adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের হার ইডেনে কলকাতাবাসীর লজ্জার সঙ্গে মিশে গেছে

BANGLADSHইডেন গার্ডেন কলকাতা থেকে জহির ভূইয়া : মাশরাফিদের হার আর কলকাতাবাসীর লজ্জা দুইটাই একসঙ্গে মিশে গেছে ইডেনের বাতাসে। বাংলাদেশ টি২০ বিশ্বকাপের ম্যাচ খেলবে পাকিস্তানের বিপক্ষে ইডেনে। কেমন যেন একটা ভাল লাগা ছিল ম্যাচ শুরু আগেও। কিন্তু ম্যাচ শুরু সঙ্গে সঙ্গে সেই ভাল লাগাটা হারিয়ে যেতে শুরু করল। কলকাতার এই ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ নিজেদের সমর্থন নিয়ে মানসিক ভাবে এগিয়ে থাকবে। এমনটা যখন বাংলাদেশীদের প্রত্যাশা, ঠিক তখন ধাক্কাটা খেয়েছে সকলে। বাংলাদেশ-কলকাতাবাসী। পুরো স্টেডিয়ামের গ্যালারিতে পাকিস্তানের পতাকা আর সমর্থনে ভরে আছে। কলকাতার মাটিতে পাকিস্তানের সমর্থন! এটা আসলে বিশ্বাস করা কঠিন বিষয়। কিন্তু এটাই ছিল বান্তবতা। আসলে ইডেনের গ্যালারিতে বাংলাদেশের লাল-সবুজের পতাকা উড়বে সেটাই ছিল বিশ্বাস। মাঝে মাঝে অবিশ্বাসী বা অবাস্তত কাজও হয়। সেটাই হল আজ। বাস্তবতা ছিল মাশরাফিদের ম্যাচে ৫৫ রানে হার। সঙ্গে কলকাতার লজ্জা।


হেরে গেছে তাতে আফসোস নেই। ইডেনের দর্শক আর কলকাতার মানুষর গুলোর আফসোসটা অন্য জায়গায়। ইডেনের উইকেটে টস হেরে মাশরাফিরা বল করছে। আফ্রিদী বাহিনী ব্যাট করছে। এমন সময় পুরো ইডেনের গ্যালারি নেচে উঠল পাকিস্তানের সমর্থনে! ২০০৮ সালে করাচিতে বাংলাদেশের বিপক্ষে টি২০ম্যাচে করেছিল ২০৩ রান। সেই রান প্রায় ছূঁয়েই ফেলেছিল ইডেনের উইকেটে। অল্পের জন্য হল না। এ দৃশ্য কলকাতার মানুষ গুলোর হজম হয়নি। অনেক কলকাতা সাংবাদিক আফসোস করে বলেছেন এটা যদি ব্যাঙ্গালোর, দিল্লি বা মুম্বাই হত তাহলে মেনে নিতাম। এটা তো আমাদের দুই বাঙ্গালার প্রসঙ্গ। এটা কি হল! আসলেই এটা কি হল!


বাংলাদেশী ক্রিকেট দলের বিপক্ষে ইডেনের গ্যালারিতে পাকিস্তানের পতাকা! লজ্জা পেয়েছে ভারতীয় কলকাতাবাসী! বহু দিন মনে থাকবে কলকাতাবাসীর। পাকিস্তান সফল হয়েছে দুই জায়গাতেই। গ্যালারিতে আর মাঠে দুই জায়গাতেই সফলতা দেখিয়েছে তারা। ২০১ রানের জবাবে মাশরাফিরা ৬ উইকেটে ১৪৬ রানেই শেষ। 


এশিয়া কাপের আসরে খেলে আসা সেই পাকিস্তান আর ইডেনের পাকিস্তান যেন রাতারাতি পাল্টে যাওয়া কোন দৃশ্য। তাসকিন, আল আমিন আর মাশরাফিদের বল পাত্তাই দেয়নি। পেসার আল আমিন ৩ ওভারেই কি-না দিলেন ৪৩ রান, তাসকিন ৪ ওভারে ৩২ রান, স্পিনার আরাফত ৩২ রান ৪ ওভারে, মাশরাফি ৩ ওভারে ৪১ রান, সাকিব ৪ ওভারে ৩৯ রান!


২০ ওভারের ম্যাচে ১২০ বলে ছক্কা হয়েছে ৮টি আর বাউন্ডারি হয়েছে ২২টি! এর মানে বাউন্ডারি থেকে এসেছে ৮৮ রান আর ছক্কা থেকে ৪৮ রান = মোট ১৩৬! ১৫ ওভাওে সংগ্রহ ছিল ১৩৯/২। সেখানে থেকে ২০১! ১৬তম ওভারে আল আমিন একাই দিলেন ৬ বলে ১৮ রান! ২০১ দলীয় রান হবে না কেন! এর চেয়ে বেশি হলেও অবাক হওয়ার কিছু ছিল না। এক কথায় বাজে বল করেছে বাংলাদেশী পেস বাহিনী।


টি২০ বিশ্বকাপে প্রথম ম্যাচে টস হেরে মাশরাফিরা বল হাতে তুলে নেয়। আর পাকিস্তান উইকেটের চরিত্র বুঝে ব্যাট করতে নামে। ৫ উইকেটে সংগ্রহ ২০১। জবাব দিতে নেমে মাশরাফি বাহিনীর ওপেনিং জুটি প্রথম ওভারের ৩য় বলেই বোল্ড! সৌম্য সরকার বোল্ড হলের খালি হাতেই। ওয়ান ডাউনে নামা সাব্বির এলেন। ঠিকলেন কিন্তু বেশি সময় না। দলীয় ৪৪ রানে আফ্রিদীর বলের লাইন মিস কওে বোল্ড হলেন ১৯ বলে ২৫ রান করে। অপর ওপেনার তামিম আছেন। পাশে পেলেন তারকা সাকিবকে। কিন্তু সকলকে নিরাশ করে ২৪ রান করা তামিম আফ্রিদীর বলে তুলে দিলেন সোজা ফিল্ডার ওয়াসিমের হাতে। তিন উইকেটে স্কোর ৫৮! জয় পেতে হলে ১২ ওভাওে ৭২ বলে ১৪৪ রান দরকার। ১১ ওভার শেষে স্কোর ৭৪ রানে ৪ উইকেট আর পাকিস্তানের ছিল ১ উইকেটে ৯৯ রান! পার্থক্যটা পরিস্কার। এর মধ্যে ছক্কার মার এসেছে কেবল মাত্র তামিমের ব্যাট থেকে ২টি। ১৯ ওভার শেষে মাশরাফিদেও স্কোর ১৩৮/৬। শেষ ৬ বলে দরকার ৬৮ রান! অসম্ভব। তা সম্ভব না। ২০ ওভারের কোটা মাশরাফিরা শেষ করেছে ১৪৬ রান স্কোর বোর্ডে জমা করে। শেষ ৬ বলে সাকিবের ফিফটি পূর্ন হল ৪০ বলে তাতে ছিল ছক্কার মার। আর মাশরাফির ব্যাট থেকে আসে ৯ বলে ১৫ রান। তবে শেষ অবদি সাকিব ৫০ রানে অপরাজিতই রইলেন।


এর আগে তিন ফিফটিতে ভর দিয়ে পাকিস্তানের ২০১ সংগ্রহ করে। টপ অর্ডারে ওপেনার সারজিল খান ১৮ রানে দ্রুত ফেরত গেলেও অপর ওপেনার আহমেদ ৫২ রানে ফেরত গেলেন। প্রথম উইকেটে ২৬ রানে পতনের পর ১৬৩ পর্যন্ত মাশরাফিদের অপেক্ষা করতে হল। ১৫ ওভার শেষে দলীয় রান ২ উইকেটে ১৩৯!


১৬৩ রানের মাথায় মোহাম্মদ হাফেজ ফেরত গেলেন ৬৪ রান করেই। এরপর ১৭৫ রানে উমর আকমল শূণ্য রানে ক্যাচ দিলেন। আফ্রিদী ৪ বছর পর টি২০ ম্যাচে ফিফটি পথে। ১৮ বলে ৪৯ রান। কিন্তু বিশাল ছক্কা দিয়ে ফিফটি পূর্ন করা হল না পাক তারকার। পেসার তাসকিনের বলে মাহমুদুল্লাহর হাতে বন্দি হলে ফিফটি মিস হল। অবশেষে ২০১ রানে টি২০-ও ২০ ওভার শেষ হল।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া