adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুকে ক্ষোভ দেখিয়ে স্বাধীনতা পদক পাচ্ছেন নির্মলেন্দু গুণ

gun__106337নিজস্ব প্রতিবেদক : সাহিত্যে বিশেষ অবদানের জন্য কবি নির্মলেন্দু গুণকে স্বাধীনতা পদকের জন্য মনোনীত করেছে সরকার। প্রথম তালিকায় তাঁর নাম না থাকলেও সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ক্ষোভ প্রকাশ করার পর নতুনভাবে তাঁর নাম যুক্ত করা হয়েছে।  

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম আজ রবিবার সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সাহিত্যে স্বাধীনতা পুরস্কার দেয়ার জন্য এর আগে কাউকে পাওয়া যায়নি। এখন কবি নির্মলেন্দু গুণকে এই পুরস্কার দেয়া হচ্ছে।

এবারও ‘স্বাধীনতা পদক’ না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করে সম্প্রতি ফেসবুকে একটি স্ট্যাটাস দেন নির্মলেন্দু গুণ। দীর্ঘ সেই স্ট্যাটাসে তিনি লিখেন, “শেখ হাসিনা স্বাধীনতা পদকের মুলোটি আমার নাকের ডগায় ঝুলিয়ে রেখেছেন। কিন্তু কিছুতেই সেটি আমাকে দিচ্ছেন না। উনার যোগ্য ব্যক্তির তালিকা ক্রমশ দীর্ঘ হতে হতে আকাশ ছুঁয়েছে। কিন্ত সেই তালিকায় আমার স্থান হচ্ছে না। আমার একদা সহপাঠিনী, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচার দৃষ্টে আমি প্রথম কিছুকাল অবাক হয়েছিলাম- কিন্তু আজকাল খুবই বিরক্ত বোধ করছি। অসম্মানিত বোধ করছি। ক্ষুব্ধ বোধ করছি। আমাকে উপেক্ষা করার বা কবি হিসেবে সামান্য ভাবার সাহস যার হয়, তাকে উপেক্ষা করার শক্তি আমার ভিতরে অনেক আগে থেকেই ছিল, এখনও রয়েছে। পারলে ভুল সংশোধন করুন। অথবা পরে এক সময় আমাকে এই পদকটি দেয়া যাবে, এই ধারণা চিরতরে পরিত্যাগ করুন।”

এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এবারের স্বাধীনতা পদকের জন্য মনোনীত করে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৪ মার্চ ওসমানী স্মৃতি মিলনায়তনে এই পদক তুলে দেবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া