adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাক সঙ্কট – জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা চালাবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের অগ্রসরমান সুন্নি চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেট অব লেভান্টকে (আইএসআইএল) ঠেকাতে সম্ভাব্য সব পথ অবলম্বনের কথা জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রয়োজনে জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা চালানোরও ইঙ্গিত দেন তিনি।
বৃহস্পতিবার হোয়াইট হাউসে ওবামা সাংবাদিকদের বলেন, ‘ইরাকের অগ্রসরমান জঙ্গিদের প্রতিহত করতে ইরাক সরকারকে সহায়তা দিতে সম্ভাব্য সব পথ খোলা রেখেছে যুক্তরাষ্ট্র।’
হোয়াইট হাউসের মুখপাত্র জে কার্নি বলেন, ‘প্রেসিডেন্ট ওবামা বিমান হামলার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছেন, তবে আমরা স্থল সেনা পাঠাচ্ছি না।
সুন্নি বিদ্রোহীদের হাতে মসুল ও তিকরিতসহ ইরাকের বিস্তীর্ণ অঞ্চল বেদখলের প্রেক্ষিতে সেদেশের সরকারের সমর্থনে বৃহস্পতিবার নিজের এ অবস্থান ব্যক্ত করলেন ওবামা। এর আগে ইরাকের প্রধানমন্ত্রী নুরি আল মালিকি জঙ্গি ঠেকাতে যুক্তরাষ্ট্রের কাছে সামরিক সহায়তা চেয়েছিলেন।
হোয়াইট হাউসে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবোটের সঙ্গে বৈঠকের সময় সাংবাদিকদের ওবামা বলেন, ‘ইরাকে এখনই স্বল্পমেয়াদী সামরিক পদক্ষেপ নিতে হবে। আমি কোনো সম্ভাবনাকেই উড়িয়ে দিচ্ছি না। আমাদের এটা নিশ্চিত করতে হবে, জঙ্গিরা যেন ইরাক বা সিরিয়ায় কখনই তাদের স্থায়ী পদচিহ্ন না রাখতে পারে‘।
এদিকে জঙ্গিদের অগ্রযাত্রা সত্ত্বেও নিজেদের মধ্যে ঐক্যমতে পৌঁছাতে পারছেন না ইরাকের রাজনীতিবিদরা। পরিস্থিতি সামলাতে প্রধানমন্ত্রী নুরি আল মালিকি জরুরি আইন জারির জন্য বিশেষ ক্ষমতা চেয়ে পার্লামেন্টের কাছে আবেদন করেছিলেন। কিন্তু পার্লামেন্ট এ ইস্যুতে দ্বিধাবিভক্ত।
বৃহস্পতিবার এ ব্যাপারে ভোটাভুটির কথা থাকলেও ইরাকের ৩২৫ জন পার্লামেন্ট সদস্যের মধ্যে মাত্র ১২৮ জন উপস্থিত ছিলেন।অধিকাংশ সদস্য পার্লামেন্টে না আসায় ভেস্তে যায় নুরি আল মালিকির প্রচেষ্টা।
মূলত পার্লামেন্টের সুন্নি ও কুর্দি সদস্যরা ইরাকি প্রধানমন্ত্রীর হাতে যে কোনো অতিরিক্ত ক্ষমতা প্রদানের বিরোধিতা করছে। তাদের আশঙ্কা এর মাধ্যমে নুরি আল মালিকি ক্ষমতা কুক্ষিগত করবেন।
আইএসআইএল জঙ্গিরা ইতোমধ্যেই বাগদাদের ২৫ থেকে ৩০ কিলোমিটারের ভেতর পৌঁছে গেছে বলে জানিয়েছে সেদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। বাগদাদের অদূরে কর্মরত একটি প্রতিষ্ঠানের মানবসম্পদ অফিসার মোহাম্মদ আব্দুল্লাহ জানান, বিদ্রোহীরা বাগদাদের ২৫-৩০ কিলোমিটারের মধ্যে এসে পড়েছে বলে তারা জানতে পেরেছেন। সেখানে সরকারি বাহিনীর সঙ্গে তাদের তুমুল লড়াই চলছে বলে জানান তিনি।
এ পরিস্থিতিতে ইরাকের শিয়া ও সুন্নিদের মধ্যে একটি পূর্ণমাত্রার গৃহযুদ্ধ বেঁধে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইরাকের সুন্নিরা সুন্নি বিদ্রোহীদের সহায়তা করছে। দীর্ঘদিন ধরেই প্রধানমন্ত্রী নুরি আল মালিকির সরকারের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ তুলে আসছেন ইরাকের সুন্নিরা।
চলমান সঙ্কটে জড়িয়ে পড়ছে ইরাকের কুর্দিরাও। স্বায়ত্তশাসিত ইরাকি কুর্দিস্তানের আধাসামরিক বাহিনী পেশমার্গা ইতোমধ্যেই সংঘাতপূর্ণ কিরকুক প্রদেশের কিছু অংশের নিয়ন্ত্রণ নিয়েছে বলে দাবি করেছে।
এদিকে অব্যাহত লড়াইয়ের মুখে মসুল থেকে ইতোমধ্যেই ৫ লাখ লোক পালিয়ে পাশ্ববর্তী কুর্দি এলাকায় আশ্রয় গ্রহণ করেছেন। পরিস্থিতিকে অত্যন্ত উদ্বেগজনক অভিহিত করে যে কোনো সময় অবস্থার অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক শরণার্থী বিষয়ক সংস্থা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া