adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি

215500_1দীপক চৌধুরী : রাজনীতির মাঠ সম্পূর্ণ নিজেদের দখলে রেখে বিএনপি নেতৃত্বাধীন জোটকে মাঠে নামার কোনো সুযোগই দিতে চায় না আওয়ামী লীগ। অবরোধ প্রত্যাহার না হওয়া পর্যন্ত রাজপথে থাকবে আ.লীগ। রাজধানীর সর্বত্র ‘সতর্ক’ অবস্থানে থেকে অবরোধবিরোধী নানা কর্মসূচিও পালন করবে।
বিএনপির পাল্টা কর্মসূচি ও সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞার কারণে ৫ জানুয়ারি ‘গণতন্ত্রের বিজয় দিবস’-এর কর্মসূচি জাঁকজমকভাবে পালন করতে না পারলেও ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে রাজধানীতে বড় ধরনের শোডাউনের প্র¯‘তি নিচ্ছে ক্ষমতাসীন দলটি। ওই দিন দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠেয় জনসভায় সর্বাধিক জনসমাবেশ নিশ্চিত করতে প্রস্তুতি শুরু হয়েছে।
অবরোধকালে যেকোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করার নির্দেশও দেওয়া হয়েছে মহানগরীর সব পর্যায়ের নেতাকর্মীদের। আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ জানান, কাল থেকে শুরু হওয়া বিশ্ব ইজতেমার কারণে বিএনপি শেষ পর্যন্ত অবরোধ কর্মসূচি প্রত্যাহার করে নেবে বলেই তারা আশা করছেন।
ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম বলেছেন, অগণতান্ত্রিক ও অবৈধ অবরোধ কর্মসূচি প্রত্যাহার না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বেন না তারা। অপর একজন আওয়ামী লীগ নেতা ও মন্ত্রী জানান, ইতোমধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তার দলকে আওয়ামী লীগের পক্ষ থেকে আহ্বান জানিয়েও রাখা হয়েছে। বিএনপি তার কর্মসূচি প্রত্যাহার না করলে আগে থেকে চলে আসা অবস্থান কর্মসূচি চালিয়ে যাবে আওয়ামী লীগও। এ জন্য দল ও সহযোগী ভ্রাতৃপ্রতিম সংগঠনের সব পর্যায়ের নেতাকর্মীদের সতর্ক অবস্থানে থাকতে বলা হয়েছে।
নেতাকর্মীদের সংগঠিত করে রাজপথে সক্রিয় রাখতে মহানগরীর দলীয় এমপিদের দেওয়া হয়েছে বিশেষ নির্দেশনাও। ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে বিএনপি নেতৃত্বাধীন ও ২০ দলীয় জোট কর্মসূচি পালনে ব্যর্থ হলে গুলশানের নিজ কার্যালয়ে অবরুদ্ধ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গত মঙ্গলবার থেকে সারা দেশে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি ঘোষণা করেন। এর প্রতিবাদে ক্ষমতাসীন আওয়ামী লীগও রাজধানী ঢাকায় ওই দিন থেকেই অবস্থান কর্মসূচি পালন করে আসছে।
অবশ্য ঢাকা মহানগরীতে সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা অব্যাহত থাকায় ১০ জানুয়ারির জনসভা শেষ পর্যন্ত করা যাবে কি-না তা নিয়েও এক ধরনের অনিশ্চয়তা রয়েছে। এই অনিশ্চয়তার মধ্যেও অবশ্য বুধবার দলের কেন্দ্রীয় নেতারা সোহরাওয়ার্দী উদ্যানের জনসভার নির্মাণাধীন মঞ্চ ও মাঠ পরিদর্শন করেছেন। তবে এখনও ওই জনসভার অনুমতির ব্যাপারে কিছুই জানায়নি ডিএমপি।
এ প্রসঙ্গে দলের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানান, ১০ জানুয়ারির আগেই ডিএমপির নিষেধাজ্ঞা উঠে যাবে বলে তারা আশা করছেন। তবে নিষেধাজ্ঞা বহাল থাকলে কর্মসূচি পালন করে আইন ভঙ্গ করতে চান না তারা। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া