adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মূল ফটকে তালা, বিকল্প পথে লেনদেন

image_70061_0ঢাকা: বিরোধী দলের কোন ধরনের হরতাল বা অবরোধ না থাকলেও মতিঝিল ব্যাংকপাড়ায় প্রতিটি অফিস ও ব্যাংকের প্রধান ফটক রয়েছে তালাবদ্ধ অবস্থায়।

ব্যস্ততম মতিঝিল জুড়ে রয়েছে ছুটির আমেজ। অধিকাংশ ব্যাংক, বীমাসহ অন্য অফিসের মূল ফটক বন্ধ রয়েছে। তাই বিকল্প পথেই লেনদেন হয়েছে ব্যাংকের প্রধান কার্যালয় থেকে শুরু করে শাখাগুলোতে। মতিঝিলের ফুটপাথ ছিল একেবারেই খালি

ব্যাংকে কর্মকর্তারা উপস্থিত হলেও গ্রাহকের তেমন কোন উপস্থিতি লক্ষ্য করা যায়নি। লেনদেনও অন্য দিনের তুলনায় অর্ধেক হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

দেখা গেছে, রবি ও সোমবার ১৮ দলীয় জোট ঘোষিত গণতন্ত্রের অভিযাত্রা কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীতে গণপরিবহন একেবারেই বন্ধ ছিল। ফলে রিক্সা, ব্যাটারি ও সিএনজি চালিত অটোরিক্সা মাধ্যমেই ব্যাংক কর্মকর্তা থেকে শুরু করে গ্রাহকদের একটু দেরিতে হলেও আসেন ব্যাংকে। ফলে লেনদেন শুরু হয় একটু দেরিতেই।

কিন্তু বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানসহ অন্যান্য ব্যাংক কর্মকর্তারা নির্দিষ্ট সময়েই উপস্থিত হন বলে গর্ভনর সচিবালয়ের মহাব্যবস্থাপক এ এফ এম আসাদুজ্জামান জানান। চরম উদ্বেগ-উৎকন্ঠা বিরাজ করায় অনেক ব্যাংক কর্মকর্তা আবার  ছুটিও নেন। ফলে অন্যান্য দিনের তুলনায় কোনো কোনো ব্যাংকে কর্মকর্তাদের উপস্থিতিও কম ছিল।

এ ব্যাপারে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অবস্থিত লোকাল অফিসের উপ-মহাব্যবস্থাপক মো. আব্দুল রব মিয়া তা স্বীকার করে বাংলামেইলকে বলেন, ‘দেশের যে কোনো খারাপ পরিস্থিতির প্রভাব ব্যাংকপাড়ায় পড়বে এটা স্বাভাবিক। তাইতো অন্যান্য কর্মদিবসের তুলনায় এই ২ দিন একটু কম লেনদেন হয়েছে।’

এ সময় রাজধানীর মগবাজার থেকে আসা সুফিয়া ট্রেডিং ইন্টারন্যাশনাল এর ব্যবস্থাপনা পরিচালক এস এম মামুন বলেন, ‘উদ্বেগ-উৎকন্ঠা থাকলেও বাস্তবতার প্রয়োজনেই ব্যাংকে আসতে হয়েছে টাকা জমা দিতে।’

দিলকুশায় অবস্থিত পূবালী ব্যাংকের প্রিন্সিপাল শাখার নাম প্রকাশে অনিচ্ছুক এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘যা বাস্তব তা মানতেই হবে। তাইতো আজ গ্রাহক উপস্থিতি কম হওয়ায় লেনদেনও কম হয়েছে।’     

এদিকে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে টাকা নিয়ে গ্রাহকদের দিয়ে থাকে। আবার বেশি থাকলে তা জমা দেয়। লেনদেন কম হওয়ায় রোব ও সোমবার এর পরিমাণও কম ছিল।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের কারেন্সি অফিসার (মহাব্যবস্থাপক) মো. সাইফুল ইসলাম খান বলেন, অন্যান্য দিনে ৫৫টি ব্যাংক বাংলাদেশ ব্যাংক থেকে প্রায় ২০০ কোটি টাকা নিলেও সোমবার নিয়েছে মাত্র ৮৭ কোটি টাকা এবং জমা দিয়েছে সাড়ে ৫৫ কোটি টাকা। এছাড়ার রোববার নিয়েছে ১২২ কোটি টাকা। আর জমা দিয়েছে ১০০ কোটি টাকা।

তিনি আরো বলেন, ‘বিরোধী জোটের নতুন অবরোধের দিনগুলোতেও নগদ অর্থের সঙ্কট যেন না হয়, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রাজধানীর বুথগুলোতে টাকা পৌঁছে দিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ বিভাগকে দায়িত্ব দেয়া হয়েছে।’

এদিকে কর্মসূচিকে ঘিরে মতিঝিলের ফুটপাথ ছিল একেবারেই খালি। অন্য দিনের অবরোধ ও হরতালে দোকানপাট খোলা থাকলেও এসময় ছিল উল্টো চিত্র। কোন ফুটপাথের দোকান খোলা ছিল না। সবার মাঝে এক ধরনের উদ্বেগ লক্ষ্য করা গেছে।

দোকান খুলতে এসে খুলতে পারেননি- এমন একজন দোকান মালিকের কাছে জানতে চাইলে তিনি জানান, পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী দোকান খুলতে দিচ্ছে না ।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার সকাল থেকেই পুলিশ ছিল অন্যদিনের তুলনায় বেশি। এছাড়া, আধঘণ্টা পর পর ছিল তাদের রায়ট কারের টহল। কেউ ইচ্ছা করলেও দোকান খুলতে পারেনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া