adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

লিবিয়া উপকূলে নৌকাডুবি : বাংলাদেশিসহ বহু মৃত্যুর আশংকা

000_80795আন্তর্জাতিক ডেস্ক : লিবিয়া উপকূলে দুটি নৌকাডুবিতে বাংলাদেশিসহ কয়েকশ মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। যুয়ারা বন্দরের কাছে নৌকা দুটি থেকে এখন পর্যন্ত অন্তত ২১ জনকে উদ্ধার করা হয়েছে। তবে ধারণা করা হচ্ছে কয়েকশ মানুষ সেখানে মারা গেছে।

বিবিসি অনলাইনের এক খবরে বলা হয়, একটি হাসপাতালে অন্তত একশ মরদেহ নিয়ে যাওয়া হয়েছে যাদের মধ্যে সিরিয়া, বাংলাদেশ ও সাব সাহারান আফ্রিকার দেশগুলোর নাগরিক রয়েছেন।
প্রথম যে নৌকাটি বৃহস্পতিবার সকালে সাহায্যের জন্য সংকেত দেয় সেটিতে ৫০ জনের মত শরণার্থী ছিল। তবে দ্বিতীয় যে নৌকাটি পরে ডুবে যায় সেটিতে ছিল চারশ’র মত শরণার্থী।

লিবিয়ার কোস্টগার্ড বলছে সেখানে এখনো উদ্ধার অভিযান চলছে, তবে আশংকা করা হচ্ছে নৌকাতে যারা ছিলেন তাদের বেশিরভাগ মারা গেছেন।
পশ্চিম ত্রিপলির যুয়ারা এলাকার একজন বাসিন্দা বলছেন, সেখানকার একটি হাসপাতালে অন্তত ১০০ টি মরদেহ নিয়ে যাওয়া হয়েছে। সিরিয়া, বাংলাদেশ ও সাব-সাহারান আফ্রিকার দেশগুলো থেকে যেসব শরণার্থী আসছিল তারা এই মর্মান্তিক মৃত্যুর শিকার হয়েছেন বলে জানাচ্ছেন ঐ বাসিন্দা। তবে এই তথ্যটির সত্যতা এখনো যাচাই করা সম্ভব হয়নি।

নৌকা দুটি থেকে অন্তত ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। জাতিসংঘ বলছে এ বছরে লিবিয়া থেকে ইতালির উদ্দেশে নৌকায় করে সমুদ্র পথে যাওয়ার চেষ্টা করলে এ পর্যন্ত দুই হাজার চারশ’র বেশি শরণার্থী মারা গেছে।
এদের অনেকেই লিবিয়ার রাজনৈতিক সংকটের কারণে মানবপাচারকারিদের সহায়তায় নৌকায় করে বিপদসংকুল এই সমুদ্র পথে যাত্রা করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া