adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোন পথে জামায়াত-শিবির?

image_59934_0ঢাকা: কোন পথে জামায়াতে ইসলামী ও ছাত্রশিবির- এ প্রশ্ন এখন প্রবলভাবে সামনে এসেছে দাঁড়িয়েছে। একই সঙ্গে তাদের বর্তমান কর্মকাণ্ড নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনা-সমালোচনা তুঙ্গে।

অনেকে বলছেন, নিজেদের অস্তিত্বের লড়াইয়ের অংশ হিসেবে সহিংসতায় নেমেছে জামায়াত-শিবির। বেছে নিয়েছে নাশকতার পথ। তারা প্রতিপক্ষকে খুন করছে, নিজেরা খুন হচ্ছে। প্রশ্ন উঠেছে- তাদের এ সহিংস রাজনীতির পরিণতি কী?

জামায়াত-শিবিরের পক্ষে বলা হচ্ছে, তারা যা করছে তা আঘাতের প্রত্যাঘাত। সরকার বলছে, জামায়াত বাংলাদেশ চায়নি। তাই এ দেশে রাজনীতি করার অধিকার নেই তাদের। এখন আবার তারা একাত্তরের ভূমিকায় নেমেছে। বেছে নিয়েছে সহিংস পথ।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শিবির যেভাবে সহিংসতায় নেমেছে, তাতে একসময় দেখা যাবে, কর্মীরা আর দলীয় সিদ্ধান্ত মানছেন না। এখন যে সহিংস কর্মকাণ্ড পরিচালনা করছে তারা, তা জামায়াত-শিবিরের দলীয় সিদ্ধান্ত বলেও মনে করছেন বিশ্লেষকরা। কেননা, এখন পর্যন্ত নিজেদের কর্মীদের সহিংসতা বন্ধের কোনো নির্দেশ দিতে দেখা যায়নি দলটিকে। জামায়াতের মতো ক্যাডারভিত্তিক সংগঠনের এ ধরনের সহিংসতার পরিণতি দলটির জন্য শুভকর হবে না বলে মনে করা হচ্ছে।

খোঁজ নিয়ে দেখা গেছে, বেশ কিছুদিন ধরে জামায়াত-শিবিরে নতুন করে কোনো রিক্রুটমেন্ট নেই্। শিবিরে যোগ দিচ্ছে না কোনো তরুণ। এর পরও জামায়াত সাম্প্রতিককালে এত শক্তি পেল কোথায়- এ প্রশ্নও উঠছে নানা মহলে। খোঁজ নিয়ে জানা যায়, বিএনপির অনেক নেতাকর্মী তাদের সমর্থন জোগাচ্ছেন। সহযোগিতা করছেন।

এদিকে, কাদের মোল্লার ফাঁসির নিন্দা জানিয়ে পাকিস্তান গণপরিষদে প্রস্তাব পাসের ঘটনা জামায়াতকে খানিকটা বেকায়দায় ফেলেছে। পাকিস্তানপন্থী দল হিসেবে জামায়াতের যে পরিচিতি বা দুর্নাম, তা এ ঘটনায় আবার প্রমাণিত হলো- এমনটাই বলেছেন টিভি টকশোতে ঘাতক দালাল নির্মূল কমিটির নেতা শাহরিয়ার কবির।

সমালোচনা হচ্ছে পাকিস্তানের সাম্প্রতিক ভূমিকা নিয়েও। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, “পাকিস্তান শোধরায়নি, একাত্তরের নীতি থেকে সরে আসেনি।” পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, “পাকিস্তানের আনুগত্য নিয়েই কাদের মোল্লা পৃথিবী ছেড়েছেন।”

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দেশজুড়ে জামায়াত-শিবিরের সাম্প্রতিক সহিংসতায় তাদের শক্তিমত্তার একরকম প্রকাশ ঘটছে বটে, কিন্তু শেষ পর্যন্ত তারা ‘সন্ত্রাসী দল’ হিসেবে চিহ্নিত হবে।

মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনাকে বলেছেন, “জামায়াত-শিবির যে কর্মকাণ্ড করছে, সে জন্য দলটিকে ‘টেরোরিস্ট পার্টি’ হিসেবে ‘ডিক্লেয়ার’ করা উচিত।” মন্ত্রী দাবি করেছেন, তার এ বক্তব্যের সঙ্গে মজীনা ‘ডিস-অ্যাগ্রিড’ করেননি।

অনেকেই মনে করেন, জামায়াত-শিবিরের প্রতি আমেরিকার সহানুভূতি রয়েছে। কিন্তু এটাও সবাই জানে, আমেরিকা যার বন্ধু, তার শত্রুর দরকার পড়ে না। সাদ্দাম হোসেন ও ওসামা বিন লাদেন এর বড় প্রমাণ।

জামায়াত-শিবিরের ধারাবাহিক সহিংস কর্মকাণ্ডে এখন এ প্রশ্নই বারবার আসছে, দলটির রাজনীতিতে টিকে থাকতে সহিংসতাই কি একমাত্র পথ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া