adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলের ভিডিও পাঠাল চীনা মহাকাশযান

ডেস্ক রিপাের্ট : কয়েক দিন আগেই প্রথমবারের মতো মঙ্গল গ্রহের ছবি পাঠিয়েছিল চীনের মহাকাশযান তিয়ানওয়েন-১। সেই ছবি অবশ্য কয়েক লাখ কিলোমিটার দূর থেকে তোলা ছিল। গত বুধবার মহাকাশযানটি মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে। সেই যানটি এবার মঙ্গলগ্রহের ভিডিও পাঠিয়েছে। গত শুক্রবার সেই ভিডিও প্রকাশ করেছে চীনের মহাকাশ সংস্থা।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভিতে প্রচারিত ভিডিওতে দেখা যায়, কালো মহাকাশ থেকে ধীরে ধীরে মঙ্গলের পৃষ্ঠ দৃশ্যমান হচ্ছে। ভিডিওতে গ্রহটির পৃষ্ঠের সাদা গর্ত চোখে পড়ে। মঙ্গলের চারপাশে মহাকাশযানটি ঘোরার কারণে ভিডিওর দৃশ্য আলো থেকে অন্ধকারে পরিবর্তিত হতে দেখা যায়।

পাঁচ টনের তিয়ানওয়েন-১ গত জুলাইয়ে দক্ষিণ চীন থেকে উৎক্ষেপণ করা হয়। তিয়ানওয়েন অর্থ ‘স্বর্গের কাছে প্রশ্ন’। এই মহাকাশযানটিতে রয়েছে একটি মার্স অরবিটার, একটি ল্যান্ডার ও একটি সৌরশক্তিচালিত রোভার।

চীনের মহাকাশ প্রকল্পের সর্বশেষ পদক্ষেপ তিয়ানওয়েন-১। আগামী ২০২২ সালে একটি মহাকাশ স্টেশন প্রতিষ্ঠার লক্ষ্য রয়েছে চীনের। এ ছাড়া পর্যায়ক্রমে চাঁদে মানুষ পাঠানোর পরিকল্পনাও করছে দেশটি। এর মাধ্যমে আমেরিকা-চীন প্রতিযোগিতায় মহাকাশেও নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে চীন। যুক্তরাষ্ট্রের একটি মহাকাশ মিশনের প্রায় একই সময়ে তিয়ানওয়েন-১ উৎক্ষেপণ করা হয়। আগামী মে মাসে এটি মঙ্গলে অবতরণ করবে বলে আশা করা হচ্ছে। সংযুক্ত আরব আমিরাতের মহাকাশযান ‘হোপ’ মঙ্গলের কক্ষপথে প্রবেশের সপ্তাহেই চীনের মহাকাশযানের এই খবর এলো।

আগামী মে মাসে তিয়ানওয়েন-১ থেকে ২৪০ কেজির একটি রোভার মঙ্গলের বিশাল বেসিন ‘ইউটোপিয়া’য় অবতরণ করবে। এর অরবিটার এক মঙ্গলবর্ষ পর্যন্ত অবস্থান করবে। গ্রহটির মাটি ও বায়ুমণ্ডল নিয়ে তিন মাসের গবেষণা ছাড়াও এই মিশনে মঙ্গলের ছবি সংগ্রহ, মানচিত্র তৈরি ও অতীত প্রাণের চিহ্নের খোঁজ করা হবে।

মহাকাশযানটি ইতিমধ্যেই মঙ্গলের একটি সাদা-কালো ছবি পাঠিয়েছে যেখানে গ্রহটির ভৌগোলিক উপাদান যেমন শিয়াপ্যারেলি গর্ত ও ভ্যালেস মারিনারিস নামক গিরিখাত দেখা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া