adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যারিবীয়ানদের কাছে টাইগার যুবাদের বিশ্বকাপ স্বপ্ন শেষ

11-2-16জহির ভূইয়া : শেষ হল স্বাগতিক বাংলাদেশ অনু-১৯ ক্রিকেট দলের বিশ্বকাপ মিশন। সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ ৫০ ওভারের কোটার ৮ বল বাকী থাকতেই ৩ উইকেটে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে মেহেদী হাসান মিরাজের দল। টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্তটা যে ভূল ছিল সেটা ২০০৪ সালে বাংলাদেশে ফাইনাল খেলা ওয়েস্ট ইন্ডিজ প্রমান দিয়েছে। মেহেদীদের ২২৬ রানের মতো মামুলি রানে আটকে দিয়ে হেসে খেলেই জয় তুলে নেয়। বহু স্বপ্ন নিয়ে গ্যালারিতে আসা দর্শকদের হতাশ করেছে স্বাগতিক অনু-১৯ দল। ১৪ র্ফেরুয়ারী মিরপুরে বাংলাদেশ নয় ওয়েস্ট ইন্ডিজ ফাইনাল খেলবে ভারতের বিপক্ষে।

বিশ্বকাপের আসর শুরু আগে এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই সিরিজে জয়ী হয়ে ছিল মেহেদী হাসান মিরাজের দল। এক দিন  আগেও মেহেদী হাসানরা বলেছিল তারা তাদের স্বাভাবিক খেলাটা খেলতে চায়। অথচ মাঠে ব্যাটে-বলের যুদ্ধে পিছিয়ে ছিল মেহেদী বাহিনী। সকালে ব্যাট হাতে রান তোলার গতি ছিল মন্থর। আর বল হাতে ২২৬ রানের পুঁজি নিয়ে শুরুতেই দুই ওভারে দিয়ে বসে ২৫ রান! আর ক্যাচ মিস-ফিল্ডিং মিস! খেলা তো ওয়েস্ট ইন্ডিজ প্রথম দুই ওভারেই শেষ করে দিয়েছে। বাকীটা ছিল আনুষ্ঠানিকতা মাত্র।

টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্তটা যে ভূল ছিল সেটা ওয়েস্ট ইন্ডিজের বোলাররা প্রমান করে দিল ২২৬ রানে ছোট টাইগারদের আটকে দিয়ে। ৫০ ওভারে ২২৭ রানের টার্গেট তাড়া করা কঠিন কোন কাজ না। সেটা শুরুতেই বুঝিয়ে দিল ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার। ২ ওভারেই ২৫ রান! এর মধ্যে আবার ক্যাচ মিস।

৩.১ ওভারে ২৮ রান করা ওপেনার পোপ ক্যাচ দিলেন মেহেদী হাসান রানার বলে। সহজ ক্যাচটি মাটিতে ফেলে দিলেন ফিল্ডার সালেহ আহমেদ! ৫৬ রান পর্যন্ত অপেক্ষা করতে হল বাংলাদেশ অনু-১৯ ক্রিকেট দলকে প্রথম সফলতা পেতে। ১৪রান করা টিভেনকে ফেরত পাঠালেন মেহেদী হাসান মিরাজ। আর ৩৮ রান করার পরই পোপ সেই মেহেদীর বলেই বোল্ড হলেন। ২ উইকেটে রান ৫৬। আবারও অপেক্ষার পালা। ১৯.৫ ওভার পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় জুটি কোন সুযোগই দিলেন না। সিমরন আর ক্যার্টির জুটি দলের স্কোর নিয়ে গেলেন ১১৮ পর্যন্ত। ২২ রান করা ক্যার্টিকে সালেহ আহমেদ বোল্ড করলে কিছুটা প্রান ফিরে পায় মিরপুরের গ্যালারি। কিন্তু অনেকটা পথ এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। এরই মধ্যে সিমরনকে ফিরতি ক্যাচে পরিণত করার সুযোগ হাতছাড়া করলেন বোলার মোহাম্মদ সাইফউদ্দিন। অবশেষে ৭টি চার আর ১টি ছক্কার মার দিয়ে ৫৯ বলে ৬০ রান করা সিমরনকে ক্যাচ দিতে বাধ্য করলেন সেই সাইফউদ্দিন। ৪ উইকেটের পতন ঘটে ১৪৭ রানে। ৪ উইকেটে ১৬৪ রান ৩৫ ওভার শেষ। জয় পেতে প্রয়োজন ৯১ বলে ৬৩রান। এই অবস্থায় বাংলাদেশ ছিল ৫ উইকেটে ১৪৪ রানে। 

এবার ৫ম জুটি ১৭৭ পর্যন্ত টিকে খেলে ম্যাচ বাংলাদেশের হাত থেকে বহু দূরে চলে যায়। স্পিঙ্গার আর গোলি জুটি দেখে শুনে খেলে যাচ্ছিলেন। কিন্তু সালেহ আহমেদ গোলিকে ৯ রানে এলবি’র ফাঁদে ফেলেন। ১৮১ রানে ৬ষ্ঠ ব্যাটস্যান পাউলকে বোল্ড করলেন সালেহ আহমেদ। শেষ দিকে ৫৪ বলে ৩৫ রানের হিসেব সামনে চলেআসে। উইকেট পতন ছাড়া স্বাগতিক দলের সামনে আর কোন পথ খোলা ছিল না। ৪০ বলে ২৬ রানের হিসেব! আবারও ফিল্ডিং মিস। ৩২ বলে ২২ রান প্রয়োজন ওয়েস্ট ইন্ডিজের। আর শেষ দিকে ২৪ বলে ১০ রান,হাতে ছিল অক্ষত ৪টি উইকেট। শেষ পর্যন্ত ২১৭রানে মিচেলকে ১২ রানে সাইফউদ্দিনের বলে উইকেটের পেছনে বন্দি হলেন। এরাবর রান আউটের সুযোগ মিস হল। সাইফউদ্দিন দুর্দান্ত বল করলেন। কিন্তু পুঁজি তো কম! জয় পেতে ১১ বলে ৬ রান প্রয়োজন। তাহলেই ফাইনালের টিকিট পেয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। শেষ পর্যন্ত ৪৮.৪ ওভারে ২৩০ রান জমা করে।

টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন অধিনায়ক মেহেদী হাসান মিরাজ। অনু-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে প্রথম বার অংশ নিয়ে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সংগ্রহ করে ২২৬ রান। টপ অর্ডারে ওপেনার পিনাক ঘোষ ছাড়া বাকী সকলেই দুই অংকের রানের ঘরে পা রাখেন। দলীয় ১০ রানে পিনাক ঘোষ কোন রান না করেই ফেরত গেলেন হোল্ডারের হাতে ফিরতি ক্যাচ দিয়ে। সেই শুরু উইকেট পতনের। 

ওপেনার সাফী হাসান ১০ রান করে জোসেফের হাতে ক্যাচ দিলেন। মিডল অর্ডারে জয়রাজ শেখ আর নাজমুল হাসান শান্ত ইনিংস মেরামতের মিশন শুরু করলেন। কিন্তু অভিজ্ঞতা জমা হওয়া শান্ত ১১ রানে ভূল করে বসলেন। ১১ রান করা শান্ত জনের বলে ক্যাচ আউট! কিন্তু জয়রাজ শেখ ছিলেন। কিন্তু তিনি ৩৫ রানে স্পিনগারের বলে বোল্ড হলে চাপে পড়ে অনু-১৯ ক্রিকেট দল। ৮৮ রানে ৪ উইকেট আর ওভার শেষ ২১.৪!

হাল ধরলেন মিডল অর্ডারে জাকির হাসান আর অধিনায়ক মেহেদী হাসান। সেই ৫ম জুটি। যে জুটি কোয়ার্টার ফাইনালে নেপালের বিপক্ষে ১১৭ রান। তবে তেমন কিছু না হলেও কিছুটা এগিয়ে নিয়ে গেছে এই জুটি। দলের ১১৩ রানে আগের ম্যাচে ৭৫ রানে অপরাজিত জাকির ২৪ রানে হোল্ডারের বলে বোল্ড! আর দলের রান ১৯৮ হলে ফেরত গেলেন অধিনায়ক মেহেদী। তবে আগের ম্যাচের মতো এবারও ফিফটি হাঁকিয়ে তবেই গেলেন। ৭৪ বলে ৭টি বাউন্ডারি দিয়ে করলেন ৬০ রান। ৪৫.৩ ওভাওে পাউলের বলে ক্যাচ দিলেন মেহেদী হাসান, আর ৪৫.৪ ওভারে মোহাম্মদ সাইফউদ্দিন  ৩৬ রানে বোল্ড! আর দলের ২০৫ রানের মাথায় সেই পাউলের বলেই ৪৭.৩ ওভারে বোল্ড হলেন ৩ রান করা সাঈদ সরকার। এরপর শেষ দিকে আর তেমন কিছুর আশা করা সম্ভব হয়নি। কিন্তু ৪৯.৫ ওভারে মেহেদী হাসান রানা বিশাল ছক্কা মারলে স্কোর ২২৫ রানে পারাখে। শেষ বলে দুই নিতে গিয়ে রান আউট হন সালেহ আহমেদ। ২২৬ রানে শেষ হয় ৫০ ওভারে কোটা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া