adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ বিএনপির কাউন্সিল

BNP011458332211ডেস্ক রিপোট : দুই দফায় সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থ বিএনপি সাংগঠনিকভাবে ঘুরে দাঁড়াতে ছয় বছর পর আজ শনিবার দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিল করছে।

‘দুর্নীতি দুঃশাসন হবেই শেষ, গণতন্ত্রের বাংলাদেশ’-এই শ্লোগানকে সামনে রেখে এরই মধ্যে দলটির নেতা-কর্মীদের মাঝে অন্যরকম এক উন্মাদনা সৃষ্টি হয়েছে। কাউন্সিলকে সামনে রেখে ঝিমিয়ে পড়া বিএনপিতে যেন প্রাণের ছোঁয়া লেগেছে।

রাজধানী ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে শনিবার সকাল ১০টায় কাউন্সিলের উদ্বোধন করবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। কাউন্সিলে নেতা-কর্মীদের উদ্দেশ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখবেন দলীয় প্রধান।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান জানিয়েছেন, ১৯ মার্চ শনিবার সকাল ৯টা ২০ মিনিটে বিএনপি নেত্রী তার গুলশানের বাসভবন থেকে রওনা দেবেন।

এদিকে ১৮ মার্চ শুক্রবার রাতেই কাউন্সিল আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কাউন্সিল প্রস্তুতি কমিটি এবং ১১টি উপকমিটির নিরন্তন চেষ্টায় এখন কাউন্সিল সফলের অপেক্ষা। এরই মধ্যে কাউন্সিলর কার্ড ও ডেলিগেট কার্ড বিতরণও শেষ। প্রায় ৩ হাজার কাউন্সিলর কাউন্সিলে উপস্থিত হবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন বিএনপি নেতারা। কাউন্সিলর, ডেলিগেট, আমন্ত্রিত অতিথি ও উৎসুক নেতা-কর্মী সব মিলিয়ে উপস্থিতির সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে তারা ধারণা করছেন।

শুক্রবার রাতে কাউন্সিল স্থলে গিয়ে দেখা গেছে, কাউন্সিলকে কেন্দ্র করে পুরো ইঞ্জিনিয়ার্স ইনষ্টিটিউটকে বর্নিল সাজে সাজানো হয়েছে। ভেন্যুর ভেতরের চত্ত্বরে কেবল কাউন্সিলর ও আমন্ত্রিত অতিথিদের বসার জায়গা করা হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের ভেতরে বসবেন ডেলিগেটরা। এছাড়া কাউন্সিল এলাকার নিরাপত্তায় নিজস্ব নিরাপত্তারক্ষী, সিসি টিভি, আর্চওয়ের ব্যবস্থা রাখা হয়েছে।

বিএনপির দায়িত্বশীল নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শনিবার সকাল ১০টায় কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়ে চলবে মধ্যহ্নভোজ পর্যন্ত। দুপুরের খাবারে ঢাকার বিখ্যাত ‘মোরগ-পোলাও’ খাবারের ব্যবস্থা রাখা হয়েছে। মধ্যাহ্নভোজ শেষে বিকেল ৩টা থেকে শুরু হবে রুদ্ধদ্বার কাউন্সিল। এর আলোচ্যসূচিতে রয়েছে- শোক প্রস্তাব উপস্থাপন, দলের চেয়ারম্যান ও সিনিয়র ভাইস চেয়ারম্যান নির্বাচনে গঠিত নির্বাচন পরিচালনা কমিটির রিপোর্ট পেশ, মহাসচিবের সাংগঠনিক প্রতিবেদন পেশ, দেশের বর্তমান রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি নিয়ে আলোচনা, দলের ঘোষণাপত্র ও গঠনতন্ত্র সংশোধন।

এদিকে কাউন্সিলের আগের দিন শুক্রবার স্যুভেনিয়র এবং ১১টি বইয়ের মোড়ক উন্মেচন করেছে বিএনপি।

বইগুলো হচ্ছে ‘শতাব্দীর শ্রেষ্ঠ নায়ক জিয়াউর রহমান’, ‘যুগ নায়ক জিয়া’, ‘দেশবাসীর প্রতি দেশনেত্রী’, ‘বেগম খালেদা জিয়া : বিএনপি ও বাংলাদেশ’, ‘তারেক রহমান এবং বাংলাদেশ’, ‘শোকার্ত স্বদেশ : আরাফাত রহমান কোকো’, ‘রাইট টু লাইফ : এ ফ্যার ক্রাই ইন বাংলাদেশ ২০০৯-২০১৬’, ‘ইরোসন অব ডেমোক্রেসি ইন বাংলাদেশ’,‘ এ ন্যাশনাল স্টাটেজি টু কাউন্টার টেরিরিজম’, ‘সাদা চোখে পত্রিকার পাতা থেকে’, ‘উন্নয়ন অর্জনে বিএনপি’।

কাউন্সিল উপলক্ষে মুক্তিযুদ্ধের চেতনায় তৈরি হয়েছে লোগো, ওয়েবসাইট ও থিম সং। যুব দল- ‘তারুণ্যে যারা অকুতোভয়, তারাই আনবে সূর্যোদয়’, কৃষক দল- ‘ফলাবো ফসল, গড়বো দেশ, গণতন্ত্রে বাংলাদেশ’, মুক্তিযোদ্ধা দল- ‘মুক্তিযুদ্ধের মূলমন্ত্র, মুক্ত করো গণতন্ত্র’, শ্রমিক দল- ‘শ্রম দিয়ে শিল্প গড়বো, দেশের আঁধার ঘুচিয়ে দেব’, মহিলা দল- ‘চেতনায় নারী, বিপ্লবে নারী, গণতন্ত্র ফেরাতে আমরাই পারি’, ছাত্র দল- ‘বাঁচতে চাই, পড়তে চাই, দুর্নীতি মুক্ত দেশ চাই’, স্বেচ্ছাসেবক দল- ‘আলোর দিন দূরে নয়, করতে হবে আঁধার জয়’, জাসাস-‘গাইবো মোরা গণতন্ত্রের গান, দুঃশাসনের হবেই অবসান,’ তাঁতী দল- ‘শক্ত হতে বাঁধো তাঁত, কাটাতে হবে আঁধার রাত’, মৎস্যজীবী দল-‘জালের টানে ঘুচবে আঁধার, বাংলাদেশ সবার’ এবং উলামা দল- ‘জিয়ার আর্দশে দেশ গড়বো, ধর্মীয় স্বাধীনতা বজায় রাখবো’।

কাউন্সিলের মাধ্যমে আরো শক্তিশালী দল হিসেবে আবির্ভূত হয়ে বিএনপি আন্দোলনের মাধ্যমে ‘গণতান্ত্রিক সরকার’ প্রতিষ্ঠা করতে সক্ষম হবে বলে মনে করেন দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘কাউন্সিল সফলতার সঙ্গে সম্পন্ন হয়ে আগামী দিনের গণতান্ত্রিক আন্দোলন আরো বেগবান হবে বলে আমরা দৃঢ়ভাবে প্রত্যাশা করি। এর মাধ্যমেই বিএনপি আরো এক ধাপ শক্তিশালী সংগঠন হয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে এবং একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় অবদান রাখবে।’

মানুষের প্রত্যাশা পূরণে বিএনপির এই কাউন্সিল একটি যুগান্তকারী রাজনৈতিক ঘটনা হিসেবে ইতিহাসে স্থান পাবে বলেও মনে করেন দলটির এই যুগ্ম মহাসচিব।

এদিকে দলের ষষ্ঠ কাউন্সিল আয়োজন সফল করতে সরকারের সার্বিক সহযোগিতা চেয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘দেশের গণতান্ত্রিক রাজনীতিতে নিঃসন্দেহে একটা ইতিবাচক ভুমিকা পালন করবে এবং গণতন্ত্র ও অধিকার ফিরিয়ে আনতে কাউন্সিল ইতিবাচক ভুমিকা পালন করবে, এটাই আমাদের প্রত্যাশা। কাউন্সিল সফল করতে সরকার সম্পূর্ণ সহযোগিতা করবে বলে প্রত্যাশা করছি।’

কাউন্সিল নিয়ে সারা দেশে বিএনপির নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘পুনরায় জেগে ওঠার জন্য কাউন্সিল যে অনন্য ভূমিকা রাখবে, সে ব্যাপারে তারা নিশ্চিত।’

২০০৯ সালের জুন মাসে একসঙ্গে ৭২টি সাংগঠনিক জেলা কমিটি ভেঙে দিয়ে আহ্বায়ক কমিটি করে বিএনপি। ওই বছর ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হয় পঞ্চম জাতীয় কাউন্সিল। পরের বছর জানুয়ারিতে গঠন করা হয় ৩৮৬ সদস্যবিশিষ্ট জাতীয় নির্বাহী কমিটি। তিন বছর মেয়াদি কমিটির সময় আড়াই বছর আগেই শেষ হয়েছে। এর আগে দুই দফা কাউন্সিল করার প্রস্তুতি নিলেও রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে শেষ পর্যন্ত সম্ভব হয়নি।

১৯৭৮ সালে ১ সেপ্টেম্বর বিএনপি প্রতিষ্ঠার পর প্রথম কাউন্সিল হয়। দ্বিতীয় কাউন্সিল হয় ১৯৮২ সালের ফেব্রুয়ারিতে। আর এর আট বছর পর ১৯৮৯ সালের ৮ ও ৯ মার্চ অনুষ্ঠিত হয় দলটির তৃতীয় কাউন্সিল। ১৯৯৩ সালের ১, ২ ও ৩ সেপ্টেম্বর বিএনপি চতুর্থ কাউন্সিল করে। সর্বশেষ ২০০৯ সালের ৮ ডিসেম্বর হয় পঞ্চম কাউন্সিল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া