adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রমিকের নিরাপত্তার দাবি

news_imgডেস্ক রিপোর্টঃ এক সময় শ্রমিকের কাছে দিন বা মাস শেষে ঠিকঠাক মজুরি পাওয়াই ছিল একমাত্র দাবি। তবে সমপ্রতি এর সঙ্গে যুক্ত হচ্ছে কর্মক্ষেত্রে শ্রমিকের নিরাপত্তা ইস্যুটিও। ২ বছর আগের রানা প্লাজা ট্র্যাজেডি ছিল বিশ্বের শিল্প ইতিহাসে সবচেয়ে বড় হতাহতের ঘটনা। তারও ৬ মাস আগে তাজরীন ফ্যাশন অগ্নিকাণ্ডে ১১১ শ্রমিক নিহত হন।
এরপরও গার্মেন্টস খাতসহ বিভিন্ন কাজে শ্রমিকদের নিহত ও আহত হওয়ার ঘটনা একেবারে কম ছিল না। সর্বশেষ গত মার্চে মংলায় সিমেন্ট কারখানার নির্মাণাধীন ভবন ধসে ৬ শ্রমিক নিহত হন। এ পরিস্থিতিতে কর্মক্ষেত্রে শ্রমিকের নিরাপত্তার দাবিটি এখন আলোচিত ইস্যু। আন্তর্জাতিক সম্প্রদায়ের নজরও এখানে। এ জন্য মালিক পক্ষও বাড়তি টাকা খরচ করতে বাধ্য হচ্ছে।
অন্যদিকে ২০০৭ সালে সরকার জাতীয় ন্যূনতম মজুরির ঘোষণা দিলেও তার বাস্তবায়ন নেই বলে শ্রমিক নেতাদের দাবি। ফলে দেশের প্রায় পৌনে ৬ কোটি শ্রমিকের মজুরির ভিত্তি এখনো ঠিক করা গেল না। এ নিয়ে মালিক আর শ্রমিক পক্ষে আছে বিপরীতমুখী অবস্থান। শ্রমিক পক্ষের দাবি, জাতীয় ন্যূনতম মজুরি দারিদ্র্যসীমার নিচে হতে পারবে না। সেই হিসেবে একজন শ্রমিকের ন্যূনতম মজুরি ১২০ মার্কিন ডলার বা সাড়ে ৮ হাজার টাকার নিচে হতে পারবে না। ন্যূনতম মজুরি ঘোষণা করা হলেও সব খাতে তা বাস্তবায়ন হচ্ছে কি না তা—ও যথাযথভাবে দেখা হচ্ছে না। আবার কৃষি আর গৃহ শ্রমিকদের মত বিশাল সংখ্যক শ্রমিককেও প্রাতিষ্ঠানিক খাতে অন্তর্ভুক্ত করা গেল না। এমন বাস্তবতায় আজ আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হচ্ছে।
আন্তর্জাতিক শ্রমিক অধিকার সংগঠন ইন্ডাস্ট্রিাল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব রায় রমেশ চন্দ্র বলেন, বাঁচার মত মজুরির পাশাপাশি কর্মক্ষেত্রে শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আর কোন তাজরীন বা রানা প্লাজা দেখতে চাই না। শুধু গার্মেন্টস খাত নয়, অন্যান্য খাতের শ্রমিকরাও যাতে নিরাপদ কর্মক্ষেত্র পায় তা নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, মে দিবসের মূল চেতনা ছিল দৈনিক ৮ ঘণ্টা কাজ, ৮ ঘণ্টা বিনোদন আর ৮ ঘণ্টা ঘুম। শ্রমিকের মজুরি হবে শোভন, মানবিক। কিন্তু ১৩০ বছর পরও শ্রমিকদের সেই ন্যূনতম চাহিদা পূরণ হলো না। তিনি শ্রমিকদের মধ্যে বিদ্যমান বহুধাবিভক্তি ভুলে একটি কারখানায় একটি ট্রেড ইউনিয়ন, একটি সেক্টরে একটি ফেডারেশন ও জাতীয়ভাবে শ্রমিকদের একটি ফেডারেশন গড়ার উপর গুরুত্ব দেন।
বাংলাদেশের শ্রমঘন খাত হিসেবে গার্মেন্টস খাত আলোচিত। কেবল এ খাতেই কাজ করে প্রায় ৪০ লক্ষ শ্রমিক। এর মধ্যে ৩২ লক্ষ নারী শ্রমিক। সাম্প্রতিক সময়ে এ খাতের শ্রমিকদের নিরাপত্তার বিষয়টিই দেশিয় আন্তর্জাতিকভাবে আলোচিত। আন্তর্জাতিক ব্যবসায়ের অংশ হওয়ায় এ খাতের কর্মপরিবেশ বা শ্রমিকদের নিরাপত্তা নিয়ে বিশেষ নজর দেয়া হয়েছে সম্প্রতি। তবে অন্য খাতের শ্রমিকরা মনে করছেন, গার্মেন্টস খাতের ন্যায় বাদবাকী অন্য কর্মক্ষেত্রে নিরাপত্তার ইস্যুটি জোরালো আলোচনায় আসে না।
রানা প্লাজা ও তাজরীন দুর্ঘটনার উদাহরণ টেনে শ্রমিক নেত্রী মোশরেফা মিশু বলেন, তাজরীন আর রানা প্লাজার পর এ খাতের শ্রমিকদের নিরাপত্তার বিষয়ে দেশিয় ও আন্তর্জাতিকভাবে টনক নড়েছে। অথচ আমরা দীর্ঘদিন থেকে এ নিরাপত্তার কথা বলে আসলেও সরকার আর মালিকপক্ষ কর্ণপাত করেননি।
তদারক হচ্ছে না মজুরি বাস্তবায়ন
দেশে বর্তমানে ৩৯টি স্বীকৃত খাতের শ্রমিকরা সরকার ঘোষিত ন্যূনতম মজুরির আওতায় রয়েছে। তবে খোঁজ নিয়ে জানা গেছে, গার্মেন্টস খাতসহ বড় কয়েকটি খাত ছাড়া অন্য খাতে এসব মজুরি বাস্তবায়ন হচ্ছে কি না তা সঠিকভাবে তদারক করা হচ্ছে না। মজুরি বোর্ড মজুরি ঘোষণা করলেও বাস্তবায়নের বিষয়টি তদারকের দায়িত্ব শ্রম মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের। অন্যদিকে প্রতি ৫ বছর অন্তর এসব খাতের মজুরি পর্যালোচনার কথা থাকলেও এটিও সব খাতে হচ্ছে না বলে শ্রমিকদের অভিযোগ। এ বিষয়ে শ্রম সচিব মিকাইল শিপার বলেন, নতুন করে পরিদর্শক নিয়োগ দেয়া হয়েছে। এখন থেকে বিষয়গুলো দেখব।
জাতীয় ন্যূনতম মজুরি কত হবে?
মজুরি বোর্ডের তথ্য অনুযায়ী, সরকার স্বীকৃত ন্যূনতম মজুরি ৫২১ টাকা। পেট্রোল পাম্প শ্রমিকদের মজুরি ৭৯২ টাকা। এটি ১৯৮৭ সালের পর আর পর্যালোচনা হয়নি। অন্যদিকে নির্মাণ ও কাঠ শিল্পের শ্রমিকদের ন্যূনতম মজুরি ৯ হাজার ৯৮৩ টাকা। গার্মেন্টসে সর্বশেষ ২০১৩ সালে ন্যূনতম মজুরি ঘোষণা হয় ৫৩০০ টাকা। তবে বেশিরভাগ খাতের শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ হাজার টাকার নিচে। কিন্তু শ্রমিকরা দীর্ঘদিন থেকেই জাতীয় ন্যূনতম মজুরি ঘোষণার দাবি জানিয়ে আসছেন। সেক্ষেত্রে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক কোন খাতের শ্রমিকের মজুরি ওই অঙ্কের চেয়ে কম হতে পারবে না। শ্রমিক নেতাদের দাবি এটি সাড়ে ৮ হাজার টাকা ঘোষণা করতে হবে। রায় রমেশ বলেন, সরকার ২০০৭ সালে এটি ১ হাজার ৫শ’ টাকা ঘোষণা করলেও তা বাস্তবায়ন করেনি। তবে বর্তমান বাস্তবতায় এটি সাড়ে ৮ হাজার টাকার কম হওয়া উচিত নয় বলে মনে করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া