adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার পথচলা শেষ- ভারত সেমিফাইনালে

2016_03_27_21_42_41_9cWir0aNGe5dZLklsbBidp5ZaaeFoo_originalজহির ভূঁইয়া : চলতি বছরের জানুয়ারিতে টি-২০ সিরিজে অস্ট্রেলিয়াকে ভারত নিজেদের গ্রাউন্ডে ফেলে হোয়াইটওয়াশ করেছিলো (৩-০)। সেই ধারাবাহিকতা বিশ্বকাপেও বজায় রাখলেন ভারতীয় দলপতি মহেন্দ্র সিং ধোনি। অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ভারত। কোনো কস্টের জয় নয়, বলতে হবে টিম ইন্ডিয়া হেসে খেলে ক্রিকেট বিশ্বের আরেক পরাশক্তি অস্ট্রেলিয়াকে ৬ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে। সংক্ষিপ্ত ভার্সনের এই টুর্নামেন্টে বাংলাদেশের বিরুদ্ধে জিততে ভারতকে øায়ু যুদ্ধ করতে হয়েছিলো। জয়ের জন্য যার পরনাই লড়তে হয়েছে সবাইকে। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিততে বেগ পেতে হয়নি স্বাগতিকদের। ৫  বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছায় তারা। ভারতের এই জয়ের পেছনে বড় অবদান বিরাট কোহলির। তার ব্যাটিং তাণ্ডবে যেনো দিশেহারা অস্ট্রেলিয়ান বোলাররা। কোহলির ৮২ রানের হার না মানা ইনিংসের উপর ভর করেই ম্যাচ জিতে যায় ভারত।  ৪৯ রানের মধ্যে যখন তিন তিনটি উইকেটের পতন ঘটে, তখনও অস্ট্রেলিয়ান বোলারদের দাপটে কোনঠাসাই ছিলো স্বাগতিক শিবির। কিন্তু বেরশিক ব্যাটসম্যান কোহলির ঝড় থামাতেই পারছিলো না অজি বোলাররা। বলা যায় বিরাটের কাছে অজি বোলারদের আÍসমার্পন। দুটি ওভার বাউন্ডারী আর ৯টি বাউন্ডারীতে ৮২ রানের ইনিংসটি সাজিয়েছেন কোহলি। অপর প্রান্তে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ১৮ রানে অপরাজিত ছিলেন। সেমিফাইনালে ভারত মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজের।
চলতি বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়াকে তাদের মাঠেই টি-২০ সিরিজে হোয়াইটওয়াশের (৩-০) লজ্জায় ডোবান ধোনি-কোহলিরা। টি-টোয়েন্টি বিশ্বকাপ মঞ্চে চারবারের দেখায় ভারত ও অস্ট্রেলিয়া দু’দলই দু’বার করে জয়োল্লাসে মাতে। আর সব মিলিয়ে ১২ বারের মুখোমুখি লড়াইয়ে অজিদের চারটি জয়ের বিপরীতে আট ম্যাচেই জয় নিয়ে মাঠ ছাড়ে টিম ইন্ডিয়া।
এর আগে মোহালির বিন্দ্রা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ার শুরুটা যদি কালবৈশাখীর তাণ্ডব হয়, শেষটা স্রেফ দমকা বাতাস। ব্যাট হাতে যে ঝড় তুলে শুরু করেছিল তারা, শেষ পর্যন্ত সেই ঝড় থাকল না। আর থাকল না বলেই অঘোষিত কোয়ার্টার ফাইনালে ভারতকে ছুড়ে দেওয়া লক্ষ্যটা বিশাল কিছু নয়। ১৬১ রান ভারতের ব্যাটিং লাইনআপের জন্য মোটেও কঠিন ছিলো না।  প্রথম ব্যাট করতে নেমে ভালো শুরু এনে দেন উসমান খাজা (১৬ বলে ২৬) ও অ্যারন ফিঞ্চ। ওপেনিং জুটিতে ৪.২ ওভারে আসে ৫৪ রান। অষ্টম ওভারের মাথায় মাত্র ৬ রান করেই প্যাভিলিয়নে ফেরেন ডেভিড ওয়ার্নার। দশম ওভারে যুবরাজ সিংয়ের বলে মহেন্দ্র সিং ধোনির গ্লাভসবন্দি হন অধিনায়ক স্টিভেন স্মিথ (২)। এরপরই চাপের মুখে পড়ে অজিরা। দলীয় একশ রানের মাথায় আউট হন ফিঞ্চ (৩৪ বলে ৪৩)। জাসপ্রিত বুমরাহর স্লোয়ারে স্ট্যাম্প ভাঙে গ্লেন ম্যাক্সওয়েলের (৩১)। ইনিংসের শেষ ওভারে হার্দিক পান্ডের বলে বিরাট কোহলির তালুবন্দি হন জেমস ফকনার (১০)। শেন ওয়াটসন ১৮ ও পিটার নেভিল দুই বলে ১০ রান করে অপরাজিত থাকেন। নির্ধারিত ওভার শেষে দলীয় সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৬০।
ভারতের হয়ে হার্দিক পান্ডে দু’টি উইকেট লাভ করেন। একটি করে উইকেট নেন আশিষ নেহরা, রবিচন্দ্রন অশ্বিন, যুবরাজ সিং ও জাসপ্রিত বুমরাহ। উইকেট পেলেও বেশ খরুচে ছিলেন দলের সেরা স্পিনার অশ্বিন (দুই ওভারে ৩১)।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া