adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১২৫ বছরের পুরোনো লজ্জা এড়াল অস্ট্রেলিয়া!

GGGস্পোর্টস ডেস্ক : শঙ্কাটা জাগল ডেভিড ওয়ার্নার আউট হওয়ার সঙ্গে সঙ্গে। তখনো দিনের খেলা প্রায় ২৭-২৮ ওভারের মতো বাকি। ইংল্যান্ডের প্রথম ইনিংসের চেয়ে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে তখনো ৩৪ রানে পিছিয়ে। পড়ে গেছে ছয় উইকেট। এই এজবাস্টন টেস্টেই প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার শেষ চার উইকেট পড়েছে ৪২ রানে। লেগেছে মাত্র দশ ওভার। শঙ্কা জাগাই স্বাভাবিক, তবে কি দুই দিনের মধ্যেই টেস্ট হারতে চলেছে অস্ট্রেলিয়া!
দুই দিনের মধ্যে টেস্ট হেরে যাওয়াটা অবশ্যই বড় এক লজ্জার। টেস্ট ক্রিকেটে এমন ঘটনা হররোজ ঘটেও না। সবশেষ এমন ঘটনা ঘটেছিল ২০০৫ হারারে টেস্টে। আর অস্ট্রেলিয়ার ইতিহাসে তো এই লজ্জার ওপরে সোয়া শ বছরের ধুলো। অস্ট্রেলিয়া দুবার দুদিনের মধ্যে টেস্ট হেরেছে। প্রথমটি ১৮৮৮ সালে, দ্বিতীয় ও সর্বশেষটি ১৮৯০ সালে। বৃহস্পতিবার একটুর জন্য ১২৫ বছর পুরোনো এই লজ্জায় পড়তে পড়তে বেঁচে গেছে অস্ট্রেলিয়া।
ব্র্যাড হাডিনকে সরিয়ে আগের টেস্টে বহুল আলোচনার জš§ দিয়ে অভিষেক হওয়া পিটার নেভিল সাতে নেমে ৫৯, আর নয়ে নেমে মিচেল স্টার্ক ৫৮ রানের ইনিংস দুটো না খেললে এই লজ্জা নিশ্চিত ছিল অস্ট্রেলিয়ার। সেটি এড়িয়ে টেস্টটি তৃতীয় দিনে আনলেও হয়তো পরাজয় এড়াতে পারছে না তারা। লর্ডসে চার শ রানের ব্যবধানে হেরে যাওয়ার পাল্টা জবাব ইংলিশরা দারুণভাবেই দিল।
দুদিনে হারের কথাই যখন উঠল, নিশ্চয় মনে পড়বে ডেভিড হুকসের সেই কথা। স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়ার উচিত বাংলাদেশকে টেস্টের প্রথম দিনেই মধ্যে হারিয়ে দেয়া। 

২০০৩ সালে প্রথম অস্ট্রেলিয়া সফরে বাংলাদেশ সম্পর্কে এমন অবজ্ঞাসূচক উক্তি করেছিলেন অস্ট্রেলিয়ার এ প্রয়াত ক্রিকেটার। তারই দল কিনা এবার অ্যাশেজে সিরিজে ছিল দুদিনে হেরে যাওয়ার শঙ্কায়!
সর্বশেষ, অস্ট্রেলিয়া দুদিনে হেরে গিয়েছিল ১৮৯০ সালে, ওভাল টেস্টে। টসে জিতে প্রথমে ব্যাট করে ৯২ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। জবাবে ইংলিশরা অলআউট ১০০ রানে। দ্বিতীয় ইনিংসেও একই দুর্দশা অস্ট্রেলিয়ার, অলআউট ১০২ রানে। ৯৫ রানের সামান্য লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ইংলিশদের ‘জীবন যেন যায় যায়’! ২ উইকেট হাতে রেখে রোমাঞ্চকর ম্যাচটা অবশেষে নিজেদের মুঠোয় পুড়ে নেয় ইংল্যান্ড।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া