adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‌বিএনপি ক্ষমতায় আসলেও আমাদের প্রকল্প বাতিল করতে পারবে না

P-Mনিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা প্রথমবার ক্ষমতায় এসে উচ্চশিক্ষার উন্নতির জন্য অনেকগুলো প্রকল্প হাতে নেই। কিন্তু পাঁচ বছরে সবগুলো সম্পন্ন করা সম্ভব হয়নি। আমরা ক্ষমতা থেকে যাওয়ার পর বিএনপি-জামায়াত সরকার এসে তা বাতিল করে দেয়। তবে এবার ক্ষমতায় এসে আমরা আগের চেয়ে অনেক বেশি সতর্ক হয়েছি। এখন এমন ব্যবস্থা রেখে যাচ্ছি যা পাল্টানোর আর সুযোগ থাকবে না।

আজ বুধবার সকালে রাজধানীর উসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সম্মাননা উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, আমরা যখন ৯৬ সালে ক্ষমতায় আসি আমাদের সাক্ষরতার হাত বৃদ্ধির কারণে ইউনেস্কো আমাদেরকে পদক দিয়েছে। এ সময় আমাদেরকে কিছু টাকাও দিয়েছিল। আমরা এগুলো দিয়ে স্কলারশিপ দিই। কিন্তু বিএনপি-জামায়াত এসে এগুলো বন্ধ করে দেয়। এতে বিদেশে গবেষণা করতে যাওয়া অনেকে দেশে ফিরে আসে, আবার অনেকে কষ্ট করে থেকে যায়।

শেখ হাসিনা বলেন, এখন আমি এ ব্যাপারে অনেক সতর্ক। আশা করি এমনটা আর হবে না। আমি সে ব্যবস্থা করে যাচ্ছি।

বিএনপি-জামায়াত সরকারের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, আসলে কারও মধ্যে দেশপ্রেম ও জনগণের প্রতি দায়বোধ না থাকলে যা খুশি তাই করতে পারে। আমরা জনগণের কাছে দায়বদ্ধ। এজন্য আমাদের কাজ হলো জনগণের উন্নয়নে।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু ড. কুদরতে খুদা শিক্ষা কমিশন গঠন করেন। এতে বিজ্ঞানের প্রতি বিশেষ গুরুত্ব দেয়া হয়েছিল। ৭৫ এর শুরুতে এই কমিশন গঠন করা হয়। আমরা ৯৬ এ এসে সেই শিক্ষা কমিশনের আলোকে নতুন কমিশন গঠন করি। আমরা তা পুরোপুরি বাস্তবায়ন করতে পারিনি। বিএনপি-জামায়াত ক্ষমতায় এসে সেটা বাতিল করে। ২০০৯ সালে এসে আমরা আবারও শিক্ষা নীতিমালা করি। এতে বিজ্ঞানকে বিশেষভাবে গুরুত্ব দিই।

প্রধানমন্ত্রী বলেন, আমরা শিক্ষাকে বহুমুখী, উচ্চশিক্ষাকে যুগোপযোগী করার পদক্ষেপ নিয়েছি। আমরা বিশেষায়িত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। আমরা ডিজিটাল বিশ্ববিদ্যালয় গড়ে তুলেছি। আমরা মেরিন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। টেক্সটাইল বিশ্ববিদ্যালয় করেছি। মেডিকেল বিশ্ববিদ্যালয় করেছি। প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে বলেও ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া