম ও অন্যান্য যাত্রী পরিবহন। আবার হাওড়া থেকে বাস ও অন্যান্য যানবাহনও আসে ফ্লাইওভারের নিচ দিয়েই।

এদিকে, বিরোধী নেতানেত্রীরা এই দুর্ঘটনার জন্য সরাসরি শাসক দলকেই দায়ী করেছেন। বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু ফ্লাইওভার  ভাঙার জন্য রাজ্য সরকারের নজরদারির অভাবকে দায়ী করেছেন। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী সরাসরি পশ্চিমবঙ্গের পুর ও নগরোন্নয়ন মন্ত্রীকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন। রাজ্যের সাবেক বাম সরকারের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী অশোক ভট্টাচার্য বলেছেন, ভোটের জন্য উদ্বোধনের তাড়াহুড়োই এই বিপত্তির কারণ। কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী বাবুল সুপ্রিয় অভিযোগ করেছেন, অত্যন্ত অবৈজ্ঞানিক ভাবে তৈরি হচ্ছিল এই ফ্লাইওভার। উল্টোডাঙ্গার দুর্ঘটনার পরেও ওদের শিক্ষা হয়নি বলে মন্তব্য করেন তিনি। বিজেপি নেতা মুখতার আব্বাস নখভি বলেছেন, চরম দুর্নীতির জন্যই এই ঘটনা ঘটেছে। তদন্তের দাবি জানাচ্ছি। সিপিআইএম নেতা মহম্মদ সেলিম বলেছেন, উপরে যখন কাজ চলছে সেই অবস্থায় নিচে যানবাহন চলাচল করতে পারে না। তৃণমূল কংগ্রেস সরকারকেই এই ঘটনার দায়িত্ব নিতে হবে। গোটা দেশ জেনে গেল কী ভাবে এই রাজ্যে সিন্ডিকেট রাজ চলছে। সরকারকে উত্তর দিতে হবে এখনও কেন উদ্ধারকাজ শেষ হয়নি। মুখ্যমন্ত্রী গিয়ে শুধু ক্ষতিপূরণের কথা ঘোষণা করলেই চলবে না। এটা যদি রাতের অন্ধকারে হতো, তা হলে মমতা বন্দ্যোপাধ্যায় লাশ সাইড করে দিতেন আর মিডিয়াকে ধারে কাছে ঘেঁষতে দিতেন না। সব ধামাচাপা দিয়ে দিতেন। কিন্তু এখানে ঘটনা দিনের আলোর মতো পরিষ্কার।

সিসিটিভি’র ফুটেজে ধরা পড়েছে ভয়াবহ সেই দৃশ্য    
কলকাতা প্রতিনিধি জানান, উত্তর কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়ী থেকে কয়েকশ’ মিটার দূরত্বে বিকোনন্দ রোড ও চিৎপুর রোডের ক্রসিং তখন বেশ ব্যস্ত। ব্যবসার অঞ্চল বলে এমনিতেই ব্যস্ততা বেশি। সবসময় যান চলাচল করছে। আনাগোনা রয়েছে পথচারীদের। বেলা সাড়ে ১২টা নাগাদ হঠাৎ হুড়মুড় করে ভেঙে পড়ে বিবেকানন্দ ফ্লাইওভারের একটি বড় গার্ডার। আর সেই সময় একটি হাতেটানা রিকশা রাস্তা পার হওয়ার জন্য দাঁড়িয়ে। ভয়ঙ্কর শব্দে তিনি হকচকিয়ে দুই পা পিছিয়ে আসেন। তেমনি দুই যুবক রাস্তা পার হতে যাচ্ছিল, তারাও ফ্লাইওভার ভেঙে পড়া দেখতে পেয়ে পিছন দিকে ছুট লাগান। এভাবেই ভয়াল এই দুর্ঘটনা থেকে বেঁচে গিয়েছেন বেশকিছু মানুষ। কিন্তু এই সময় রাস্তা দিয়ে যাচ্ছিল যে ট্যাক্সি, প্রাইভেটকার ও যাত্রীবোঝাই মিনিবাস তারা কয়েক হাজার টন কংক্রিটের তৈরি গার্ডারের নিচে চাপা পড়ে গিয়েছে। একইভাবে বেশ কয়েকটি দাঁড়িয়ে থাকা ট্রাকও ভাঙা গার্ডারের নিচে চাপা পড়েছে। এ সবই ধরা রয়েছে সিসিটিভি’র ফুটেজে। জনৈক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, বেলা সাড়ে ১২টা নাগাদ বোমা ফাটার মতো আওয়াজ শুনতে পাই। কিছু বুঝে ওঠার আগেই দেখি চোখের সামনে আস্ত একটা ফ্লাইওভার ভেঙে পড়ছে। চারদিকে আতঙ্কে ছুটছে মানুষ। আশেপাশের অনেক বাড়ির বিছু অংশও ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় ও নানা জায়গা থেকে কাজে আসা অনেক মানুষ মারা গিয়েছেন এই ভয়াবহ দুর্ঘটনায়। বাগুইআটির এক বাসিন্দা স্থানীয় এক মন্দিরে পুজো দিতে এসে চিরদিনের মতো হারিয়ে গিয়েছেন। নিহতদের মধ্যে রয়েছেন  জোড়াবাগান পুলিশ  ট্রাফিক গার্ডের সার্জেন্ট সন্দীপ হালদার। তিনি ওই সময়ে সেখানে কর্মরত ছিলেন। নির্মাণকারী সংস্থার দাবি, তাদের ২ আধিকারিকেরও খোঁজ পাওয়া যাচ্ছে না।

নির্মাণকারী সংস্থা বুঝতে পারছে না, কীভাবে ভাঙল
কলকাতা প্রতিনিধি: মানিকতলার দিক থেকে ব্যস্ততম পোস্তাবাজার দিয়ে হাওড়া ব্রিজের সঙ্গে সংযোগকারী এই দীর্ঘ ফ্লাইওভারটি তৈরি হচ্ছিল গত আট বছর ধরে। ২০০৯ সালে এই ফ্লাইওভার তৈরির বরাত দেয়া হয় আইভিআরসিএল নামে একটি পরিকাঠামো নির্মাণ সংস্থাকে। তবে ফ্লাইওভার তৈরির কাজ তদারকির দায়িত্বে ছিল পশ্চিমবঙ্গ সরকারের সংস্থা কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)। বৃহস্পতিবার ফ্লাইওভারের একটি গার্ডার ভেঙে পড়ার পর নির্মাণকারী সংস্থার দুই আধিকারিক সংবাদ সম্মেলন করে জানিয়েছেন, হঠাৎ কি করে গার্ডারটি ভেঙে পড়ল তারা তা বুঝতে পারছেন না। তবে নির্মাণ কাজে কোনো গাফিলতির অভিযোগ তারা মানতে চাননি। তারা দাবি করেছেন, নির্মাণ সংক্রান্ত কোনো ত্রুটি ছিল না। মেটেরিয়ালের ক্ষেত্রেও কোনো আপস করা হয়নি। তারা আরও জানিয়েছেন, তদারকি সংস্থা কেএমডিএ’র সঙ্গে কথা বলেই সব কাজ হয়েছে। সংস্থার মতে, তাদের ২৭ বছরের ইতিহাসে এমন ঘটনা আগে কখনও ঘটেনি। তারা আরও জানিয়েছে, ফ্লাইওভার তৈরির কাজের ক্ষেত্রে কোনো সমস্যা হয়নি। ৭০ শতাংশ কাজই শেষ হয়ে গিয়েছে বলে তারা জানিয়েছেন। তবে বিভিন্ন মহল থেকে নির্মাণকারী সংস্থা সম্পর্কে নানা অভিযোগ জানা গেছে। জানা গেছে, অনেক ভেবে-চিন্তে, বিস্তর খোঁজ-খবর নিয়ে কেএমডিএ ১৬৪ কোটি রুপির এই ফ্লাইওভার নির্মাণের কাজের বরাত দিয়েছিল  ‘আইভিআরসিএল’কে। অথচ এই সংস্থাটিকে আগেই কালো তালিকাভুক্ত করে দিয়েছিল উত্তরপ্রদেশ সরকার। তাকে কালো তালিকায়  ফেলে দিয়েছিল ঝাড়খণ্ড সরকারও। গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল করপোরেশনের শুরু করা তদন্তের প্রেক্ষিতে ওই সংস্থাটিকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ করেছিল অন্ধ্রপ্রদেশ সরকারও। রেলওয়ে বিকাশ নিগম লিমিটেডও কালো তালিকাভুক্ত করেছিল হায়দরাবাদের ওই সংস্থাটিকে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া