adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরের মাঠে পরাজয় দিয়ে বিশ্বকাপ শুরু ভারতের

NZ1458063141স্পাের্টস ডেস্ক  : টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে নিউজিল্যান্ডের ছুঁড়ে দেওয়া ১২৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে মাত্র ৭৯ রানেই গুটিয়ে গেছে টিম ইন্ডিয়া। ফলে ৪৭ রানে ভারতকে হারিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা করলো নিউজিল্যান্ড।

এর আগে ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১২৬ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। যা ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের সর্বনিম্ন স্কোর।
 
জয়ের জন্য ১২৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ১৮.১ ওভারে অলআউট হয়ে গেলে শোচনীয় পরাজয় ঘটে ধোনী বাহিনীর।
 
মঙ্গলবার রাতে নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে নিউজিল্যান্ড। আর শেষপর্যন্ত এই বিপর্যয় থেকে বের হতে পারেনি। ফলে লজ্জার একটি রেকর্ডের জন্ম দিয়েছে কিউইরা। নাগপুরে তাদের এটি ভারতে বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বনিম্ন ইনিংস।
 
মঙ্গলবার দলীয় মাত্র ১৩ রানেই দুই টপঅর্ডারকে হারায় নিউজিল্যান্ড। এরপর দলীয় ৩৫ এর সময় ব্যক্তিগত ৮ রান করে সাজঘরে ফেরেন সেন উইলিয়ামস। দলের হয়ে ৩৪ রানের সর্বোচ্চ ইনিংসটি আসে কোরি অ্যান্ডারসনের ব্যাট থেকে। তাছাড়া টেলর ১০, সান্তনার ১৮ এবং ইলিয়ট ৯ রানে আউট হন। লুক রঞ্চি ২১ রানে অপরাজিত ছিলেন।
 
বল হাতে ভারতের হয়ে নেহেরা, বুমরা, অশ্বিন, জাদেজা, এবং সুরেশ রায়না একটি করে উইকেট পান।
 
১২৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। আর ইনিংসের প্রথম ওভারেই ফেরেন শিখর ধাওয়ান। নাথান ম্যাককালামের বলে এলবির ফাঁদে পড়েন ভারতীয় ওপেনার।
 
এরপর ইনিংসের তৃতীয় ওভারে স্যান্টনারের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে আউট হন রোহিত শর্মা। একই ওভারে বিদায় নেন সুরেশ রায়নাও। গাপটিলের হাতে ধরা পড়েন তিনি।

পঞ্চম ওভারে ম্যাককালামের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন যুবরাজ সিং (৪ রান)। এতে করে ২৬ রানেই টপঅর্ডারের চার ব্যাটসম্যানকে হারায় টিম ইন্ডিয়া। এরপর কোহলি-ধোনি জুটি গড়ার চেষ্টা করলেও তা সফল হয়নি। সোধির বলে উইকেটের পেছনে লুক রঞ্চির হাতে ধরা পড়েন কোহলি। ২৭ বলে ২৩ রান করেন তিনি।

দশম ওভারে হারদিক পান্ডেকে এলবির ফাঁদে ফেলেন স্যান্টনার। দলীয় ৪২ রানের মাথায় ছয় ব্যাটসম্যানকে হারিয়ে ধুঁকতে থাকে ভারত। এরপর ১১তম ওভারে জাদেজাকে ফিরিয়ে দেন সোধি। আর ১৭তম ওভারে সোধি স্টাম্পিংয়ের ফাঁদে ফেলেন ১০ রান করা অশ্বিনকে।

১৮তম ওভারে বিদায় নেন ভারতের দলপতি। ৩০ বলে করেন ৩০ রান করেন তিনি।
 
নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন লেগ স্পিনার মিচেল সান্টনার। এ ছাড়া আরেক লেগ স্পিনার ইস সোধি ৩টি ও অফস্পিনার নাথান ম্যাককুলাম ২ উইকেট নিয়েছেন।
নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন লেগ স্পিনার মিচেল সান্টনার। এ ছাড়া আরেক লেগ স্পিনার সোধি ৩টি ও অফস্পিনার নাথান ম্যাককালাম নিয়েছেন ২ উইকেট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া