adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩০ লাখ শহীদের তালিকা প্রকাশ করুন: সরকারকে গয়েশ্বর

200_114248ডেস্ক রিপোর্ট : সরকারে উদ্দেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দেয়ার আগে মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের তালিকা পত্রিকায় প্রকাশ করুন।

আজ বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক দোয়া মাহফিলে তিনি এ কথা বলেন। জিয়াউর রহমান ও খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো’র মৃত্যু বার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর বিএনপি এ সভার আয়োজন করে।

গয়েশ্বর বলেন, মামলা দিয়ে লাভ হবে না। গুণে গুণে ৩০ লাখ শহীদের নাম পত্রিকায় প্রকাশ করুন। তিনি বলেন, আমরা অনেক চুপ থেকেছি। কয়েক দিন আগে খালেদা জিয়ার নামে রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে। নেত্রী যখন একটা কথা বললেন, আমরা তখন সবাই মুখে তালা মারলাম। তার সমর্থনে কেউ কোন কথা বললাম না। আমাদের দুর্ভাগ্য হচ্ছে নেত্রী (খালেদা জিয়া) যখন কথা বলেন, তার কথা সমর্থন করলে মামলা হবে এই ভয়ে যখন আমারা সমর্থন করি না সেখানে আমাদের বিবেচনা করতে হবে বিএনপির রাজনীতি করার যোগ্যতা আমাদের আছে কিনা।

তিনি বলেন, রাষ্ট্রদ্রোহ মামলার প্রতিবাদ ও ঘৃণা সারাদেশে ছড়িয়ে দেওয়া হবে। এর বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ হবে। কথায় কথায় রাষ্ট্রদ্রোহীতা, সত্য কথায় রাষ্ট্রদ্রোহীতা আর মিথ্যা কথা বলে দেশপ্রেম, এই নীতিতে বিশ্বাস করি না। সত্য যত নির্মম হউক সত্য সত্যই। ইতিহাস সঠিকভাবে লিখতে হয়। কে কত লাখ বললো এটা বড় কথা নয়। গুণে গুণে ৩০ লাখ শহীদের নাম পত্রিকায় প্রকাশ করুন। তিনি আরো বলেন, ৩০ লাখ শহীদের নামের তালিকা যদি জনগণের সামনে উপস্থিত করতে পারেন তারপরে খালেদা জিয়ার বিরুদ্ধে যত খুশি মামলা করেন। শহীদের সংখ্যা ৩০ লাখ হউক বা ৬০ লাখ হউক তাদের প্রতি আমাদের দায়িত্ব আছে। তাদের তালিকা থাকবে না কেন। কি কারণে থাকবে না? এই শহীদদের নাম উল্লেখ করে এলাকায় এলাকায় স্মৃতি স্তম্ভ তৈরি করতে হবে। শহীদ পরিবার আমাদের কাছে অধিকার রাখে তাদের পাশে দাড়ানোর এবং তাদের ভাল মন্দ দেখার। রাষ্ট্রের দায়িত্ব তাদের পৃষ্ঠপোষকতা করার। এ জন্য সরকারকে বলবো মামলা-টামলা যা দেন লাভ হবে না।

বিএনপি এই নেতা বলেন, নিজের ভাল থাকার জন্য মামলার ভয়ে কৌশল অবলম্বন না করে বুক টান করে রাজপথে হাটুন। নেত্রীর দিক থেকে মুখ ফিরিয়ে নেবেন না। আমরা যত চুপ করে থাকিনা কেন মামলা আমাদের ছাড়বে না। সহকর্মীদের গুমের মিছিল অনেক বড় হয়ে গেছে। শহীদদের রক্তের ঋণ পরিশোধ করতে হবে। নিখোঁজ গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে। রক্ত ও জীবন দিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে হবে।   আলোচনা সভা শেষে মরহুমের আরাফাত রহমান কোকো’র রূহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন জাতীয়তাবাদী ওলামা দলের সভাপতি হাফেজ আব্দুল মালেক।

এ সময়ে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির ড. আব্দুল মঈন খান, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সহ-সাংগঠনিক সম্পাদক এডভোকেট আব্দুস সালাম আজাদ, সহ-দপ্তর সম্পাদক  আব্দুল লতিফ জনি, তাইফুল ইসলাম টিপু ও নির্বাহী কমিটির সদস্য মুন্সি বজলুর বাসিত আঞ্জু প্রমুখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া