adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজেদের আরো গুছিয়ে নেয়ার ম্যাচ টাইগারদের

CRICKET-BAN-ZIMস্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি ক্রিকেটটাকে উল্টে পাল্টে দেখার সিরিজ এটি। অন্তত বাংলাদেশের জন্য তাই বটে। জিম্বাবুয়ের বিপক্ষে ৪ ম্যাচের সিরিজের প্রথমটি খুব সহজ হয়নি। তবু জিতে ১-০ তে লিড নিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। রবিবার সিরিজের দ্বিতীয় ম্যাচ। খুলনায় এই ম্যাচেও কিছুটা পরীক্ষা নিরীক্ষা হবে। তবে তা প্রথম ম্যাচের চেয়ে কম। শেখ আবু নাসের স্টেডিয়ামে খেলা শুরু হবে দুপুর ৩টায়।

প্রথম ম্যাচে দুই খেলোয়াড়ের অভিষেক হয়েছে বাংলাদেশ দলে। একজন স্পিনিং অল রাউন্ডার শুভাগত হোম। অন্যজন উইকেটকিপার-ব্যাটসম্যান নুরুল হাসান। কিপিংয়ে নুরুল ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। ম্যাচ জয়ের শেষ উত্তেজনার সঙ্গীও এই তরুণ। সাকিব আল হাসানের সাথে ম্যাচ জিতে ফিরেছেন। ৫ বলে খেলা ৭ রান খুব উল্লেখযোগ্য না হলেও পরিস্থিতি বিবেচনায় হেলাফেলার মতো না। পরিস্থিতি বুঝে সাকিবের সাথে তিনি তাল মেলাতে পেরেছেন। এটাও বড় পাওয়া একজন অভিষিক্তের কাছ থেকে।

শুভাগত অফ স্পিনার। মূল পরিচয় তার এটাই। কিন্তু ব্যাটিংয়ে ৪ নম্বরে আসেন কিভাবে? প্রথম ম্যাচে বোলিং করার সুযোগই মেলেনি শুভাগতর। পরে অধিনায়ক মাশরাফি স্বীকার করেছেন, ভুল হয়েছে। শুভাগতকে বল দেয়া উচিত ছিল। বোলিংয়ে পরখ করে দেখা যায়নি বলে ব্যাটিংয়ে তাকে পরখ করে দেখতে চেয়েছে বাংলাদেশ। শুভাগত তাই প্রোমোশন পেয়েছেন। কিন্তু তার ৬ রানের ইনিংস অবধারিতভাবে দ্বিতীয় ম্যাচে নিচে নামিয়ে আনবে তাকে।  

সাব্বির রহমান নিচের দিকে ব্যাট করেন। ৫ এ ব্যাট করেছেন বেশি। ফিনিশ করার তাড়া থাকে তার। কিন্তু প্রথম ম্যাচে ব্যাটিং পজিশনে উন্নতি হলো। তিন নম্বরে সুযোগ পেলেন। নিজেকে প্রমাণও করে ফেললেন ওই পজিশনে। যার ওপর ছিল ম্যাচ শেষ করার দায়িত্ব সেই সাব্বির তাহলে এখন থেকে ম্যাচ গড়ার দায়িত্ব পালন করবেন! তার ৩৬ বলের ৪৬ রান তাই বলে। প্রথম ম্যাচে বাংলাদেশের সেরা খেলোয়াড়ের অবস্থান তাই বদলাবে না নিশ্চয়ই।

জিম্বাবুয়েও টি-টোয়েন্টি বিশ্ব আসরের আগে নিজেদের গুছিয়ে নেয়ার সিরিজ হিসেবে নিয়েছে এটিকে। কিন্তু তাদের ওপর চাপ থাকবে বেশি। কারণ, সিরিজে ফেরার দায় তাদের। বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ জিতলে সিরিজে হারবে না। হারলেও সিরিজ জেতার সুযোগ থাকবে। কিন্তু দ্বিতীয় ম্যাচ হারলে জিম্বাবুয়ের সিরিজ জেতার সুযোগ আর থাকবে না। তখন লড়তে হবে শুধু সিরিজ হার এড়াতে ও সমতা এনে শেষ করতে। এমন ঝুঁকিতে তারা পড়তে চায় না। প্রথম ম্যাচের ভুল শুধরে দ্বিতীয় ম্যাচে টাইগারদের সামনে আরো কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেয়ার প্রস্তুতি নিচ্ছে তারা।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া